জামালদের বিদায় করে ফাইনালে শ্রীলঙ্কা

আগের সংবাদ

বাস মালিক-শ্রমিকরা বেপরোয়া : এখনো অতিরিক্ত ভাড়া আদায় > গেটলক-সিটিং সার্ভিস বহাল > বিআরটিএর তৎপরতা লোক দেখানো

পরের সংবাদ

সীতাকুণ্ড শঙ্করমঠে বিশ্বনাথ মন্দির উদ্বোধন

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ভারতের কাশীধামের আদলে বাংলাদেশে প্রথম সীতাকুণ্ড শঙ্করমঠে প্রতিষ্ঠিত বিশ্বনাথ মন্দিরের উদ্বোধন হয়েছে। মঠের শতবর্ষপূর্তি উপলক্ষে ৮ দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচির দ্বিতীয় দিন গতকাল বুধবার সকালে দেশ-বিদেশ থেকে আসা সাধু-সন্তুদের নিয়ে মঙ্গল প্রদীপ প্রজ¦ালন, মন্ত্র উচ্চারণ ও ফিতা কেটে মন্দিরের উদ্বোধন করেন শঙ্করমঠ ও মিশনের অধ্যক্ষ তপনানন্দ গিরি মহারাজ। মঙ্গল প্রদীপ প্রজ্বালন করেন আমেরিকার কলরেডো নিবাসী ঋষি পরমানন্দ সরস্বতী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকার রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ পূর্ণাত্মানন্দজী মহারাজ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ শক্তিনাথানন্দজী মহারাজ ও দানবীর অদুল চৌধুরী।
সকাল ৯টায় শ্রীশ্রী বিশ্বনাথ শিব প্রতিষ্ঠা ও রুদ্রাভিষেক অনুষ্ঠিত হয়। এরপর আচার্যপাদ পরমহংস স্বরূপানন্দ গিরি মহারাজের ১৫০তম আবির্ভাব দিবস উপলক্ষে সনাতন ধর্ম মহাসম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান উপলক্ষে সকাল থেকে গুরু পূজা, অখণ্ড গীতাপাঠের ভাবগাম্ভীর্যপূর্ণ মনোহারিত্ব অনুষ্ঠান, শ্রীশ্রী বিশ্বশান্তি গীতাযজ্ঞ, মঙ্গলারতি, গুরু বন্দনা, হরি ওঁ কীর্তন, শ্রীশ্রী চণ্ডী ও বেদপাঠ করা হয়। মঠের অধ্যক্ষ তপনানন্দ গিরি মহারাজের সভাপতিত্বে ও মঠের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক প্রফেসর কেশব কুমার চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত ধর্ম মহাসম্মেলনে আলোচনায় অংশ নেন শতবর্ষ উৎসব উদযাপন কমিটির সাধারণ সম্পাদক জগদীশ্বরানন্দ ব্রহ্মচারী, অতিরিক্ত সম্পাদক রূপকানন্দ ব্রহ্মচারী, যুগ্ম সম্পাদক পুলকানন্দ ব্রহ্মচারী, মঠের সহসভাপতি অধ্যাপক তড়িৎ কুমার ভট্টাচার্য, যুগ্ম সম্পাদক বাসুদেব দাশ, প্রকৌশলী সুবল চন্দ্র শীল, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক প্রবাসী প্রসনজিত কুমার শীল প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে পূর্ণাত্মানন্দজী মহারাজ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পালিত হচ্ছে শঙ্করমঠের শতবর্ষপূর্তি উৎসব। একইসঙ্গে উদ্বোধন হয়েছে শ্রীশ্রী বিশ্বনাথ মন্দির। মুক্তিযুদ্ধ পরবর্তী সময় থেকে অনেক চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে শ্রীমদ্ভগবদ্গীতার আদর্শ ও দর্শনে এবং অবকাঠামোগতভাবে শঙ্করমঠ আজ শতবর্ষ অতিক্রম করছে। শতবর্ষের শ্রেষ্ঠ অধ্যাত্ম চেতনাসমৃদ্ধ উপহার হিসেবে শঙ্করমঠ ও মিশনের সঙ্গে বিশ্বনাথ মন্দিরকে সংযোজন করা হয়েছে। যারা বিভিন্ন কারণে ভারতের বানারসের কাশীধামে গিয়ে শ্রীশ্রী বিশ্বনাথ মন্দির দর্শনের সুযোগ থেকে বঞ্চিত হবে তারাই সীতাকুণ্ডের শঙ্করমঠে প্রতিষ্ঠিত শ্রীশ্রী বিশ্বনাথ মন্দির দর্শনে জীবনকে ধন্য করতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়