মানিলন্ডারিং মামলা : হাইকোর্টে জামিন পাননি এসপিসি ওয়ার্ল্ডের শারমিন

আগের সংবাদ

জাহাঙ্গীর আজীবন বহিষ্কার : আ.লীগের সভায় সিদ্ধান্ত, মেয়র পদ হারাতে পারেন জাহাঙ্গীর > খালেদার টার্গেট আমি : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

পাবেন বিশেষ সম্মাননা ট্যাক্স কার্ড : ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠান সেরা করদাতা নির্বাচিত

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সেরা করদাতা হিসেবে নির্বাচন করা হয়েছে। তাদের দেয়া হবে বিশেষ সম্মাননা ‘ট্যাক্স কার্ড’। ২০২০-২১ অর্থবছরে ট্যাক্স কার্ডের জন্য ব্যক্তি শ্রেণিতে ৭৫ জন, ৫৪ কোম্পানি ও অন্যান্য ক্যাটাগরিতে ১২ জন করদাতাকে মনোনীত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জাতীয় আয়কর দিবসে তাদের হাতে সম্মাননা তুলে দেয়া হবে বলে জানা গেছে। অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ অধিশাখা-২ (কর) এর সিনিয়র সহকারী সচিব নুসরাত জাহান নিসু স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।
ব্যক্তি শ্রেণির করদাতাদের মধ্যে ৭৫ জনকে ট্যাক্স কার্ড দেয়া হবে, তারা হলেন- সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, খাজা তাজমহল, ইঞ্জিনিয়ার খন্দকার বদরুল হাসান, ট্রান্সকম লিমিটেডের লতিফুর রহমান ও পপুলার ডায়াগনস্টিকের ডা. মোস্তাফিজুর রহমান। গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে মো. নাসির উদ্দিন মৃধা, মো. জয়নাল আবেদীন, মো. কোহিনুর ইসলাম খান ও এস এম আবদুল ওয়াহাব। প্রতিবন্ধী ক্যাটাগরিতে আকরাম মাহমুদ, ডা. মো. মামুনুর রশীদ ও লুবনা নিগার। নারী ক্যাটাগরিতে আনোয়ারা হোসেন, শাহনাজ রহমান, সেলিনা মাহবুব, ফারহানা মোনেম ও মোরশেদা নাসমিন।
তরুণ ক্যাটাগরিতে আহমেদ ইমতিয়াজ খান, এস এম মঞ্জুরুল আলম অভি, মো. লুৎফর রহমান, মো. ফয়সাল হোসেন, মো. লুৎফর রহমান ও আনিকা তারান্নুম আনাম। ব্যবসায়ী ক্যাটাগরিতে পুরান ঢাকার হাকিমপুরী জর্দার ব্যবসায়ী মো. কাউছ মিয়া, নজরুল ইসলাম মজুমদার, নাফিস সিকদার, মো. শওকত আলী চৌধুরী ও আলহাজ আনোয়ার খান। বেতনভোগী ক্যাটাগরিতে মোহাম্মাদ ইউসুফ, হোসনে আরা হোসেন, রুবাইয়াৎ ফারজানা হোসেন, লায়লা হোসেন ও এম এ হায়দার হোসেন। চিকিৎসক ক্যাটাগরিতে ডা. জাহাঙ্গীর কবির, অধ্যাপক ডা. এ কে এম ফজলুল হক, ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. এন এ এম মোমেনুজ্জামান ও নার্গিস ফাতেমা। সাংবাদিক ক্যাটাগরিতে চ্যানেল আইয়ের ফরিদুর রেজা সাগর ও আব্দুল মুকিত মজুমদার, ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, চট্টগ্রামের দৈনিক আজাদীর সম্পাদক মোহাম্মদ আবদুল মালেক, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান। আইনজীবী ক্যাটাগরিতে শেখ ফজলে নূর তাপস, কাজী মোহাম্মদ তানজিবুল আলম, আহসানুল করিম, নিহাদ কবির ও তৌফিকা আফতাব। প্রকৌশলী ক্যাটাগরিতে মোহাম্মদ আব্দুল্লাহ, প্রকৌশলী মো. মোখলেছুর রহমান ও মো. জহুরুল ইসলাম। স্থপতি ক্যাটাগরিতে মোহাম্মদ ফয়েজ উল্লাহ, মো. রফিক আজম ও এনামুল করিম নির্ঝর। অ্যাকাউন্ট্যান্ট ক্যাটাগরিতে মো. ফারুক, মাশুক আহমেদ এফসিএ, মো. মুশতাক আহমেদ। নতুন করদাতা ক্যাটাগরিতে মোসাম্মৎ শাহিন আক্তার, মীযানুল করীম, রোকশানা পারভীন, মো. সালাহ উদ্দিন, রাশেদা আক্তার চৌধুরী, বাঁধন বণিক ও মো. রিয়াদ উর রহমান। খেলোয়াড় ক্যাটাগরিতে ক্রিকেটার মো. মাহমুদউল্লাহ, তামিম ইকবাল খান ও সৌম্য সরকার। অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতে সুর্বণা মোস্তফা, বিদ্যা সিনহা মীম ও বাবুল আহমেদ। গায়ক-গায়িকা ক্যাটাগরিতে তাহসান রহমান খান, এসডি রুবেল ও কুমার বিশ্বজিৎ। অন্যান্য ক্যাটাগরিতে মাহমুদুল হক, খন্দকার মনির উদ্দিন ও সাইফুল ইসলাম।
কোম্পানি পর্যায়ে ট্যাক্স কার্ডের জন্য ৫৪টি প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো- ব্যাংকিং ক্যাটাগরিতে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড (এইচএসবিসি), ব্র্যাক ব্যাংক লিমিটেড ও ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড। অব্যাংকিং আর্থিক ক্যাটাগরিতে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ ও ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড এবং টেলিকমিউনিকেশন ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছে গ্রামীণফোন লিমিটেড। প্রকৌশল ক্যাটাগরিতে উত্তরা মোটরস লিমিটেড, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড ও উত্তরা অটোমোবাইলস লিমিটেড। খাদ্য ও আনুষঙ্গিক বিভাগে নেসলে বাংলাদেশ লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও প্রাণ ডেইরি লিমিটেড। জ্বালানি ক্যাটাগরিতে তিতাস গ্যাস কোম্পানি, গ্যাস ট্রান্সমিশন কোম্পানি ও পেট্রোম্যাক্স রিফাইনারি লিমিটেড। পাট শিল্পে আকিজ জুট মিলস লিমিটেড, আইয়ান জুট মিলস লিমিটেড ও আই আর খান জুট মিলস লিমিটেড। স্পিনিং ও টেক্সটাইল ক্যাটাগরিতে কোটস বাংলাদেশ লিমিটেড, বাদশা টেক্সটাইল মিলস লিমিটেড, নোমান টেরিটাওয়াল মিলস, নাহিদ কম্পোজিট টেক্সটাইল মিলস, ইসমাইল আঞ্জুমান আরা ফেব্রিক্স, প্রিমিয়ার ও নাহিদ কটন মিলস লিমিটেড।
ওষুধ ও রসায়ন ক্যাটাগরিতে ইউনিলিভার বাংলাদেশ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস ও রেনেটা সেরা করদাতা হিসেবে নির্বাচিত হয়েছে। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে মিডিয়া স্টার লিমিটেড, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ, ট্রান্সক্রাফট ও সময় মিডিয়া লিমিটেডকে নির্বাচন করা হয়েছে। রিয়েল এস্টেট ক্যাটাগরিতে রেব-আরসি প্রাইভেট লিমিটেড, রিজভি কনস্ট্রাকশন লিমিটেড ও বে ডেভেলপমেন্ট লিমিটেড; তৈরি পোশাকে ইউনিভার্সেল জিন্স, ইয়ংওয়ান হাইটেড স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ, এন্ড জোবায়ের ফেব্রিক্স, রিফাত গার্মেন্টস, স্কয়ার ফ্যাশন, জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ ও হামিম ডেনিম লিমিটেড এবং চামড়া শিল্পে বাটা সু কোম্পানি, এপেক্স ফুটওয়্যার, লালমাই ফুটওয়্যার সেরা করদাতা হয়েছে। অন্যান্য ক্যাটাগরিতে আমেরিকান টোব্যাকো, আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স, সাধারণ বীমা করপোরেশন ও পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটেডকে নির্বাচন করা হয়েছে।
করদাতা পর্যায়ের আরো ১২টি প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ডের জন্য নির্বাচন করা হয়েছে। চট্টগ্রামের মেসার্স এস এন করপোরেশন, সিলেটের মেসার্স মো. জামিল ইকবাল, মেসার্স এ এস বি এস ও ফেনীর মেসার্স ছালেহ আহম্মদ; স্থানীয় কর্তৃপক্ষ ক্যাটাগরিতে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড ও সেতু কর্তৃপক্ষ। এছাড়া আশা, সেনা কল্যাণ সংস্থা হেড অফিস, এবং ব্যুরো বাংলাদেশ, রফিক কন্সট্রাকশন কোম্পানি প্রাইভেট লিমিটেড, আরকে পাওয়ার প্রাইভেট ও সেন্টার ফর ডেভেলমেন্ট ইনোভেশন অ্যান্ড প্র্যাকটিসকে সেরা করদাতা হিসেবে নির্বাচন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়