তিনজন গ্রেপ্তার : কৌশলে পানের ভেতর ইয়াবা পাচার

আগের সংবাদ

শূন্য থেকে মহাশূন্য জয় : ডিজিটাল বাংলাদেশ

পরের সংবাদ

করোনা আপডেট : পরীক্ষা কমলেও বেড়েছে শনাক্ত

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গত ২৪ ঘণ্টার ব্যবধানে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা অপরিবর্তিত রয়েছে। তবে পরীক্ষাকৃত নমুনার সংখ্যা কমলেও বেড়েছে শনাক্ত রোগীর সংখ্যা। এদিকে সংক্রমণের ৪৪তম সপ্তাহের (১ থেকে ৭ নভেম্বর) তুলনায় ৪৫তম সপ্তাহে (৮ থেকে ১৪ নভেম্বর) নমুনা পরীক্ষা কমেছে। বেড়েছে সুস্থতা ও রোগী শনাক্তের হার। আর মৃত্যু হারে কোনো হেরফের হয়নি।
করোনা পরিস্থিতি নিয়ে গতকাল সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮৩৬টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ৮৭৭টি। ২৩৪ জনের নমুনায় সংক্রমণ ধরা পড়েছে। এই সময়ের মধ্যে নমুনা পরীক্ষা বিবেচনায় রোগী শনাক্তের হার ১ দশমিক ৩২ শতাংশ। সুস্থ হয়েছেন ২২৯ জন, মৃত্যু হয়েছে ৪ জনের।
প্রসঙ্গত, গত রবিবার ১৯ হাজার ৫১৭টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ২২৩ জন। শনাক্তের হার ছিল ১ দশমিক ১৪ শতাংশ। মৃত্যু হয় ৪ জনের। শনিবার ১৩ হাজার ৫৬৯টি নমুনা পরীক্ষায় ১৫১টিতে সংক্রমণ ধরা পড়ে। শনাক্তের হার ১ দশমিক ১১ শতাংশ। মৃত্যু হয় ৬ জনের। গত শুক্রবার নমুনা পরীক্ষা হয়েছে ১৭ হাজার ২৩১টি। ২২১ জনের নমুনায় সংক্রমণ ধরা পড়েছে। শনাক্তের হার ১ দশমিক ২৮ শতাংশ। আর মারা গেছেন ৫ জন।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ৪৪তম সপ্তাহে ১ লাখ ২৩ হাজার ৭৩০টি নমুনা পরীক্ষা হয়। রোগী শনাক্ত হয় ১ হাজার ৪৭৪ জন। সুস্থ হয়েছে ১ হাজার ৪০২ জন আর মৃত্যু হয়েছে ২৭ জনের। ৪৫তম সপ্তাহে ১ লাখ ২২ হাজার ১৯০টি নমুনা পরীক্ষা হয়েছে। রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৪৮৮ জন। সুস্থ হয়েছেন ১ হাজার ৬৯০ জন। মৃত্যু হয়েছে ২৭ জনের। শতকরা হিসেবে নমুনা পরীক্ষা কমেছে ১ দশমিক ২ শতাংশ, শনাক্ত বেড়েছে শূন্য দশমিক ৯ শতাংশ, সুস্থতা বেড়েছে ২০ দশমিক ৫ শতাংশ।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৮২ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৭১ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৭৮ শতাংশ।
সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৬ লাখ ১৩ হাজার ৪৯০টি। শনাক্ত রোগীর মোট সংখ্যা ১৫ লাখ ৭২ হাজার ৭৩৫ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৬ হাজার ৭৪৪ জন। আর মৃত্যু হয়েছে ২৭ হাজার ৯২৬ জনের। এর মধ্যে ১৭ হাজার ৮৭৭ জন পুরুষ এবং নারী ১০ হাজার ৪৯ জন।
গত ২৪ ঘণ্টায় যে ৪ জনের মৃত্যু হয়েছে তাদের ৪ জনই পুরুষ এবং ৪ জনই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বিভাগ বিবেচনায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগের ১ জন, চট্টগ্রাম বিভাগের ২ জন আর রাজশাহী বিভাগের ১ জন। বয়স বিবেচনায় চল্লিশোর্ধ্ব ১ জন, পঞ্চাশোর্ধ্ব ২ জন আর সত্তরোর্ধ্ব ১ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়