তিনজন গ্রেপ্তার : কৌশলে পানের ভেতর ইয়াবা পাচার

আগের সংবাদ

শূন্য থেকে মহাশূন্য জয় : ডিজিটাল বাংলাদেশ

পরের সংবাদ

অর্থ আত্মসাতের মামলা : সোনালী ব্যাংকের ৩ কর্মকর্তার ৩১ বছর কারাদণ্ড

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নোয়াখালী প্রতিনিধি : ফেনীর সোনাগাজীর মতিরহাট সাব-রেজিস্ট্রি অফিসের ১৯ লাখ ৩৬ হাজার ১৬৫ টাকা আত্মসাতের অভিযোগে দুদকের করা মামলার রায়ে সোনালী ব্যাংক সোনাগাজী শাখার ম্যানেজারসহ তিন কর্মকর্তার ৩১ বছর করে কারাদণ্ড ও প্রত্যেকের ২৮ লাখ টাকা করে জরিমানা করেছেন আদালত। গতকাল সোমবার বিকালে নোয়াখালীর বিশেষ জজ (জেলা জজ) আদালতের বিচারক এ এন এম মোরশেদ আলম জনাকীর্ণ আদালতে আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। মামলা পরিচালনা করেন দুদকের পিপি এডভোকেট আবুল কাশেম এবং আসামি পক্ষের এডভোকেট মোল্লা হাবিবুর রসুল মামুন ও এডভোকেট আবদুল হক।
দুর্নীতি দমন কমিশন (দুদক) নোয়াখালীর পিপি আবুল কাশেম জানান, বিচারক মামলার রায়ে উল্লেখ করেন, সোনালী ব্যাংক ফেনীর সোনাগাজী শাখার ম্যানেজার রহিম উল্যা, দ্বিতীয় কর্মকর্তা মো. আবুল কালাম, তৃতীয় কর্মকর্তা মিজানুর রহমান পরস্পর যোগসাজশে ২০১১ সালের ২ অক্টোবর থেকে ২০১২ সালের ১৩ আগস্ট পর্যন্ত সোনাগাজীর মতিরহাট সাব-রেজিস্ট্রি অফিসের ১৬৬টি পে-অর্ডারে ১৯ লাখ ৩৬ হাজার ১৬৫ টাকা আত্মসাৎ করেন। বাদী দুদক পক্ষ এ মামলা যথাযথভাবে প্রমাণ করায় তিন আসামিকে ৩১ বছর করে কারাদণ্ড এবং ২৮ লাখ টাকা করে জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের কারাদণ্ড দেন।
মামলার বিবরণে উল্লেখ করা হয়, আসামিরা ২০১১ সালের ২ অক্টোবর থেকে ২০১২ সালের ১৩ আগস্ট পর্যন্ত সাব-রেজিস্ট্রার মতিগঞ্জ, সোনাগাজীতে দলিল রেজিস্ট্রি কাজে ব্যবহৃত ও সরকারি কোষাগারে জমা করার জন্য সাব-রেজিস্ট্রি অফিস থেকে ২০-২৫টি বান্ডিল একসঙ্গে চালানে পে-অর্ডার নম্বর, টাকা ও তারিখ উল্লেখ করে ১৬৬টি পে-অর্ডারে ১৯ লাখ ৩৬ হাজার ১৬৫ টাকা জমা করা হলে প্রথমত দুই, একটি বান্ডিল সরিয়ে ফেলে, দ্বিতীয়ত পে-অর্ডারে টাকার অঙ্ক বাড়িয়ে নগদে উত্তোলন ও তৃতীয়ত সরকারি খাতে জমা না করে ওই টাকা এ তিন কর্মকর্তা যোগসাজশে পে-অর্ডারের পেছনে রেজিস্ট্রির কাজে ব্যবহৃত হয়নি লিখে গ্রাহকের আবেদন ছাড়া নিজেরাই গ্রাহকের ভুয়া স্বাক্ষর এ স্বাক্ষরকে নিজেরাই শনাক্ত করে ১৯ লাখ ৩৬ হাজার টাকা ১৬৫ টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়