জামালদের বিদায় করে ফাইনালে শ্রীলঙ্কা

আগের সংবাদ

বাস মালিক-শ্রমিকরা বেপরোয়া : এখনো অতিরিক্ত ভাড়া আদায় > গেটলক-সিটিং সার্ভিস বহাল > বিআরটিএর তৎপরতা লোক দেখানো

পরের সংবাদ

তা র কা লা প : ‘লোকগীতি আমাকে সাধারণ মানুষের কাছাকাছি নিয়ে যায়’

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

লোকগানের জনপ্রিয় শিল্পী সন্দীপন দাস। গত ১৭ বছরে প্রতিষ্ঠিত শিল্পী হিসেবে মাতিয়ে চলেছেন দেশের সংগীতাঙ্গন। সম্প্রতি সুরকার হিসেবেও আত্মপ্রকাশ করেছেন তিনি। সমসাময়িক ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা
হয় তার সঙ্গে। সাক্ষাৎকার : শাহনাজ জাহান
বর্তমানে কী নিয়ে ব্যস্ত আছেন?
নতুন একটি গান আসছে ‘গানের কোকিল’ নামে। এতে আমার সঙ্গে কন্ঠ মিলিয়েছেন সালমা। গানটি প্রকাশ করবে জি সিরিজ। গানটির মিউজিক ভিডিও তৈরি হচ্ছে। আশা করছি আমাদের এই যুগলবন্দি শ্রোতারা পছন্দ করবেন।
সুরকার হিসেবে আত্মপ্রকাশ করেছেন। অনুভূতি জানতে চাই…
খুবই ভালো লাগছে। এতদিন শুধু গাইতাম এখন সুরেও মনোযোগী হচ্ছি। প্রথমেই সুর করেছি একটি শ্যামা সংগীতের। গানটি লিখেছেন প্রসেনজিৎ ওঝা। প্রোটিউন গানটি প্রকাশ করেছে। এ ছাড়াও একটি দেশাত্মবোধক গানের সুর করেছি। এখানে অনেক গুণী শিল্পী কাজ করেছেন। এই গানটিও প্রোটিউনের ব্যানারে খুব শিগগিরই প্রকাশিত হবে। এ ছাড়াও কয়েকটি নতুন গানের সুর করছি। শিল্পী হিসেবে ভালোবাসা পেয়েছি, এবার সুরকার হিসেবেও শ্রোতাদের ভালোবাসা পেতে চাই।
লোকসংগীতের প্রতি ভালো লাগা কেন?
ছোটবেলা থেকেই লোকগানের প্রতি অন্য রকম ভালোলাগা ছিল। মা, মাটির গন্ধ আছে এই গানে। তাই রবীন্দ্রসংগীতকে বেশি ভালোবাসলেও শেকড়ের টানে লোকগানের ধারাকে আপন করে নিয়েছি। মাটি থেকে উঠে আসা সুরেই খুঁজে ফিরেছি ঈশ্বরকে। কৃষক-শ্রমিক বা সাধারণ শ্রোতারাই আমার আপনজন। লোকগীতি আমাকে সাধারণ মানুষের কাছাকাছি নিয়ে যায়। তাই সব মাধ্যমে কাজ করলেও লোকগানের প্রতি আমার ভালো লাগা সবচেয়ে বেশি।
সিনেমার গান নিয়ে আপনার ভাবনা কী?
আমি আসলে সিনেমার জন্য কাজ করতে আগ্রহী। একবার সুযোগ হয়েছিল। একটি টেলিফিল্মে রবীন্দ্র সংগীত গেয়েছিলাম। মজার বিষয় হলো সেই গানের ভিডিওতেও আমি ছিলাম। সুযোগ হলে সিনেমার জন্য গান গাইতে চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়