জামালদের বিদায় করে ফাইনালে শ্রীলঙ্কা

আগের সংবাদ

বাস মালিক-শ্রমিকরা বেপরোয়া : এখনো অতিরিক্ত ভাড়া আদায় > গেটলক-সিটিং সার্ভিস বহাল > বিআরটিএর তৎপরতা লোক দেখানো

পরের সংবাদ

ব্রাজিলকে রুখে দিয়ে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর্জেন্টিনা-ব্রাজিলের মধ্যকার ফুটবল ম্যাচ মানেই অন্যরকম এক উত্তেজনা। এই দুদলের খেলা মানেই মহারণ। ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচের জন্য মুখিয়ে থাকেন ফুটবলপ্রেমীরা। গতকাল দুদলের মধ্যকার রোমাঞ্চকর এক ম্যাচ উপভোগ করেছেন ভক্তরা। সান হুয়ানে কাতার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ব্রাজিলের বিপক্ষে গোলশূন্য ড্র করে আর্জেন্টিনা। তবে এই ম্যাচে আর্জেন্টাইন তারকা ফুটবলার লিওনেল মেসি মাঠে নামলেও কোনো গোল করতে পারেননি। তবুও ড্র করে কাতার বিশ্বকাপের টিকেটি নিশ্চিত করেছে কোচ লিওনেল স্কালোনির শিষ্যরা। কিন্তু ব্রাজিলের বিপক্ষে মেসি খেলবেন কিনা তা নিয়ে জল্পনা-কল্পনায় ডুবেছিল ফুটবলপ্রেমীরা। কারণ এর আগে আর্জেন্টাইন তারকা উরুগুয়ের বিপক্ষে খেলেছিলেন ১৫ মিনিট। কিন্তু ভক্তদের হতাশ করেননি মেসি। তাকে নিয়েই ব্রাজিলের মুখোমুখি হয় আর্জেন্টিনা।
মেসি দলে ফেরায় বেঞ্চে জায়গা হয়েছে আগের ম্যাচের একমাত্র গোলদাতা পাওলো দিবালার। দলে পরিবর্তন এই একটাই নয়। মাঝমাঠেও এসেছে পরিবর্তন। শঙ্কা কাটিয়ে চোট থেকে সরাসরি একাদশে ফিরেন মেসির পিএসজি সতীর্থ লিয়ান্দ্রো পারেদেস। এর ফলে দলে জায়গা হারিয়েছেন গিদো রদ্রিগেজ। ড্রয়ের পর আর্জেন্টিনা অধিনায়ক মেসির স্বস্তি প্রকাশ করেছেন। ম্যাচ শেষে তিনি বলেন, শুরু থেকেই আমাদের বিশ্বাস ছিল জিততে পারব। সে অনুযায়ী আমরা খেলতে চেয়েছি, কখনো কখনো পারিনি। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হলো আমরা ভালো করছি, ম্যাচ হারিনি এবং এগিয়ে যাচ্ছি। আমি যথেষ্ট ফিটনেস নিয়েই মাঠে নেমেছি। ম্যাচটি খুবই প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ ছিল। আমি ঠিক আছি, তা না হলে খেলতাম না।
এছাড়া ব্রাজিল দলেও এসেছে বেশ কয়েকটা পরিবর্তন। চোটের কারণে নেইমার নেই, আগের ম্যাচে খেলা গ্যাব্রিয়েল জেসুসও ছিল না। দুজনের বদলে দলে ছিল ভিনিসিয়াস জুনিয়র আর মাতেউস কুনিয়া। মাঝমাঠে ক্যাসেমিরো নেই দুটো হলুদ কার্ড দেখে ফেলায়। তার জায়গায় দলে ছিলেন ফাবিনিও। তবে মজার বিষয় হলো- ব্রাজিলের বিপক্ষে মেসি-ডি মারিয়ারা জিতে গেলে আর তাকাতে হতো না অন্য ম্যাচের দিকে। কিন্তু ড্র করে গতকাল তাকিয়ে থাকতে হয়েছিল চিলি-ইকুয়েডর ম্যাচের দিকে। যাই হোক লিওনেল স্কালোনির শিষ্যদের হতাশ করেনি ইকুয়েডর। এ দলটি চিলিকে ২-০ গোলে হারিয়ে আর্জেন্টিনার কাজ সহজ করেছে। চিলির পরাজয়ে লাতিন অঞ্চলের দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে আর্জেন্টিনার। এর আগে প্রথম দল হিসেবে বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছিল ব্রাজিল। লাতিন অঞ্চলের বাছাইয়ে ১৩ ম্যাচ শেষে ৩৫ পয়েন্ট নিয়ে টেবিলে সবার উপরে ব্রাজিল। সমান ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আর্জেন্টিনা। দুদলই অপরাজিত রয়েছে বিশ্বকাপ বাছাইয়ে। অন্য দলগুলো খেলেছে একটি করে বেশি ম্যাচ। ইকুয়েডর ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে। সমান ১৭ পয়েন্ট করে রয়েছে কলম্বিয়া ও পেরুর। ইকুয়েডরের কাছে হেরে যাওয়া চিলির ঝুলিতে রয়েছে ১৪ ম্যাচে ১৬ পয়েন্ট, অবস্থান ছয় নম্বরে। তাদের সামনেও রয়েছে বিশ্বকাপের টিকেট পাওয়ার সুযোগ। কাতার বিশ্বকাপের জন্য চলতি বাছাইপর্বে লাতিন অঞ্চল থেকে সরাসরি টিকেট পাবে পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল। টেবিলের পাঁচ নম্বরে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে-অফ। সব দলই পাবে সমান ১৮টি করে ম্যাচ।
এছাড়া আর্জেন্টিনা-ব্রাজিলের ম্যাচে ফাউলের পর ফাউলে নষ্ট হয়েছে ফুটবলের সৌন্দর্য। কোনো পক্ষই যথেষ্ট সুযোগ তৈরি করতে পারল না। কয়েকটা সুয়োগ পেয়েও দুর্বল ফিনিশিংয়ে কেবল হতাশা বাড়াল দুদল। নিজেদের সেরা ফর্মের কাছাকাছি পারফরম করতে পারেনি দুদল। চোট কাটিয়ে আগের ম্যাচে বদলি হিসেবে নামা মেসি এদিন পুরোটা সময় খেলেন। কিন্তু নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি তিনি। অন্যদিকে দলের সেরা তারকা নেইমারকে ছাড়া ব্রাজিলও বেশ ভুগেছে।
তাছাড়া মজার বিষয় হলো- ৯০ মিনিটের হাইভোল্টেজ ম্যাচে ফাউল হয়েছে ৪২টি। শুরু থেকেই দুই চিরপ্রতিদ্ব›দ্বীর লড়াই উত্তাপ ছড়ায়। বারবার হওয়া ফাউলে বিঘœ ঘটে ফুটবলের স্বাভাবিক ছন্দ। সপ্তদশ মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় ব্রাজিল, তবে ডি-বক্সের মুখ থেকে লক্ষ্যভ্রষ্ট শটে হতাশ করেন ভিনিসিউস জুনিয়র। ২৪ মিনিটে আনহেল দি মারিয়ার পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে মেসির শট ঠেকান ডিফেন্ডার দানিলো। ছয় মিনিট পর পেনাল্টি স্পটের কাছ থেকে লাউতারো মার্তিনেসের শটও রক্ষণে প্রতিহত হয়। ৩৩ মিনিটে ব্রাজিলের ডি-বক্সের মুখে বল দখলে নিতে গিয়ে মেসি পড়ে গেলে ফাউলের আবেদন করে আর্জেন্টিনা শিবির, তবে রেফারির সাড়া মেলেনি। এ সময় বেশ ক্ষুব্ধ দেখা যায় স্বাগতিক অধিনায়ককে। খানিক পরই আর্জেন্টিনার ডি-বক্সে ডিফেন্ডার ওতামেন্দির হাতের আঘাতে রাফিনিয়ার মুখ দিয়ে রক্ত ঝরতে দেখা যায়। ব্রাজিলের পক্ষ থেকে পেনাল্টির জোরালো আবেদন উঠলেও ভিএআরেও তাদের আশা পূরণ হয়নি।
প্রথমার্ধে ৪১ মিনিটে এগিয়ে যেতে পারত আর্জেন্টিনা। তবে ডি-বক্সের বাইরে থেকে রদ্রিগো দে পলের দূরের পোস্টে নেয়া শট ঝাঁপিয়ে ঠেকান আলিসন। বিরতির পরও একইভাবে চলতে থাকে মাঠের ফুটবল। ৬০তম মিনিটে ভাগ্যের ফেরে গোলবঞ্চিত হয় ব্রাজিল। ডি-বক্সের বাইরে থেকে মিডফিল্ডার ফ্রেদের শট ক্রসবারে বাধা পায়। ১০ মিনিট পর বক্সে ফাঁকায় বল পেয়ে গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশ করেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ভিনিসিউস।
নির্ধারিত সময়ের একেবারে শেষ মিনিটে ভালো একটা সুযোগ পান মেসি। তবে ডি-বক্সের মুখ থেকে গোলরক্ষক বরাবর নিচু শট নেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার।
সব মিলিয়ে টানা ২৭ ম্যাচে অপরাজিত রইল স্কালোনির দল, যার শুরুটা হয়েছিল ২০১৯ সালের মাঝামাঝি সময়ে। আর এবারের বাছাইয়ে ১৩ ম্যাচ খেলে ১০টিতে জাল অক্ষত রাখল ব্রাজিল। গোল করেছে ২৭টি, হজম করেছে মাত্র চারটি। লাতিন আমেরিকা থেকে এখন পর্যন্ত একমাত্র দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে তিতের দল। ১৩ ম্যাচে ১১ জয় ও দুই ড্রয়ে তাদের পয়েন্ট ৩৫। সমান ম্যাচে আট জয় ও পাঁচ ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা আর্জেন্টিনা বিশ্বকাপে ওঠা থেকে এক পা দূরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়