তিনজন গ্রেপ্তার : কৌশলে পানের ভেতর ইয়াবা পাচার

আগের সংবাদ

শূন্য থেকে মহাশূন্য জয় : ডিজিটাল বাংলাদেশ

পরের সংবাদ

বিশ্বকাপে ব্যাটে বাবর বলে হাসারাঙ্গা সেরা

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আরব আমিরাতে শেষ পর্যন্ত বিশ্বকাপে পর্দা নামল। এশিয়া, ইউরোপ, আমেরিকার পর প্রথমবার বিশ্বকাপ ট্রফি যাত্রা করল ওশেনিয়ার দিকে। সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে প্রথমবার শিরোপা জিতে নিল অস্ট্রেলিয়া। তবে দলকে শিরোপা জেতাতে না পারলেও আসরের দুর্দান্ত ব্যাটিং করবে সেরা ব্যাটসম্যান পাকিস্তানের বাবর আজম। ৬ ম্যাচে ৬০ এর বেশি গড়ে তার রান ছিল ৩০৩। অন্যদিকে বোলিংয়ে আসরে আলো ছড়িয়েছেন শ্রীলঙ্কার স্পিন অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। চলতি বিশ্বকাপে তার ঝুলিতে উইকেট সংখ্যা ১৬।
চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে শিরোপা এনে দিতে না পারলেও ব্যাটিংয়ে আসরের সেরা ছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এসেছেন বাবর। তাও আবার দলের নেতৃত্বে ছিল কাঁধে। শিরোপা দলকে এনে দিতে পারেননি বাবর, কিন্তু দেশের জন্য বিশ্বকাপে কাক্সিক্ষত জয়টি এনে দেন। চিরপ্রতিদ্ব›দ্বী ভারতের বিপক্ষে এর আগে ওয়ানডে বা টি-টোয়েন্টি কোনো বিশ্বকাপের ফাইনালে জয়ের দেখা পায়নি পাকিস্তান। এবার তাদের হারিয়েছে কিনা ১০ উইকেটে। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই হট ফেবারিট দলকে বড় ব্যবধানে হারিয়ে অন্য দলগুলোকে হুঙ্কার দিচ্ছিল পাকিস্তান। ওই ম্যাচে ৫২ বলে ৬৮ রানে অপরাজিত ছিলেন বাবর। ইনিংসে ৬টি চার ও ২টি ছক্কার মার ছিল। দ্বিতীয় ম্যাচে ১১ বলে মাত্র ৯ রান করেন নিউজিল্যান্ডের বিপক্ষে। ম্যাচটিতে যেন সাময়িক বিশ্রামে ছিলেন বাবর। কারণ পরের ম্যাচেই আফগানিস্তানের বিপক্ষে ফের ফিফটি তুলে নেন তিনি। ৪ বাউন্ডারির সাহায্য ৪৭ বলে করেন ৫১ রান। সুপার টুয়েলভের চতুর্থ ম্যাচে পাক অধিনায়ক নামিবিয়ার বিপক্ষে ৪৯ বলে খেলেন ৭০ রানের ইনিংস। ওই ইনিংসে কোনো ছক্কার মার না থাকলেও ছিল ৭টি চারের মার। সুপার টুয়েলভের শেষ ম্যাচেও ফিফটি করতে ভুলেননি বাবর আজম। স্কটল্যান্ডের বিপক্ষে ৪৭ বলে খেলেন ৬৬ রানের ইনিংস। তার ইনিংসে ৫টি চার ও ৩টি ছক্কার মার ছিল। সেমিফাইনালে হয়তো ফিফটির দেখা পাননি পাক অধিনায়ক, তবে পেয়েছেন রানের দেখা। ৫ চারের সাহায্য অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটিতে ৩৯ রান করেন তিনি।
বাছাইপর্বের ম্যাচ খেলে মূলপর্বে এসেছে শ্রীলঙ্কা। পঞ্চম টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয়ীদের টি-টোয়েন্টি এমন অধঃপতন মানা যায় না। সুপার টুয়েলভে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ ব্যতীত আর কোনো দলের বিপক্ষে জয় না পেলেও লড়াই চালিয়েছিলেন দারুণভাবে। বল হাতে দলের লড়াইয়ে ভূমিকা রেখেছেন স্পিন অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। আসরে শিকার করেছেন সর্বোচ্চ ১৬ উইকেট। যা টপকাতে পারেননি সেমিফাইনাল ও ফাইনাল খেলা বোলাররাও। বাংলাদেশের বিপক্ষে সুপার টুয়েলভের প্রথম ম্যাচে অবশ্য উইকেট শূন্য ছিলেন হাসারাঙ্গা। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই লেগ স্পিনার ২২ রানের বিনিময়ে তুলে নেন ২ উইকেট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচে ২০ রানের বিনিময়ে তুলে নেন ৩ উইকেট। ইংল্যান্ডের বিপক্ষে ২১ রানের বিনিময়ে শিকার করেন ৩ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সুপার টুয়েলভের শেষ ম্যাচে ১৯ রানের বিনিময়ে হাসারাঙ্গার শিকার ২ উইকেট। বাকি ৬ উইকেট তিনি শিকার করেন বাছাইপর্বের ম্যাচে। এর মধ্য নেদারল্যান্ডসের বিপক্ষে ৩ উইকেট, নামিবিয়ার বিপক্ষে ২ উইকেট এবং আয়ারল্যান্ডের বিপক্ষে ১ উইকেট শিকার করেন তিনি।
ব্যাটিংয়ে বাবর আজমের পরে সেরা পাঁচে আছেন ডেভিড ওয়ার্নার, মোহাম্মদ রিজওয়ান, জস বাটলার এবং চারিথ আসালাঙ্কা। এর মধ্য ২৮৯ রান সংগ্রহ করে টুর্নামেন্ট সেরা নির্বাচিত হয়েছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। বিশ্বকাপের শেষ তিন ম্যাচে তিনি ছিলেন দুর্দান্ত। বিশ্বকাপে তুলে নিয়েছেন তিনটি ফিফটি। তার প্রথম ফিফটিতে আসে শ্রীলঙ্কার বিপক্ষে। ১০টি চারের মারে ৪২ বলে ওই ম্যাচে ৬৫ রানের ইনিংস খেলেন তিনি। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে ৮৯ রানের অপরাজিত ছিলেন তিনি। ৫৬ বলে ৯ চার ও ৪ ছক্কার মার ছিল তার ইনিংসে। সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে ফিফটি হতে পারত তার। কিন্তু আম্পায়ারের ভুল সিদ্ধান্তে ৪৯ রানে আউট হয়ে মাঠ ছাড়েন তিনি। আর ফাইনালে দুর্দান্ত ওয়ার্নার ৩৮ বলে খেলেন ৫৩ রানের ইনিংস। ইনিংসে ৪টি চার ও ৩টি ছক্কার মার ছিল। তালিকার তৃতীয় সেরা ব্যাটসম্যান পাকিস্তানের উইকেট রক্ষক মোহাম্মদ রিজওয়ান। ধারাবাহিক পারফরম্যান্সে বিশ্বকাপে করেছেন তিনটি ফিফটি। ভারতের বিপক্ষে ৭৯ রানে অপরাজিত ছিলেন তিনি। সমান রান করে অপরাজিত ছিলেন নামিবিয়ার বিপক্ষেও। সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি খেলেছেন ৬৭ রানের ইনিংস। বিশ্বকাপে তার মোট রান সংখ্যা ২৮১। চতুর্থ সেরা ব্যাটসম্যান ইংল্যান্ডের জস বাটলার করেন ২৬৯ রান। আসরে তার একটি সেঞ্চুরি ও একটি ফিফটির ইনিংস ছিল। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭১ রানের এবং শ্রীলঙ্কার বিপক্ষে ১০১ রানের ঝড়ো ইনিংস খেলেন তিনি। ২৩১ রান সংগ্রহ করে তালিকার পাঁচে শ্রীলঙ্কার চারিথ আসালাঙ্কা। চলতি বিশ্বকাপে তার ফিফটির সংখ্যা দুটি। বাংলাদেশের বিপক্ষে ৮০ এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬৮ রানের ইনিংস খেলেন তিনি।
বোলারদের মধ্য তালিকার দুইয়ে আছেন অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। তিনি শিকার করেছেন ১৩ উইকেট। বিশ্বকাপে তার সেরা বোলিং ফিগার বাংলাদেশের বিপক্ষে ১৯ রানের বিনিময়ে ৫ উইকেট শিকার। আসরে সেরা তৃতীয় বোলার নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। তিনিও শিকার করেছেন জাম্পার সমান ১৩ উইকেট। বিশ্বকাপে তার সেরা বোলিং ফিগার ১৭ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার, আফগানিস্তানের বিপক্ষে। চারে থাকা জস হ্যাজেলউডের শিকার ১১ উইকেট। তারা সেরা বোলিং ৩৯ রানের বিনিময়ে ৪ উইকেট ক্যারিবীয়দের বিপক্ষে। সমান ১১ উইকেট শিকার করে তালিকার পাঁচে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। বিশ্বকাপে তার সেরা বোলিং ফিগার ৯ রানের বিনিময়ে ৪ উইকেট পাপুয়া নিউগিনির বিপক্ষে।
য় জে এস বাবু

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়