মানিলন্ডারিং মামলা : হাইকোর্টে জামিন পাননি এসপিসি ওয়ার্ল্ডের শারমিন

আগের সংবাদ

জাহাঙ্গীর আজীবন বহিষ্কার : আ.লীগের সভায় সিদ্ধান্ত, মেয়র পদ হারাতে পারেন জাহাঙ্গীর > খালেদার টার্গেট আমি : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

বিশ্বকাপের টিকেট পেলেন যারা

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী বছরের ২১ নভেম্বর কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিফা বিশ্বকাপের ২২তম আসর। ৩২ দলের যাত্রায় ইতোমধ্যে আসরের টিকেট নিশ্চিত করেছে ১৩টি দেশ। এর মধ্য জার্মান, ফ্রান্স, স্পেনসহ ইউরোপের ১০টি দেশ, লাতিন আমেরিকা থেকে ব্রাজিল, আর্জেন্টিনা এবং আয়োজক রাষ্ট্র কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। এদিকে ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব থেকে সরাসরি বিশ্বকাপের টিকেট পায়নি চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল।
ইউরোপ অঞ্চল থেকে জার্মান, ফ্রান্স ও স্পেন ছাড়াও বাকি যারা কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে- সার্বিয়া, ডেনমার্ক, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া, ইংল্যান্ড, বেলজিয়াম। ইউরোপ অঞ্চল থেকে বড় দলগুলোর মধ্যে এখনো বিশ্বকাপ নিশ্চিত করতে পারেনি চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ও বর্তমান ইউরো জয়ী ইতালি, ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল, গ্যারেথ বেলের ওয়েলস, রাশিয়া ও সুইডেন। এই দলগুলোর বিশ্বকাপ টিকেট পাওয়া না পাওয়া নির্ভর করছে প্লে-অফ ম্যাচের ওপর।
কনমেবল তথা দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে ব্রাজিল ও আর্জেন্টিনা। এই অঞ্চল থেকে কাতারের তৃতীয় ও চতুর্থ দল হিসেবে এগিয়ে আছে ইকুয়েডর ও কলম্বিয়া। বাকি একদল জায়গা করে নেবেন প্লে অফের মাধ্যমে। লুইস সুয়ারেজের দেশ উরুগুয়ের আশা এখনো টিকে আছে। তবে তাদের পয়েন্ট টেবিলের তিনে অথবা চারে থেকে বাছাইপর্বের ম্যাচ শেষ করতে হবে। টেবিলের পাঁচে থাকলেও প্লে অফে খেলার সুযোগ পাবেন। সেখানে জয় নিয়ে তবেই কাতারের টিকেট পেতে হবে। উরুগুয়ে বর্তমানে পয়েন্ট টেবিলের সাতে অবস্থান করছে। হাতে আছে আর চার ম্যাচ।
এদিকে আফ্রিকা থেকে এখনো কোনো দল বিশ্বকাপের টিকেট পায়নি। এই দৌঁড়ে আছে আলজেরিয়া, তিউনিসিয়া, ক্যামেরুন, মালি, মিসর, ঘানা, সেনেগাল, মরক্কো ও কংগো প্রজাতন্ত্র। কাতার বাদে এশিয়া থেকে ইরান ও দক্ষিণ কোরিয়া টিকেট পাওয়ার প্রায় দ্বারপ্রান্তে। সৌদি আরব এবং জাপানও এশিয়া অঞ্চল থেকে কাতার বিশ্বকাপের দৌঁড়ে এগিয়ে আছেন।
কাতার বিশ্বকাপে অংশ নেবে মোট ৩২ দল। ৩২ দলকে নিয়ে করা হবে আটটি গ্রুপ। গ্রুপপর্ব শেষে অনুষ্ঠিত হবে শেষ ষোলোর প্রতিযোগিতা। এরপর আট দল যাবে কোয়ার্টার ফাইনালে। সেখান থেকে চারটি দল সেমিফাইনালে লড়বে। ৩২ দলের মধ্য ইউরোপ অঞ্চল থেকে সর্বোচ্চ যাবে ১৩টি দেশ। লাতিন আমেরিকা অঞ্চল থেকে খেলবে ৫টি দেশ। এশিয়া ও আফ্রিকা অঞ্চল থেকে ৫টি করে মোট ১০ দেশ। বাকি ৩টি দেশ যাবে উত্তর আমেরিকা ও ওশেনিয়া অঞ্চল থেকে। আর অন্যটি আয়োজক দেশ কাতার। কাতারের ৫ শহরের মোট ৮টি ভেন্যুতে গড়াবে খেলা।
বিশ্বকাপ বাছাইয়ে সবার আগে ইউরোপ অঞ্চল থেকে কাতারের টিকেট নিশ্চিত করেছিল জার্মান ও ডেনমার্ক। পালাক্রমে বাছাইপর্বের ম্যাচ শেষে কাতারের টিকেট নিশ্চিত করে বাকি ৮টি দেশ। প্লে অফের বাঁধায় আটকা পড়ে আছে ৩টি দেশ। ইউরোপ অঞ্চলে ৫৫টি দেশ ১০টি গ্রুপে হয়ে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে অংশ নেয়। এর মধ্য প্রথম পাঁচটি গ্রুপে অংশ নেয় ৫ দেশ করে মোট ২৫টি দেশ। বাকি পাঁচ গ্রুপে ৬টি দেশ করে মোট ৩০টি দেশ অংশ নেয়। ১০ গ্রুপের মধ্য বাছাইপর্বের ম্যাচ শেষে চ্যাম্পিয়ন দলগুলোই কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে। চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ‘জে’ গ্রুপে ৯ ম্যাচে জয় ও ১ ম্যাচে ড্র নিয়ে ২৭ পয়েন্ট পেয়ে ইউরোপ থেকে সবার আগে কাতারের টিকেট কেটে ফেলেন। ‘বি’ গ্রুপে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন স্পেন ৮ ম্যাচের মধ্য ৬ জয়, ১ ড্র ও ১ হারে ১৯ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে। ‘ডি’ গ্রুপে ফ্রান্স ৮ ম্যাচের মধ্য ৫ জয় ও ৩ ড্রয়ে ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়। ‘ই’ গ্রুপ থেকে বেলজিয়াম ৮ ম্যাচে ৬ জয় ও ২ ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়। ‘এফ’ গ্রুপে ডেনমার্ক ১০ ম্যাচের মধ্য ৯ জয় ও ১ হারে ২৭ পয়েন্ট নিয়ে বিশ্বকাপে যাত্রা করে। ‘জি’ গ্রুপে নেদারল্যান্ড ১০ ম্যাচের মধ্য ৭ জয়, ২ ড্র ও ১ হারে ২৩ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়। ডাচদের সমান পরিসংখ্যানে ‘এইচ’ গ্রুপ থেকে ক্রোয়েশিয়া বিশ্বকাপ যাত্রা করে। ১০ ম্যাচের মধ্য ইংল্যান্ড ‘আই’ গ্রুপে ৮ জয় ও ২ ড্রয়ে ২৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে নেয়। তবে ইউরোপ অঞ্চলের ‘এ’ গ্রুপ থেকে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করতে পারেনি ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। তাদের টপকে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপ নিশ্চিত করে সার্বিয়া। ৮ ম্যাচে ৬ জয় ও ২ ড্রয়ে তাদের পয়েন্ট সংখ্যা ২০। অন্যদিকে ৮ ম্যাচে ৫ জয় , ২ ড্র ও ১ হারে পর্তুগালের পয়েন্ট ছিল ১৭। তবে পর্তুগালের বিশ্বকাপ যাত্রা শেষ হয়ে যায়নি।
তাদের প্লে অফের লড়াইয়ে যোগ্যতার প্রমাণ দিয়ে বিশ্বকাপে যেতে হবে। পর্তুগালের মতো একই অবস্থা গ্রুপ ‘সি’তে থাকা ইতালির। চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের টপকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কাতারের টিকেট নিশ্চিত করে নেয় সুইজারল্যান্ড। ৮ ম্যাচে ৫ জয় ও ৩ ড্রয়ে ১৮ পয়েন্ট সুইডিশদের। অন্যদিকে সমান সংখ্যক ম্যাচে সমান ৪ জয় ও হারে ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপের দুইয়ে ছিল ইতালি। তাদেরও একটা সুযোগ আছে ২২তম বিশ্বকাপে পা রাখার। আর তা প্লে অফে যোগ্যতার পরিচয় দেয়া।
অন্যদিকে লাতিন আমেরিকা থেকে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ শেষে ২২তম আসরের টিকেট পাবে ৪টি দল, অন্যটি প্লে অফের মাধ্যমে। এই অঞ্চল থেকে সবার আগে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। ১৩ ম্যাচের মধ্য ১১ জয় ও ২ ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকার টেবিলের শীর্ষ দল তারা। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাও নিশ্চিত করেছে এই অঞ্চল থেকে বিশ্বকাপ যাত্রা। ১৩ ম্যাচে ৮ জয় ও ৫ ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে তারা আছেন টেবিলের দুইয়ে। ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে তালিকার তিনে ইকুয়েডর। সমান সংখ্যক ম্যাচ ও সমান পয়েন্ট নিয়ে তালিকার চারে কলম্বিয়া এবং পাঁচে পেরু। ১৪ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের সাতে লুইস সুয়ারেজের পর্তুগাল।
এদিকে ইউরো বাছাইপর্বের প্লে-অফে পর্তুগাল, ইতালি, রাশিয়া, সুইডেনের একে অন্যের বিপক্ষে মুখোমুখি হওয়ার সুযোগ নেই। বাছাইপর্বের পারফরম্যান্সের ভিত্তিতে যে র‌্যাংকিং করা হয়েছে, তাতে প্লে-অফের সেমিফাইনালগুলোতে দলগুলোর আলাদা প্রতিপক্ষ হবে, যেমন তুরস্ক, পোল্যান্ড, মেসিডোনিয়া, ইউক্রেন, অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্র। ২৪ মার্চের প্লে-অফে একই পাথ-এ পর্তুগাল ও স্কটল্যান্ড (এ), ইতালি-রাশিয়া (বি) ও সুইডেন-ওয়েলস (সি)। যার যার সেমিফাইনাল জিতলে ফাইনালে মুখোমুখি হবে পর্তুগাল-স্কটল্যান্ড, ইতালি-রাশিয়া, সুইডেন-ওয়েলস। তাদের সেমিফাইনাল নির্ধারিত হবে ২৬ নভেম্বর লটারির মাধ্যমে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়