তিনজন গ্রেপ্তার : কৌশলে পানের ভেতর ইয়াবা পাচার

আগের সংবাদ

শূন্য থেকে মহাশূন্য জয় : ডিজিটাল বাংলাদেশ

পরের সংবাদ

ডায়াবেটিস দিবস উপলক্ষে সিএমএইচ ন্ডোক্রাইনোলজির সিম্পোজিয়াম

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) এন্ডোক্রাইনোলজি বিভাগের উদ্যোগে গতকাল সোমবার ঢাকা সেনানিবাসের এএফএমআই অডিটোরিয়ামে এক সিম্পোজিয়ামের আয়োজন করা হয়। সিম্পোজিয়ামে প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন ডিরেক্টর জেনারেল অব মেডিকেল সার্ভিসেস মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান, এফসিপিএস। ডায়াবেটিসের চিকিৎসা ও প্রতিরোধ বিষয়ে প্রবন্ধ পাঠ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর মো. ফরিদ উদ্দিন, সিএমএইচের এন্ডোক্রাইনোলজি বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো. আনোয়ারুল কবীর ও অধ্যাপক কর্নেল মো. সারোয়ার খান। আইএসপিআর
সম্মিলিত সামরিক হাসপাতালের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল তৌফিকুল হাসান সিদ্দিকী স্বাগত বক্তব্য রাখেন। এতে আরো বক্তব্য রাখেন কমান্ড্যান্ট এএফঅইপি মেজর জেনারেল সুসানে গীতি, মহাপরিচালক ঔষধ প্রশাসন অধিদপ্তর মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান, কনসালট্যান্ট সার্জন জেনারেল মেজর জেনারেল এ কে এম মুসা খান, কনসালট্যান্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল মো. অজিজুল ইসলাম, কমান্ড্যান্ট এএফএমসি মেজর জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা।
অনুষ্ঠানটি পরিচালনা করেন মেডিসিন বিশেষজ্ঞ ও এন্ডোক্রাইনোলজিস্ট লে. কর্নেল নাসির উদ্দিন আহমদ।

বক্তারা ডায়াবেটিসের সেবা সবার কাছে পৌঁছে দেয়ার ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। ডায়াবেটিসের জটিলতা হ্রাসের জন্য যথাসময়ে রোগ নির্ণয়, যাপিত জীবনে পরিবর্তন বিশেষত নিয়মিত শরীরচর্চা ও স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস গড়ে তোলা এবং নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা করার ওপর বিশেষ গুরুত্ব দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়