তিনজন গ্রেপ্তার : কৌশলে পানের ভেতর ইয়াবা পাচার

আগের সংবাদ

শূন্য থেকে মহাশূন্য জয় : ডিজিটাল বাংলাদেশ

পরের সংবাদ

জিম্বাবুয়েকে বাংলাওয়াশ করল টাইগ্রেসরা

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দীর্ঘ আড়াই বছর পর মাঠে ফিরে দারুণ প্রত্যাবর্তন বাংলাদেশের মেয়েদের। নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের টিকেট নিশ্চিত করতে জিম্বাবুয়েতে বাছাইপর্বের ম্যাচ খেলবে টাইগ্রেসরা। এর আগে প্রস্তুতি সেরে রাখতে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ছিল বাংলাদেশের। প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করা নিগার সুলতানারা গতকাল শেষ ম্যাচ জিতে স্বাগতিকদের বাংলাওয়াশ করেছে। বুলাওয়েতে গতকাল মাত্র ৭৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩১.৪ ওভার হাতে রেখে ৭ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ। এর আগে প্রথম ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে ৮ উইকেট এবং দ্বিতীয় ম্যাচে ৯ উইকেটের বড় জয় পেয়েছেন নিগার সুলতানারা।
দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করে নিয়েছে বাংলাদেশের মেয়েরা। বিদেশের মাটিতে যেটি জাহানারাদের দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়। এর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে তাদের ঘরের মাঠে ১-০ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। ৩ ম্যাচ সিরিজের বাকি দুই ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। আর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জয় নিয়ে নিজেদের ওয়ানডে ইতিহাসে চতুর্থ সিরিজ জয় করে নিল সালমা খাতুনরা।
এর আগে সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে মাত্র ৪৮ রানে গুঁড়িয়ে দিয়েছিল বাংলাদেশের মেয়েরা। সে তুলনায় ৭২ রান একটু বেশি। তবে বাংলাদেশের মেয়েদের জন্য লক্ষ্যমাত্রা স্বল্প। সিরিজ নিশ্চিত করা নিগার সুলতানাদের সামনে এবার বাংলাওয়াশের হাতছানি। বুলাওয়ের কুইন স্পোর্টস মাঠে ৭৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনিংয়েই দলকে ৩২ রান এনে দেন দুই ওপেনার মুর্শিদা খাতুন ও নুজহাত তাসনিয়া। ২৪ বলে ১০ করে তাসনিয়া লরিন ফিরির শিকার হয়ে মাঠ ছাড়েন। অন্যপ্রান্তে ব্যাট স্বাভাবিক গতিতে ব্যাট চালাতে থাকেন আরেক ওপেনার মুর্শিদা। জয় পর্যন্ত মাঠে অপেক্ষা করতে পারেননি দ্বিতীয় উইকেটে ব্যাট করতে আসা বাংলাদেশ দলের অধিনায়ক।
২৭ বলে ১২ করে এমবোফানার শিকার হয়ে মাঠ ছাড়েন নিগার সুলতানা। মুর্শিদার সঙ্গে জয় নিয়ে মাঠ ছাড়ার ভাগ্য হলো না আরেক ব্যাটসম্যান সোভানা মোস্তারির। শেষ পর্যন্ত ১৮.২ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। ৪৮ বলে ৫ বাউন্ডারির সাহায্য ৩৯ রানে অপরাজিত থাকেন মুর্শিদা খাতুন। অন্যপ্রান্তে শূন্য রানে অপরাজিত ছিলেন ফারজানা হক।
এর আগে জিম্বাবুয়ের বুলাওয়ের কুইন স্পোর্টস ক্লাব মাঠে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা মন্দ ছিল না স্বাগতিকদের। ওপেনিং জুটিতে জিম্বাবুয়ের সংগ্রহ ২৪ রান। ২৯ বলে ৯ রান করে রানআউটের শিকার হয়ে মাঠ ছাড়েন ওপেনার মুপাচিকওয়া। এ যেন শুরু, এরপর আসা-যাওয়ার মিছিল শুরু হয় স্বাগতিকদের। কেউই উইকেটে থিতু হতে পারছিলেন না। হবেনই বা কীভাবে? নাহিদা আক্তারের বল যেন কোনো জাদুর মন্ত্র। তার বলে পতন হচ্ছিল একের পর এক উইকেট।
এক প্রান্তে দাঁড়িয়ে থেকে শুধু সতীর্থদের আসা-যাওয়া দেখছিলেন আরেক ওপেনার মায়ের্স। নাহিদা তুলে নেন স্বাগতিকদের টানা পাঁচটি উইকেট। যা এনদিরয়াকে দিয়ে শুরু করেন টাইগ্রেস স্পিনার। ১৩ বলে ৯ রান করে এলবিডব্লিউইয়ের শিকার হয়ে তিনি মাঠ ছাড়েন। এরপর জিম্বাবুয়ের অধিনায়ক মুসন্দাও রানের খাতা খোলার আগেই নাহিদার শিকার হয়ে মাঠ ছাড়েন। দলীয় ৪১ রানে ক্রিসটাবেলকে বোল্ড করে সাজঘরে ফেরান তিনি।
এরপর আরো দুই জিম্বাবুয়েনের পতন নাহিদার বলে। ৫০ রানে ৬ উইকেট শেষ স্বাগতিকদের। এরপর আক্রমণে এসে পর পর দুই উইকেট তুলে নেন রুমানা আহমেদ। উইকেটে থিতু হয়ে থাকা ওপেনার মায়ের্সকে সাজঘরে ফেরান ফারিহা তৃষ্ণা। তিনি ৬১ বলে ৩৯ রানের ইনিংস খেলেন। তাতেই ৭২ রানে শেষ স্বাগতিকদের সব উইকেট। টাইগ্রেসদের মধ্যে নাহিদা আক্তার ২১ রানের বিনিময়ে শিকার করেন ৫ উইকেট। ২টি করে উইকেট নেন ফারিহা তৃষ্ণা ও রুমানা আহমেদ।
এর আগে সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের ৪৮ রানে গুঁড়িয়ে দিয়ে ৮ উইকেটের বড় জয় তুলে নেয় নিগার সুলতানা বাহিনী। দ্বিতীয় ম্যাচে ১২২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশ জয় পায় ৯ উইকেটের বড় ব্যবধানে। এটি বাংলাদেশের মেয়েদের ওয়ানডে ইতিহাসে বড় উইকেটের ব্যবধানে জয়।
তবে জিম্বাবুয়েতে বাংলাদেশের মেয়েদের মূল লক্ষ্য বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে জিতে নিউজিল্যান্ডে ২০২২ সালে অনুষ্ঠিত ওয়ান বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নেয়া। জিম্বাবুয়েতে ২১ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর বাছাইপর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে।
দুটি গ্রুপে ভাগ হয়ে বাছাইপর্বে অংশ নেবে ১০টি দল। টাইগ্রেসরা অবস্থান করছে গ্রুপ ‘বি’তে। সেখানে তাদের প্রতিপক্ষ পাকিস্তান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও স্বাগতিক জিম্বাবুয়ে। অন্যদিকে গ্রুপ ‘এ’তে আছে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। ১০টি দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। পরে হবে সুপার সিক্স রাউন্ড। সেখান থেকে সেরা তিন দল মূল আসরে খেলার যোগ্যতা অর্জন করবে। এরই মধ্যে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক নিউজিল্যান্ড সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে।

এদিকে ২১ নভেম্বর জিম্বাবুয়ের হারারেতে আসরের উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবেন সালমা-রুমানারা। তবে বাছাইপর্ব উতরে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেললেও এখন পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে খেলা হয়নি সালমা-জাহানারাদের। তাই রুমানাদের সামনে এবার আরেকটি সুযোগ হাতছানি দিয়ে ডাকছে। এর আগে এশিয়া কাপে অংশ নিয়ে প্রথমবারের মতো ফাইনালে ওঠে বাংলাদেশের মেয়েরা। প্রথম হলেও সেবার নিজেদের সেরাটা দিয়ে ভারতের মতো শক্তিধর দলকে হারিয়ে এশিয়ার সেরা হিসেবে নিজেদের অনন্য উচ্চতায় নিয়ে যান রুমানারা। এবার সালমা-জাহানারাদের নজর ওয়ানডে শিরোপায়। তাছাড়া বাছাইপর্বে তাদের প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল। তবে পাকিস্তান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও জিম্বাবুয়েকে হালকাভাবে দেখছেন না সালমারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়