মানিলন্ডারিং মামলা : হাইকোর্টে জামিন পাননি এসপিসি ওয়ার্ল্ডের শারমিন

আগের সংবাদ

জাহাঙ্গীর আজীবন বহিষ্কার : আ.লীগের সভায় সিদ্ধান্ত, মেয়র পদ হারাতে পারেন জাহাঙ্গীর > খালেদার টার্গেট আমি : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

স্বর্ণ জয়ের স্বপ্নে বিভোর দিয়া

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কামরুজ্জামান ইমন : বনানী আর্মি স্টেডিয়ামে আজ ২২তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে। এদিন বেলা সাড়ে ১১টায় মিশ্র দলগত ইভেন্টের ফাইনালে বাংলাদেশের দিয়া সিদ্দিকী ও হাকিম আহমেদ রুবেল কোরিয়ার বিপক্ষে লড়বেন।
এর আগে রিকার্ভ মিশ্র দ্বৈতের সেমিফাইনালে রৌপ্য পেয়েছেন দুই আর্চার রুবেল ও দিয়া। তারা দুজন ভারতীয় জুটিকে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করেছেন। রুবেল-দিয়া ভারতের আনকিতা ভক্ত ও কপিল জুটিকে হারিয়েছেন।
তাছাড়া তীর-ধনুক হাতে বিদেশিদের সঙ্গে বেশ দাপটেই টেক্কা দিচ্ছেন দেশসেরা নারী আর্চার দিয়া। তিনি আজ ফাইনালে কোরিয়ার বিপক্ষে স্বর্ণ জিততে মরিয়া। গতকাল ভোরের কাগজের সঙ্গে আলাপকালে এমনটাই জানিয়েছেন দিয়া। এর আগে এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে কোনো পদক পায়নি বাংলাদেশ। প্রথমবারের মতো এ টুর্নামেন্টে কোনো পদক জিতেছেন লাল-সবুজের প্রতিনিধিরা। নারী রিকার্ভ দলগত ইভেন্টে গত পরশু বাংলাদেশ ৫-৩ সেট পয়েন্টে হারিয়েছে ভিয়েতনামকে। এই ইভেন্টে খেলেছেন দিয়া সিদ্দিকী, বিউটি রায় ও নাসরিন আক্তার। আজ ফাইনাল খেলার বিষয়ে ভোরের কাগজের সঙ্গে আলাপকালে দিয়া বলেন, ফাইনাল নিয়ে আমি কোনো চাপ নিচ্ছি না। আমরা আমাদের সেরাটা দেয়ার চেষ্টা করছি। বাকিটা তো আল্লাহ ভরসা। তাছাড়া মানসিকভাবে আমি প্রস্তুত। কোচদের অনুপ্রেরণায় আমার আত্মবিশ্বাস অনেক বেড়ে গেছে। আমার বিশ্বাস আছে, আমি আমার সেরাটা দিতে পারলে কোরিয়াকে হারানো সম্ভব। ফাইনালে একটা ভালো কিছুর আশা রাখি। আমি চেষ্টা করব ফাইনালে নিজের সেরাটা দিতে। এশিয়ান চ্যাম্পিয়নশিপের মতো বড় আসরে স্বর্ণপদক জিতলে খুব খুশি হব। আমি আশা করছি ভালো করব।
এর আগে মিয়ানমারে ২০০৩ সালে হওয়া ১৩তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে প্রথমবার বাংলাদেশ অংশ নেয়। এরপর ২০০৫ সালে ভারত, ২০০৯ সালে ইন্দোনেশিয়া, ২০১১ সালে ইরান, ২০১৩ সালে চীনা তাইপে, ২০১৫ সালে থাইল্যান্ড, ২০১৭ সালে বাংলাদেশ ও ২০১৯ সালে থাইল্যান্ডে এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে অংশ নেয়। কিন্তু আগের আটবার কোনো পদকই জিততে পারেননি লাল-সবুজের প্রতিনিধিরা। অবশেষে ২২তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের পদকখরা ঘুচল। এবার দিয়া-রুবেল স্বর্ণ জিততে পারলে ইতিহাস গড়বেন। তাছাড়া কোরিয়ার বিপক্ষে জয় তুলে নিতে সেরাটা দিতে হবে তাদের দুজনকে। যেহেতু ঘরের মাঠে খেলা, সেহেতু তারা দুজন প্রতিপক্ষকে কোনো ছাড় দেবেন না।
এদিকে গতকাল কম্পাউন্ড ডিভিশনের ৫টির মধ্যে ৪টি স্বর্ণ জয় করে কোরিয়া এবং ১টি ভারত। ৬ষ্ঠ দিনে সকাল ৯টায় বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে কম্পাউন্ড ডিভিশনের ৫টি ইভেন্টে স্বর্ণের জন্য লড়াই শুরু হয়। কম্পাউন্ড মহিলা দলগত ইভেন্টে ফাইনালে কোরিয়া ২৩৫-২২৯ স্কোরে ইরানকে পরাজিত করে গোল্ড মেডেল অর্জন করে।
অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন) মীর রেজাউল আলম, বিপিএম (বার), জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহ ও জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক (ক্রীড়া) শাহআলম সরদার। কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টে ফাইনালে কোরিয়া ২৩৬-২৩৫ স্কোরে কাজাখস্তানকে পরাজিত করে গোল্ড মেডেল অর্জন করে।
অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সভাপতি এবং সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদ, উপমহাসচিব আশিকুর রহমান মিকু ও আসাদুজ্জামান কোহিনুর।
কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে ফাইনালে কোরিয়া ১৫৫-১৫৪ স্কোরে ভারতকে পরাজিত করে গোল্ড মেডেল অর্জন করে। অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, স্পন্সর প্রতিষ্ঠান সিটি গ্রুপের নির্বাহী পরিচালক জাফর উদ্দিন সিদ্দিকী এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সাইদুর রহমান। কম্পাউন্ড মহিলা একক ইভেন্টে সেমিফাইনালে ভারতের ভেন্নাম জয়োথি সুরেখা ১৪৮-১৪৩ স্কোরে কোরিয়ার কিম ইউনহিকে পরাজিত করে ফাইনালে উন্নীত হন।
অন্য সেমিফাইনালে কোরিয়ার ওহ ইউহিউন ১৪৭-১৪১ স্কোরে নিজ দেশের ‘সো চেওনকে পরাজিত করে ফাইনালে উন্নীত হন।
ফাইনালে ভারতের ভেন্নাম জয়োথি সুরেখা ১৪৬-১৪৫ স্কোরে কোরিয়ার ওহ ইউহিউনকে পরাজিত করে গোল্ড মেডেল জয় লাভ করেন। ব্রোঞ্জ মেডেল ম্যাচে কোরিয়ার কিম ইউনহি ১৪৬-১৪৪ স্কোরে নিজ দেশের সো চেওনকে পরাজিত করে ব্রোঞ্জ মেডেল জেতেন। অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ আতাউল হাকিম সারোয়ার হাসান, মেজর (অব.) ইমরোজ ও বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সহসভাপতি মোহাম্মদ ফায়সাল আহসান উল্লাহ। কম্পাউন্ড পুরুষ একক ইভেন্টে সেমিফাইনালে ভারতের ভার্মা অভিষেক ১৪৭-১৪৬ স্কোরে নিজ দেশের মোহিতকে পরাজিত করে ফাইনালে উন্নীত হন। অন্য সেমিফাইনালে কোরিয়ার কিম জংহো ১৪৯-১৪৭ স্কোরে কাজাখস্তানের ক্রিস্টিচ সের্গেইকে পরাজিত করে ফাইনালে উন্নীত হন। ফাইনালে কোরিয়ার কিম জংহো ১৪৯-১৪৮ স্কোরে ভারতের ভার্মা অভিষেককে পরাজিত করে গোল্ড মেডেল লাভ করেন। কাজাখস্তানের ক্রিস্টিচ সের্গেই ১৪৮-১৪৫ স্কোরে ভারতের মোহিতকে পরাজিত করে ব্রোঞ্জ মেডেল জয় লাভ করেন। অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন চ্যাম্পিয়নশিপসের টেকনিক্যাল ডিরেক্টর সাদ মোহাম্মদ, মো. মাহফুজুর রহমান সিদ্দিকী ও বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আহমেদুর রহমান বাবলু।
এদিকে এবার ১৭টি দেশ ২২তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছে। দেশগুলো হলো- স্বাগতিক বাংলাদেশ, ভারত, ইরান, ইরাক, জর্ডান, কাজাখস্তান, কোরিয়া, সৌদি আরব, কুয়েত, লেবানন, পাকিস্তান, কাতার, শ্রীলকা, সিরিয়া, উজবেকিস্তান, ভিয়েতনাম ও ইয়েমেন। ১৭ দেশের ১৩১ জন (পুরুষ ৭৮ জন ও মহিলা ৫৩ জন) আর্চার অংশ নেবে। রিকার্ভ ইভেন্টে ৬৬ জন (পুরুষ ৪০ জন ও মহিলা ২৬ জন) ও কম্পাউন্ড ইভেন্টে ৬৫ জন (পুরুষ ৩৮ জন ও মহিলা ২৭ জন) আর্চার অংশগ্রহণ করবে। চ্যাম্পিয়নশিপসের ইভেন্টগুলো হলো- রিকার্ভ পুরুষ দলীয়, রিকার্ভ পুরুষ একক, রিকার্ভ মহিলা দলীয়, রিকার্ভ মহিলা একক ও রিকার্ভ মিশ্র দলীয়। কম্পাউন্ড পুরুষ দলীয়, কম্পাউন্ড পুরুষ একক, কম্পাউন্ড মহিলা দলীয়, কম্পাউন্ড মহিলা একক ও কম্পাউন্ড মিশ্র দলীয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়