তিনজন গ্রেপ্তার : কৌশলে পানের ভেতর ইয়াবা পাচার

আগের সংবাদ

শূন্য থেকে মহাশূন্য জয় : ডিজিটাল বাংলাদেশ

পরের সংবাদ

শিল্পকলা একাডেমি : কবিগুরুর নোবেল জয়ের ১০৮তম বার্ষিকী পালন

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ১২:৩৯ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আলোচনা, ইশতেহার ঘোষণা, বই প্রকাশ, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রদীপ প্রজ¦ালন, নাচ ও গানের মধ্য দিয়ে রাজা রামমোহন রায়ের বিশ্ব অভিযাত্রার ১৯০তম ও রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল বিজয়ের ১০৮তম বার্ষিকী পালন করেছে বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদ। গতকাল সোমবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য এই আয়োজন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে এতে অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, কবি আজিজুর রহমান আজিজ। ‘বঙ্গীয় ইশতেহার’ ঘোষণা করেন সংগঠনের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম।
অনুষ্ঠানের শুরুতেই মিলানয়তনের লবিতে স্থাপিত কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রদীপ প্রজ¦ালনের মাধ্যমে শ্রদ্ধা জানান অনুষ্ঠানের অতিথিরা। এরপর মিলনায়তনের মূল অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা। আলোচনা পর্বে শত কবির কবিতা নিয়ে প্রকাশিত ‘শান্তি সম্প্রীতির সংকলন’-এর প্রথম খণ্ডের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। সবশেষে সাংস্কৃতিক পর্বে নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিল্পীরা। সংগীত পরিবেশন করেন ফাতেমা-তুজ- জোহরা ও শামা রহমান।
বইমেলার খরচ বহনের জন্য প্রকাশকদের আবেদন : করোনা মহামারির কারণে প্রকাশকরা ক্ষতিগ্রস্ত। যার কারণে আগামী বছরের বইমেলাকে প্রকাশকবান্ধব করার লক্ষ্যে ২০২২ এর বইমেলার সম্পূর্ণ খরচ সরকারকে দেয়ার দাবি জানিয়েছেন জ্ঞান ও সৃজনশীল প্রকাশকরা। গতকাল সোমবার বিকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে

অনুষ্ঠিত ‘অমর একুশে বইমেলা ২০২২ : আমাদের ভাবনা’ শীর্ষক মতবিনিময় সভায় এ দাবি জানান প্রকাশকরা।
বইমেলার সময়কাল প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা ও ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত নির্ধারণ করে স্টলের ভাড়া কমিয়ে আনা, মৌসুমি প্রকাশকদের বইমেলায় স্থান না দিয়ে শুধু মানসম্মত পেশাদারি প্রকাশকদের অংশগ্রহণের সুযোগ দিয়ে বইমেলার মাত্রাতিরিক্ত পরিসর কমানোর দাবিও জানান প্রকাশকরা। মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। মুহম্মদ জাফর ইকবাল বলেন, বই মানুষের ভাবনার গভীরতা সৃষ্টি করে। বইমুখী করতে না পারলে নতুন প্রজন্ম বিকশিত হবে না। প্রকাশক ও তরুণ লেখকদের মানহীন বই প্রকাশ থেকে সরে আসার আহ্বানও জানান তিনি। রামেন্দু মজুমদার বলেন, প্রতিবছর মেলার উন্নতি হলেও পেশাদারিত্ব সৃষ্টি করা সম্ভব হচ্ছে না। বইমেলা আয়োজনের দায়িত্ব বাংলা একাডেমির হাতে না রেখে প্রকাশকদের হাতে ছেড়ে দেয়া উচিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়