মানিলন্ডারিং মামলা : হাইকোর্টে জামিন পাননি এসপিসি ওয়ার্ল্ডের শারমিন

আগের সংবাদ

জাহাঙ্গীর আজীবন বহিষ্কার : আ.লীগের সভায় সিদ্ধান্ত, মেয়র পদ হারাতে পারেন জাহাঙ্গীর > খালেদার টার্গেট আমি : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

সুদানে বিক্ষোভ : নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৫

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সুদানে সামরিক শাসনবিরোধী বিক্ষোভ চলাকালে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ১৫ জন নিহত ও বহু আহত হয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। গত বুধবার কয়েক হাজার সুদানি রাজধানী খার্তুম এবং বাহরি ও ওমদুরমান শহরের রাস্তায় নেমে সামরিক অভ্যুত্থানবিরোধী মিছিল করে। তারা বেসামরিক কর্তৃপক্ষের হাতে পূর্ণ ক্ষমতা হস্তান্তর ও ২৫ অক্টোবরের অভ্যুত্থানের হোতাদের বিচারের দাবি জানায়।
তিনটি শহরেই প্রতিবাদকারীদের জমায়েতে বাধা দিতে নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাস নিক্ষেপ ও গুলি করে বলে জানান প্রত্যক্ষদর্শীরা। মোবাইল ফোনের নেটওয়ার্কও বন্ধ রাখা হয়। সুদানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের খবরে বিক্ষোভকারী ও পুলিশ, উভয়পক্ষেই বেশ কয়েকজন আহত হন বলে জানানো হয়। রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে শুধু আহতের কথা জানানো হলেও সামরিক শাসনের বিরুদ্ধে এক মাস ধরে চলা বিক্ষোভে গত বুধবার সবচেয়ে প্রাণঘাতী দিন ছিল বলে চিকিৎসকদের বরাতে জানায় রয়টার্স। সামরিক শাসনবিরোধী আন্দোলনের সঙ্গে মিত্রতা ঘোষণা করা সুদানের চিকিৎসকদের কেন্দ্রীয় কমিটি জানায়, অভ্যুত্থানকারী বাহিনীগুলো রাজধানীর বিভিন্ন এলাকায় বুলেট ব্যবহার করেছে আর এতে বহু মানুষ গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। তাদের কয়েকজনের অবস্থা গুরুতর ছিল। তবে শুধু বাহরি শহরেই মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানায় তারা।

একজন বিক্ষোভকারী বলেন, বাহরিতে আজকের মতো সহিংসতা আর কখনো দেখিনি আমরা, এমনকি আগের শাসনকালেও না। বুধবার রাতে কাঁদানে গ্যাসে শহরের বাতাস ভারি হয়ে ছিল। নিরাপত্তা বাহিনী সরাসরি বুলেট ব্যবহার করেছে। একজন প্রত্যক্ষদর্শী সংবাদদাতা জানান, এর প্রতিক্রিয়ায় বিক্ষোভকারীরা রাস্তাজুড়ে ব্যাপক প্রতিবন্ধকতা গড়ে তোলে। এতে সড়কগুলোতে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। ওমদুরমানের একজন বিক্ষোভকারী বলেন, এখন লোকজন আতঙ্কিত হয়ে আছে। এর আগে খার্তুমের একটি প্রধান সড়কে বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে স্লোগান দেয়, জনগণ বেশি শক্তিশালী, পিছিয়ে যাওয়া অসম্ভব। বিক্ষোভকারীরা আগের প্রতিবাদগুলোতে নিহতদের ও ক্ষমতাচ্যুত বেসামরিক প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের ছবি বহন করছিল। ‘বৈধতা রাস্তা থেকে আসে, কামান থেকে না’ বলে তারা স্লোগান দিচ্ছিল। প্রত্যক্ষদর্শীরা জানান, প্রধান সড়ক, চৌরাস্তাগুলোতে নিরাপত্তা বাহিনীর বহু সদস্য মোতায়েন করা হয়েছে; নীল নদের ওপরের সেতুগুলো বন্ধ করে দেয়া হয়েছে। অন্যদিকে সামরিক নেতা জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান বলেন, শান্তিপূর্ণ প্রতিবাদে কোনো বাধা নেই। সেনাবাহিনী বিক্ষোভকারীদের হত্যা করে না। বুধবার নিহতদেরসহ সুদানে অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত ৩৯ জন নিহত হয়েছেন বলে জানায় চিকিৎসক কমিটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়