মানিলন্ডারিং মামলা : হাইকোর্টে জামিন পাননি এসপিসি ওয়ার্ল্ডের শারমিন

আগের সংবাদ

জাহাঙ্গীর আজীবন বহিষ্কার : আ.লীগের সভায় সিদ্ধান্ত, মেয়র পদ হারাতে পারেন জাহাঙ্গীর > খালেদার টার্গেট আমি : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

১ ডিসেম্বর ‘জাতীয় মুক্তিযোদ্ধা দিবস’ পালনের সুপারিশ

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পহেলা ডিসেম্বরকে ‘জাতীয় মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে ঘোষণা ও পালনের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। গতকাল বৃহস্পতিবার সংসদীয় কমিটির ২৪তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম বীর-উত্তম, কাজী ফিরোজ রশীদ, ওয়ারেসাত হোসেন বেলাল এবং মোছলেম উদ্দিন আহমদ অংশ নেন।
গতকালের বৈঠকে পূর্ববর্তী বৈঠকের সুপারিশগুলোর বাস্তবায়নের অগ্রগতি, মুন সিনেমা হলের উন্নয়ন কার্যক্রমের বাস্তবায়ন অগ্রগতি এবং চট্টগ্রামের আগ্রাবাদে অবস্থিত ‘জয় বাংলা’ টাওয়ার ও ‘টাওয়ার ৭১’ কল্যাণ ট্রাস্টের কাছে হস্তান্তরের কার্যক্রম নিয়ে আলোচনা হয়।
কমিটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণার স্থান ও মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত অন্য স্থানগুলোকে সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।
সম্প্রতি সরকারের উপসচিব ও যুগ্ম সচিব পদে পদোন্নতি-বঞ্চিত বীর মুক্তিযোদ্ধার সন্তানদের বিষয়টি সহানুভূতির সঙ্গে বিবেচনার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।
চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে চট্টগ্রামের আগ্রাবাদে অবস্থিত ‘জয় বাংলা’ টাওয়ার ও ‘টাওয়ার ৭১’ কল্যাণ ট্রাস্টের কাছে হস্তান্তরের কাজ শেষ করা হবে বলে বৈঠকে জানানো হয়। গতকালের বৈঠকে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণে বিদ্যমান সমস্যাগুলো চিহ্নিত করার জন্য কমিটির সদস্য কাজী ফিরোজ রশিদকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি সংসদীয় সাবকমিটি গঠন করা হয়। এছাড়া মুন সিনেমা হলের সঙ্গে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের বিদ্যমান চুক্তি অনুযায়ী কাজের অগ্রগতি হচ্ছে কিনা তা পরিদর্শন করে পরবর্তী করণীয় নির্ধারণে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে কাজী ফিরোজ রশীদকে আহ্বায়ক করে দুই সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়