মানিলন্ডারিং মামলা : হাইকোর্টে জামিন পাননি এসপিসি ওয়ার্ল্ডের শারমিন

আগের সংবাদ

জাহাঙ্গীর আজীবন বহিষ্কার : আ.লীগের সভায় সিদ্ধান্ত, মেয়র পদ হারাতে পারেন জাহাঙ্গীর > খালেদার টার্গেট আমি : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

নদীতে ইলিশ নেই : ডিজেলের মূল্য বৃদ্ধিতে দুশ্চিন্তায় জেলেরা

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

দৌলতখান (ভোলা) প্রতিনিধি : ভোলার দৌলতখানের মেঘনা নদীতে জেলেদের জালে ধরা পড়ছে না কাক্সিক্ষত ইলিশ। ধার-দেনা করে জাল-নৌকা মেরামত করে তারা ইলিশ শিকারে গিয়ে ফিরছেন শূন্য হাতে। জ¦ালানি তেলের দাম বেড়ে যাওয়ায় এর নেতিবাচক প্রভাব পড়েছে জেলেদের জীবন-জীবিকার ওপর। জেলেদের আহরণ করা ইলিশ বিক্রির সিংহভাগ ব্যয় হচ্ছে জ¦ালানি খরচার পেছনে। যা থাকে, তা দিয়ে পরিবারের ভরণ-পোষণের খরচ হয় না। অনেক সময় খরচের টাকা ওঠে না। এমনিতে নদীতে মাছ নেই, নতুন করে ডিজেলের মূল্যবৃদ্ধি। এ যেন মড়ার উপর খাঁড়ার ঘা।
সরজমিন দেখা গেছে, দৌলতখানের পাতার খাল এলাকায় সারি সারি নৌকা ঘাটে বাঁধা। জেলেরা নৌকা-জাল মেরামতের কাজ করছে। তাদের চোখেমুখে হতাশার ছাপ। রুহুল আমিন মাঝি জানান, গত ইলিশের ভরা মৌসুমে মেঘনা নদীতে কাক্সিক্ষত ইলিশ ধরতে পারিনি। মৌসুম শেষে ‘মা ইলিশ রক্ষা’ অভিযানের ২২ দিন ইলিশ ধরা থেকে বিরত ছিলাম। এখন আবার ‘জাটকা রক্ষা’ অভিযান শুরু হয়েছে। বছরের বেশির সময় নিষেধাজ্ঞার কারণে নদীতে নামতে পারে না জেলেরা। তাই ইলিশ শিকার করে জীবিকা অর্জন করা অসম্ভব হয়ে পড়েছে।
ভবানীপুর ঘাটের সিরাজ মাঝি বলেন, দোকান থেকে ৮০০ টাকার বাজার করে নদীতে গিয়ে ৪০০ টাকার মাছ পেয়েছি। দোকানের পাওনা টাকাও পরিশোধ করতে পারিনি, সংসার চালাব কীভাবে? এনজিওর কর্মীরাও কিস্তির টাকার জন্য বাড়িতে গিয়ে চাপ দিচ্ছে। এখন আমাদের না খেয়ে মরার দশা।
এছহাক মোড় এলাকার মৎস্য ব্যবসায়ী বাবুল জানান, ইলিশের মৌসুম শেষ। ইলিশের পাশাপাশি অন্য মাছও নদীতে কমে গেছে।

জেলেরা নদীতে গিয়ে সামান্য পরিমাণ মাছ নিয়ে ঘাটে আসছে। ওই মাছ বিক্রি করে তাদের খরচ পুশিয়ে নিতে পারছেন না। মাছ না পাওয়ায় জেলেরা পরিবার নিয়ে অতিকষ্টে দিন কাটাচ্ছে।
উপজেলা মৎস্য বিভাগের তথ্যমতে, দৌলতখানে ২১ হাজার নিবন্ধিত জেলে রয়েছে। এছাড়া অনিবন্ধিত জেলে রয়েছে কয়েক হাজার। নদীতে মাছ ধরে জীবিকানির্বাহ করে এসব জেলেরা।
জ্যেষ্ঠ উপজেলা মৎস্য কর্মকর্তা মাহফুজুল হাসনাইন বলেন, এখন নদীতে জাটকা রক্ষা অভিযান চলছে। এ সময় ১০ ইঞ্চির ছোট মাছ ধরা নিষিদ্ধ। জেলেদের জালে এখন বড় আকারের কাক্সিক্ষত ইলিশ ধরা পড়ছে না। একদিকে ইলিশ কম ধরা পড়ছে, অন্যদিকে জ¦ালানি খরচ বেড়ে যাওয়ায় মৎস্য খাতে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে লোকসানে পড়েছে উপজেলার জেলেরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়