যে কারণে টিকায় ব্যয়ের হিসাব দিতে নারাজ মন্ত্রী

আগের সংবাদ

কঠিন বার্তা দিল আওয়ামী লীগ : বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের প্রশ্নে আপস নয় > শেখ হাসিনা ছাড়া কেউ অপরিহার্য নয় > শৃঙ্খলা ভঙ্গকারীদের জন্য অশনি সংকেত

পরের সংবাদ

ইউপি নির্বাচন : মাঠ প্রশাসনকে নজরদারি বাড়াতে তাগিদ ইসির

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইউনিয়ন পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন ও গোলযোগের মধ্যে মাঠ কর্মকর্তাদের ‘তৎপরতা’ এবং আইনশৃঙ্খলা রক্ষায় নজরদারি বাড়ানোর তাগিদ দিয়েছে নির্বাচন কমিশন। গতকাল শুক্রবার সকালে নির্বাচন ভবনে সব বিভাগীয় কমিশনারদের নিয়ে বৈঠকে এ নির্দেশনা দেয়া হয়।
ইতোমধ্যে ইউপি নির্বাচনের প্রথম দুই ধাপের ভোট শেষ হয়েছে। আগামী ২৯ নভেম্বর তৃতীয় ও ২৩ ডিসেম্বর চতুর্থ ধাপের ভোট রয়েছে। শিগগির আরেক ধাপের তফসিল দেয়ার প্রস্ততি নিচ্ছে কমিশন। দেশের সাড়ে চার হাজার ইউনিয়নের মধ্যে এ পর্যন্ত ১২০০ ইউপির ভোট হয়েছে, প্রতিদ্ব›দ্বী প্রার্থীর সমর্থকদের সংঘাতে এরই মধ্যে প্রাণ গেছে অন্তত তিন ডজন মানুষের। নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, পরের ধাপের নির্বাচনগুলোতে কর্মকর্তারা যেন আরো তৎপর হন, আইনশৃঙ্খলা রক্ষায় সংশ্লিষ্টদের যেন কড়া নজরদারি থাকে, সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। আগে যেসব নির্দেশনা দেয়া হয়েছিল, সে বিষয়গুলোও তাদের স্মরণ করিয়ে দেয়া হয়েছে বলে জানান তিনি। ইসির উদ্যোগগুলো তুলে ধরে এ নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগে ইতোমধ্যে এক জায়গায় নির্বাচন স্থগিত করা হয়েছে। আরেকটি নির্বাচনী এলাকায় একজন সংসদ সদস্য অবস্থান করায় তাকে দ্রুত এলাকা ছাড়তে বলা হয়েছে। এছাড়া আচরণবিধি লঙ্ঘনের জন্য জরিমানাও করা হচ্ছে। ফৌজদারি অপরাধগুলোর বিষয়ে স্থানীয়ভাবে মামলা হচ্ছে।
বিভাগীয় কমিশনাররা ঢাকায় এসেছিলেন প্রশাসনের এক বৈঠকে যোগ দিতে। সচিবালয়ে বৃহস্পতিবার তাদের ওই সভা হয়। বিষয়টি জানতে পেরে শুক্রবার তাদের ইসিতে ডাকা হয় নির্বাচন নিয়ে আলোচনার জন্য।
রফিকুল ইসলাম বলেন, আমরা সব বিভাগে এ সময়ে যেতে পারব না। তাই চাইলাম যে কথাগুলো আমরা বলে আসছি, সেগুলো তাদের সঙ্গে বসে সামনাসামনি বলি। তাই এই বৈঠক।
ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে বৈঠকে তিন নির্বাচন কমিশনারও উপস্থিত ছিলেন। প্রায় দুই ঘণ্টার এ বৈঠকে নির্বাচন ‘সুষ্ঠু ও সুন্দর’ করতে সব ধরনের পদক্ষেপ নিতে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়