জামালদের বিদায় করে ফাইনালে শ্রীলঙ্কা

আগের সংবাদ

বাস মালিক-শ্রমিকরা বেপরোয়া : এখনো অতিরিক্ত ভাড়া আদায় > গেটলক-সিটিং সার্ভিস বহাল > বিআরটিএর তৎপরতা লোক দেখানো

পরের সংবাদ

নন্দীগ্রামে কৃষি অফিসে দৃষ্টিনন্দন ছাদ বাগান

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি : নন্দীগ্রামে বাড়ির ছাদে ফলের গাছ, নানা জাতের সবজি ও ফুলের চাষে আগ্রহ সৃষ্টি করতে উপজেলা কৃষি অফিসের ভবনে দৃষ্টিনন্দন ছাদ বাগান করা হয়েছে। অফিসে কর্মব্যস্ততার ফাঁকে এই অক্সিজেনের কারখানা গড়ে তুলেছেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. আদনান বাবু। অফিস ভবনের ছাদ এখন ফুলে-ফলে আর সবুজের সমারোহ। এক সময়ের খালি ছাদ এখন দৃষ্টিনন্দন ছাদ বাগান। কৃষি অফিসে বিভিন্ন পরামর্শ নিতে আসা কৃষক ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ এই ছাদ বাগান ঘুরে ঘুরে দেখছেন।
সরজমিন গিয়ে দেখা যায়, ছাদ বাগানে দেশি-বিদেশি হরেক রকম ফল, ফুল ঔষধি, সবজিসহ নানা ধরনের বৃক্ষমেলা। ছাদ বাগানকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে।
কৃষি কর্মকর্তা মো. আদনান বাবু নিজেই বাগান পরিচর্যা করছেন এবং অফিসে কর্মরত সবাই সহযোগিতা করেন। সবজি কর্নার, ফুলের কর্নার এবং ফলের কর্নার। লাগিয়েছেন করলা, চিচিঙ্গা, টমেটো, বেগুন, মরিচ, ফুলকপি, বাঁধাকপি, লাল বাঁধাকপি, লাউ, শসাসহ নানা রকম সবজি। ভিন্নভাবে মাচা তৈরি করে সবজির চারা রোপণ করেছেন। স্বাভাবিক মাচার পরিবর্তে ‘এ’ প্যাটার্নের মাচা তৈরি করা হয়েছে।

ফলে অল্প জায়গাতেই অধিক সবজি চাষ করা সম্ভব হয়েছে। ফুলের কর্নারে শোভা ছড়াচ্ছে গাঁদা, বেফল, নয়নতারা, কমলা রঙ্গন, লাল রঙ্গন, জবা, স্থল পদ্ম, বাগান বিলাস, পাতাবাহার, ক্যাকটাসসহ শোভাবর্ধনকারী হরেক রকম গাছ। ফলের কর্নারে আম, থাই পেয়ারা, দেশি মাল্টা, আমড়া, কামরাঙ্গা, লেবু, কদবেল, সরিফাসহ নানা প্রজাতির ফলগাছ। বিদেশি ফল গাছের উপস্থিতিও চোখে পড়ার মতো। রয়েছে আপেল, নাশপাতি, চাইনিজ কমলা, রকমেলনসহ নানা জাতের ফলগাছ।
কৃষি অফিস বলছে, বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তির ছাদ বাগান পরিদর্শন করানোর মাধ্যমে গাছের যতœ ও ব্যবস্থাপনা সম্পর্কে শেখানো হচ্ছে। এতে একদিকে যেমন কৃষি প্রযুক্তির বিস্তার ঘটছে, অন্যদিকে ছাদ বাগান ও বৃক্ষরোপণে উৎসাহ বাড়ছে। ছাদের সৌন্দর্য বৃদ্ধি করে ছাদ বাগান। এছাড়া পুষ্টি নিরাপত্তা নিশ্চিতের একটি বড় সুযোগ তৈরি করে। উৎসাহ পেয়ে পৌর সদরের কচুগাড়ী এলাকায় নিজ বাড়িতে ছাদ বাগান গড়ে তুলেছেন সংবাদকর্মী মিজানুর রহমান মুকুল। বিভিন্ন জাতের সবজি এবং ফুলের চারা রোপণ করেছেন তিনি।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. আদনান বাবু বলেন, কৃষির একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো ছাদ বাগান। এখন অনেকের বাড়িই বিল্ডিং করা হয়েছে। প্রধানমন্ত্রীর যুগান্তকারী ঘোষণা প্রতি ইঞ্চি জায়গা আবাদের আওতায় নিয়ে আসার লক্ষ্যেই সবাইকেই উৎসাহিত করার জন্য এই ছাদ বাগান গড়ে তোলা হয়েছে। উৎসাহ পেয়ে অনেকে ছাদ বাগান করার আগ্রহের কথা জানিয়েছেন। কেউ বাড়ির ছাদে বাগান করার উদ্যোগ নিলে আমরা সহযোগিতা করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়