তিনজন গ্রেপ্তার : কৌশলে পানের ভেতর ইয়াবা পাচার

আগের সংবাদ

শূন্য থেকে মহাশূন্য জয় : ডিজিটাল বাংলাদেশ

পরের সংবাদ

আমদানি বাড়ায় ভারতের চা শিল্প হুমকিতে

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চা রপ্তানিতে বিশ্বের শীর্ষস্থানীয় দেশগুলোর একটি ভারত। দেশটি উৎপাদিত চায়ের পাশাপাশি সস্তা চা আমদানি করে প্রক্রিয়াকরণের মাধ্যমে রপ্তানি করে। তবে চলতি বছর দেশটি নজিরবিহীন চা আমদানি করেছে। আমদানি বাড়ায় হুমকির মুখে পড়েছে উৎপাদন খাত। এতে উদ্বিগ্ন বাগান মালিকরা।
আমদানি বাড়তে থাকায় চা চাষিরা উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন, দেশীয় চায়ের বাজার সুরক্ষার জন্য আমদানিকৃত চায়ের ন্যূনতম দাম নির্ধারণ করে দেয়া প্রয়োজন। টি এসোসিয়েশন অব ইন্ডিয়া (টিএআই) জানায়, গত বছর চা আমদানি ২০১৯ সালের তুলনায় ৪৭ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। কিন্তু চলতি বছরের প্রথম ছয় মাসে আমদানি ১৭৬ শতাংশ বেড়ে যায়। অত্যন্ত সস্তা দামে চা আমদানি করা হচ্ছে। দেশীয় উৎপাদিত চায়ের চেয়েও কম দামে আসছে এসব চা। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন চাষি ও বাগান মালিকরা।

এসোসিয়েশন বলছে, স্থানীয় চা শিল্পকে রক্ষা করতে বর্তমানে আরোপিত ১০০ শতাংশ আমদানি শুল্কের প্রতিপালন করা আবশ্যক। এর পাশাপাশি দেশের বাইরে থেকে আসা চায়ের জন্য ন্যূনতম আমদানি মূল্য নির্ধারণ করে দেয়া প্রয়োজন। বর্তমানে ভারতীয় চা খাত ভয়াবহ আর্থিক সংকটে রয়েছে বলেও জানায় সংস্থাটি।
টি এসোসিয়েশন আরো জানায়, উৎপাদন ব্যয় বাড়লেও সে অনুপাতে বাড়ছে না চায়ের দাম। গত এক দশকে দামের চক্রবৃদ্ধি বার্ষিক প্রবৃদ্ধির হার (সিএজিআর) ৪ শতাংশ। কিন্তু উৎপাদন ব্যয় বেড়েছে ৯-১৫ শতাংশ হারে। গত বছর উৎপাদন ঘাটতি ১৩ কোটি কেজিতে পৌঁছে। এ সময় দাম সংক্ষিপ্ত সময়ের জন্য বাড়লেও চলতি বছর আবার কমতে শুরু করে।
টিএআই বলছে, চা রপ্তানিতেও দীর্ঘমেয়াদি সংকট দেখা দিয়েছে। দেশটিতে চা উৎপাদন বাড়লেও বাড়েনি স্থানীয় ব্যবহার। গত বছর করোনা মহামারির ধাক্কায় ভারতের চা রপ্তানি ৪ কোটি ৩০ লাখ কেজি কমে যায়। চলতি বছরের এখন পর্যন্ত রপ্তানি কমেছে ১ কোটি ১০ লাখ কেজি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়