মানিলন্ডারিং মামলা : হাইকোর্টে জামিন পাননি এসপিসি ওয়ার্ল্ডের শারমিন

আগের সংবাদ

জাহাঙ্গীর আজীবন বহিষ্কার : আ.লীগের সভায় সিদ্ধান্ত, মেয়র পদ হারাতে পারেন জাহাঙ্গীর > খালেদার টার্গেট আমি : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে লিগ্যাল নোটিস

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আন্তর্জাতিক নীতিমালা অনুযায়ী ফেসবুক পরিচালনার জন্য সংস্থাটির অন্যতম প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গসহ পাঁচজনকে লিগ্যাল নোটিস পাঠানো হয়েছে। নোটিসে ফেসবুকে বিদ্বেষমূলক ও হিংসাত্মক কনটেন্ট প্রচার নিয়ন্ত্রণ করতে সরকারকে বলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সাংবাদিক সেলিম সামাদসহ চার ব্যক্তির পক্ষে ব্যারিস্টার তাপস কান্তি বল এই নোটিস পাঠান।
রেজিস্ট্রি ডাকযোগে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরটি) চেয়ার?ম্যান, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র (জননিরাপত্তা) সচিব, ডিজিটাল নিরাপত্তা সংস্থার মহাপরিচালক ও ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে এ নোটিস পাঠানো হয়। নোটিসে ফেসবুকের অপব্যবহার রোধে আন্তর্জাতিক নীতিমালা অনুযায়ী পরিচালনা করতে ব্যবস্থা নিতে বলা হয়েছে। আগামী তিন দিনের মধ্যে ব্যবস্থা না নিলে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে জানানো হয় নোটিসে।
নোটিসে বলা হয়, গত ১৩ অক্টোবর হিন্দুদের মন্দিরে কুরআন শরিফ রাখা হয়েছে বলে ফেসবুক পোস্টে দাবি করা হয়। সেটি ছড়িয়ে পড়ায় সারাদেশের ২৭ জেলায় সা¤প্রদায়িক সহিংসতা হয়। এর আগেও রামু, নাসিরনগর, শাল্লা, বোরহানউদ্দিন, পাটগ্রাম, দেবহাটায় ফেসবুকের এমন ব্যবহারের এ ধরনের ঘটনা ঘটে। ফেসবুকে এ ধরনের ঘৃণিত পোস্ট বন্ধে বা নিয়ন্ত্রণে বিবাদীরা সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছেন।
সম্প্রতি বাংলাদেশেও ফেসবুক অফিস খুলেছে, আর এ কারণে বাংলাদেশের সংবিধান ও বিদ্যমান আইন তাদের মানতে হবে বলে নোটিসে উল্লেখ করা হয়। এতে বলা হয়, ‘ডিজিটাল নিরপত্তা আইন অনুযায়ী ভুয়া, অসত্য তথ্য ছড়ানো বন্ধ করা ১ থেকে ৪ নম্বর বিবাদীর দায়িত্ব। কিন্তু এ দায়িত্ব পালনের আপনারা ব্যর্থ হয়েছেন।’
আরো বলা হয়েছে, চলতি বছরের দুর্গাপূজার সময় বাংলাদেশের বিভিন্ন জেলায় অসত্য তথ্য ছড়িয়ে দেশের জনগণের জানমালের যে ক্ষতি হয়েছে সে সময় ফেসবুক কর্তৃপক্ষ জাতিসংঘের গাইড লাইন, আন্তর্জাতিক আইন ও দেশীয় আইন পালনে ব্যর্থ হয়েছে। নীতিমালা অনুযায়ী ফেসবুকে এসব অসত্য তথ্য প্রচার বন্ধে বিবাদীরা ব্যর্থ হয়েছেন।
নোটিসকারীদের পক্ষে আইনজীবী তাপস কান্তি বল জানান, ফেসবুকে এ ধরনের অপব্যবহার বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে এবং দেশে ফেসবুকের কার্যক্রম নিয়ন্ত্রণে এই আইনি নোটিস দেয়া হয়েছে। তিন দিনের মধ্যে পদক্ষেপ গ্রহণ না করা হলে বিবাদীদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়