জামালদের বিদায় করে ফাইনালে শ্রীলঙ্কা

আগের সংবাদ

বাস মালিক-শ্রমিকরা বেপরোয়া : এখনো অতিরিক্ত ভাড়া আদায় > গেটলক-সিটিং সার্ভিস বহাল > বিআরটিএর তৎপরতা লোক দেখানো

পরের সংবাদ

আইসিসির নতুন দায়িত্বে সৌরভ

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসির নতুন দায়িত্ব পেয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি। তিনি বর্তমানে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বিসিসিআইয়ের সভাপতির দায়িত্বে আছেন। ভারতের সাবেক ক্রিকেটার অনিল কুম্বলের পরিবর্তে গতকাল তাকে আইসিসি টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়েছে। বিষয়টি ক্রিকেটের আন্তর্জাতিক সংস্থা থেকেই নিশ্চিত করা হয়েছে। এর আগে তিন বছর মেয়াদে তিনবারে মোট ৯ বছর দায়িত্ব পালন করেছেন অনিল কুম্বলে। আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদ থেকে অবশেষে স¤প্রতি সরে দাঁড়ানোর ঘোষণা দেন ভারতের সাবেক এই ক্রিকেটার। কুম্বলের জায়গায় আইসিসির সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়েছে তারই সাবেক সতীর্থ, বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলিকে। ২০১২ সালে আইসিসি বোর্ড ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ক্লাইভ লয়েডের পরিবর্তে অনিল কুম্বলেকে ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে নিযুক্ত করেছিল। এরপর ২০১৬ সালে দ্বিতীয় মেয়াদে এবং ২০১৯ সালের মার্চে তৃতীয় মেয়াদের জন্য আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান নিযুক্ত হন তিনি।
আইসিসির চেয়ারম্যান গতকাল গ্রেগ বার্কলে এক বিবৃতিতে বলেন, ‘সৌরভকে আইসিসির ক্রিকেট কমিটিতে দেখে আমি খুব খুশি। সৌরভ বিশ্বের সেরা ক্রিকেটারদের মধ্যে অন্যতম। ক্রিকেটীয় অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রশাসক হিসেবেও সে এই পদে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আমি মনে করি।’ এদিকে ৯ বছর দায়িত্ব পালন করে বিদায় নিয়েছেন অনিল কুম্বলে। তাকে ধন্যবাদ জানিয়ে বার্কলে বলেন, ‘নয় বছর কুম্বলে দুর্দান্ত দায়িত্ব পালন করেছে। ক্রিকেটের উন্নয়নে ডিসিশন রিভিউ সিস্টেমের (ডিআরএস) আবিষ্কার ও সন্দেহভাজন বোলিং অ্যাকশন ধরতে যুগান্তকারী পদক্ষেপ তিনি নিয়েছেন।’
এর আগে ২০১২ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত গত ৯ বছরে তিন মেয়াদে আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছে কুম্বলে। সর্বোচ্চ তিন মেয়াদেই এই দায়িত্ব পালন করার নিয়ম আছে। তাই এবার পদ থেকে সরে দাঁড়াতেই হলো এই সাবেক ভারতীয় ক্রিকেটারকে। এ বার তার জায়গায় এলেন সৌরভ।
আন্তর্জাতিক ক্রিকেটে ১৬ বছরের ক্যারিয়ার শেষে ক্রিকেট প্রশাসক হিসেবে কাজ করে যাওয়া সৌরভকে ক্রিকেট কমিটিতে পেয়ে ভীষণ খুশি আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে। ৪৯ টেস্ট ও ১৪৭ ওয়ানডেতে ভারতকে নেতৃত্ব দেয়া সৌরভ ২০১৯ সালের অক্টোবরে বিসিসিআই প্রধান হিসেবে কাজ শুরু করেন। এর আগের পাঁচ বছর ছিলেন ক্রিকেট এসোসিয়েশন অব বেঙ্গলের সভাপতির পদে। আধুনিক ক্রিকেটের স্বার্থসংশ্লিষ্ট সব পক্ষের প্রতিনিধিদের নিয়ে গঠন করা হয় আইসিসি ক্রিকেট কমিটি। ক্রিকেটের ভালো-মন্দ বিভিন্ন বিষয় নিয়ে আইসিসি প্রধান নির্বাহীদের কমিটিকে সুপারিশ করে থাকে ক্রিকেট কমিটি। সেসব সুপারিশ বোর্ড সভায় আলোচনা করে ব্যবস্থা নেয় আইসিসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়