তিনজন গ্রেপ্তার : কৌশলে পানের ভেতর ইয়াবা পাচার

আগের সংবাদ

শূন্য থেকে মহাশূন্য জয় : ডিজিটাল বাংলাদেশ

পরের সংবাদ

কাবুলে মার্কিন অস্ত্র নিয়ে তালেবানের কুচকাওয়াজ

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মার্কিন অস্ত্র নিয়ে আফগানিস্তানের রাজধানী কাবুলে কুচকাওয়াজ চালিয়েছে তালেবান যোদ্ধারা। গত রবিবার অনুষ্ঠিত এ কুচকাওয়াজে বিভিন্ন সময়ে মার্কিন বাহিনীর কাছ থেকে ছিনিয়ে নেয়া সামরিক সরঞ্জাম প্রদর্শন করা হয়। এক প্রতিবেদনে এ খবর জানায় যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স। আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়েতুল্লাহ খোয়ারজমি বলেন, রবিবারের কুচকাওয়াজটি ২৫০ জন সদ্য প্রশিক্ষিত সেনা সদস্যের ডিগ্রি অর্জনের সঙ্গে সম্পর্কিত।
প্রতিবেদনে বলা হয়, কুচকাওয়াজে যুক্তরাষ্ট্রের তৈরি সাঁজোয়া যান এবং রাশিয়ান হেলিকপ্টার ব্যবহার করা হয়। অনেকের হাতে ছিল যুক্তরাষ্ট্রের তৈরি-এম৪ অ্যাসল্ট রাইফেল। এর মধ্য দিয়ে নিজেদের একটি বিদ্রোহী গোষ্ঠী থেকে নিয়মিত সামরিক বাহিনীতে পরিণত হওয়ার বার্তা দিল তালেবান। ২০০১ সালের ৭ অক্টোবর আফগানিস্তান দখল করে যুক্তরাষ্ট্র। এরপর দীর্ঘ দুই দশক ধরে মার্কিন বাহিনীর বিরুদ্ধে লড়াই করে তালেবান বিদ্রোহীরা।
বিভিন্ন সময়ে নানা অপারেশনে মার্কিন বাহিনী পিছু হটলে তাদের ফেলে যাওয়া অত্যাধুনিক সামরিক সরঞ্জাম তালেবানের হাতে আসে। ক্রমেই এটি বাড়তে থাকে। সর্বশেষ ২০২১ সালের ১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নিতে সমর্থ হয়। বিমানভর্তি অর্থ নিয়ে দেশ ছেড়ে পালিয়ে যান মার্কিন সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনি।
ক্ষমতার পালাবদলে কাবুলের মসনদে বসে তালেবান। একদিকে বিদ্রোহী গোষ্ঠী হিসেবে দুই দশকের লড়াইয়ে মার্কিন বাহিনীর ফেলে যাওয়া সামরিক সরঞ্জামের বিশাল মজুত তাদের হাতে, অন্যদিকে আশরাফ গনি সরকারের পতনের পর আফগান বাহিনীর বিপুল অস্ত্র সম্ভারেরও নিয়ন্ত্রণ পায় নতুন তালেবান সরকার। এর একটা উল্লেখযোগ্য অংশই তালেবানের বিরুদ্ধে লড়াইয়ের জন্য সাবেক প্রশাসনকে দিয়েছিল বিদেশি রাষ্ট্রগুলো। কিন্তু ক্ষমতার পালাবদলের ফলে এগুলোরও হাতবদল হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়