মানিলন্ডারিং মামলা : হাইকোর্টে জামিন পাননি এসপিসি ওয়ার্ল্ডের শারমিন

আগের সংবাদ

জাহাঙ্গীর আজীবন বহিষ্কার : আ.লীগের সভায় সিদ্ধান্ত, মেয়র পদ হারাতে পারেন জাহাঙ্গীর > খালেদার টার্গেট আমি : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

শিল্পকলায় বাউলকুঞ্জে সাধুমেলা : ‘অজান খবর না জানিলে’

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অগ্রহায়ণের শীত সন্ধ্যায় গতকাল শিল্পকলার উন্মুক্ত মাঠে বসেছিল সাধুমেলা। দেশের বিভিন্ন স্থান থেকে আগত বাউলদের হৃদয় উদ্বেল করা সুর আর সাঁইজির ভাববাণীর অনন্য পরিবেশনায় হালকা শীতেও ছড়িয়ে পড়ে উষ্ণতা। সেই সঙ্গে মাঠ জমজমাট হয়ে ওঠে শিল্পপ্রেমীদের ভিড়ে।
সন্ধ্যার আগের এই চিত্র ভিন্নরূপ ধারণ করে সন্ধ্যার পরে। সময় যত বাড়তে থাকে বাউলভক্তরাও ভিড় জমাতে থাকে শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের বাউলকুঞ্জে। নিজেদের শ্বেতশুভ্র রঙে সাজালেও সুরের ঝর্ণাধারায় আর সাঁইজির ভাববাণীতে রঙিন করে তোলেন শ্রোতাদের হৃদয়। প্রতিটি পরিবেশনার পর শিল্পীদের কাছে আরো গানের আবদার ও করতালির বৃষ্টিই প্রমাণ করেছিল সব প্রতিকূলতার পরেও সুরের প্রেম চিরন্তন। এমনই দেখা গেল গতকাল বৃহস্পতিবার শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগ আয়োজিত ‘পূর্ণিমা তিথির ৩২তম সাধুমেলার আসরে’। পড়ন্ত বিকালে শুরু হয়ে সুরের এই খেলা চলে একটানা রাত ৯টা পর্যন্ত।
পরিবেশনার ঢং, জাদুকরি সুর ও গায়কীর শৈল্পিকতার মিশেলে অনুষ্ঠানে আগত শ্রোতাদের বিমোহিত করে রাখে শিল্পীরা। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন- শফি মন্ডল, লতিফ শাহ্, সিদ্দিকুর রহমান, সমীর বাউল, মিরাজ খ্যাপা, তানিয়া বাউল, এম আর মানিক, মনতোষ চক্রবর্তী, দিতি সরকার, বিপাশা পারভীন, কাজী দেলোয়ার, ওমর আলী, বিউটি, এনাম সাঁই, ভগিরথ মালো, দুর্গা দাস বাউল, টুটুল ভেরু, বলাই শাহ্, সুমী বাউল প্রমুখ। মিলন হবে কত দিনে, কবে সাধুর চরণধূলি লাগবে মোর গায়, দয়াল চাঁদ এসে আমায় পার করে নিবে, অজান খবর না জানিলে, পেয়েছি এক ভাঙা তরি, এক ঘুঁটির পর পাইরেম সারা নিছে নাই ভূমি, গুরু গত না হইলে প্রেমিক না হইলে, যেজন শিষ্য হয় মনের খবর লয়, রাত পোহালে পাখি বলে এমন কথার গানে অনুষ্ঠানস্থলে সুরের ঢেউ তোলেন শিল্পীরা।
এর আগে সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি সচিব আবুল মনসুর। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে স্বাগত বক্তৃতা করেন একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো। বক্তৃতা করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. জাহিদুল কবীর।
শিল্পকলায় দুই নাটক : শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায়

গতকাল সন্ধ্যায় মঞ্চায়ন হলো দুটি নাট্যদলের দুটি নাটক। এর মধ্যে জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় বাতিঘর নাট্যদলের ‘ঊর্ণাজাল’ আর মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় ঢাকা থিয়েটারের নাটক ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’। বাকার বকুলের রচনা ও নির্দেশনায় ‘ঊর্ণাজাল’ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মুক্ত নীল, সজীব তানভীর, রবিউল ইসলাম শশী, সৈয়দ মাসুম রেজা, সাদিয়া ইউসুফ বৃতা, ইন্দ্রাণী ঘটক, ফিরোজ মুনীর প্রমুখ। আনন জামান রচিত ও শহীদুজ্জামান সেলিম নির্দেশিত ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’ এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ঢাকা থিয়েটারের নিয়মিত নাট্যকর্মীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়