জামালদের বিদায় করে ফাইনালে শ্রীলঙ্কা

আগের সংবাদ

বাস মালিক-শ্রমিকরা বেপরোয়া : এখনো অতিরিক্ত ভাড়া আদায় > গেটলক-সিটিং সার্ভিস বহাল > বিআরটিএর তৎপরতা লোক দেখানো

পরের সংবাদ

বায়ুদূষণ : ভারতে পাঁচ কয়লা বিদ্যুৎকেন্দ্র স্থগিত

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারত বায়ুদূষণ মোকাবিলায় রাজধানী নয়া দিল্লির কাছাকাছি পাঁচটি কয়লা বিদ্যুৎকেন্দ্র সাময়িকভাবে বন্ধ রেখেছে। বায়ুদূষণ নিয়ে দেশটির পরিবেশ মন্ত্রণালয়ের প্যানেলের দেয়া সিদ্ধান্তের বরাতে এ খবর জানায় বার্তা সংস্থা রয়টার্স। দেশটির এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট কমিশনের পাশাপাশি দিল্লি ও এর নিকটবর্তী শহরগুলোতে অপ্রয়োজনীয় পণ্যবাহী ট্রাকের চলাচল ও নির্মাণকাজও নিষিদ্ধ করেছে। তাদের সর্বশেষ নির্দেশে প্যানেল বলে, বাতাসের গুণমান আর খারাপ হচ্ছে না এটি নিশ্চিত করা ‘আবশ্যক’।
চলতি মাসে নয়া দিল্লির বায়ুমান সূচক ৫০০ মানের একটি স্কেলে ৪৯৯ পর্যন্ত উঠেছিল। অর্থাৎ দূষণের মাত্রা ‘গুরুতর’ পর্যায়ে ছিল। এমন পরিস্থিতিতে শহরটির স্বাস্থ্যবান বাসিন্দারাও শ্বাসতন্ত্রের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে পড়ে গেছেন। দিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানীগুলোর অন্যতম। প্রতি বছর শীতে তাপমাত্রা হ্রাস পাওয়ার পর শহরটি ধোঁয়াশায় ঢাকা পড়ে। নি¤œ তাপমাত্রায় শহরের আশপাশের কয়লা বিদ্যুৎ প্রকল্প থেকে আসা মারাত্মক দূষণকারী কণা, যানবাহন ও আবর্জনা পোড়ানোর ধোঁয়া আটকা পড়ে এই ধোঁয়াশা সৃষ্টি হয়।
অবনতিশীল বায়ুদূষণের এই সংকট থেকে শিক্ষার্থীদের রক্ষায় গত শনিবার দিল্লির স্থানীয় সরকার এক সপ্তাহের জন্য স্কুল বন্ধ রাখার নির্দেশ দেয়। কিন্তু এয়ার কোয়ালিটি ম্যানজমেন্ট কমিশন পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্কুল বন্ধ থাকবে বলে জানিয়েছে। কমিশন আরো বলে, ২১ নভেম্বর পর্যন্ত সরকারি কর্মীদের অন্তত ৫০ শতাংশের বাড়ি থেকে কাজ করা উচিত। ভারতের উত্তরাঞ্চলে দূষণ কমানোর জন্য ব্যবস্থা প্রস্তাব করতে গত সোমবার কমিশনকে নির্দেশ দেয় ভারতের সর্বোচ্চ আদালত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়