‘শিশু বক্তা’ রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট

আগের সংবাদ

চমক থাকছে টাইগার স্কোয়াডে ; মিরপুরে পতাকা উড়িয়ে পাকিস্তানের অনুশীলন

পরের সংবাদ

২০২২-এ এসএসসি মে-জুনে : জেএসসি-জেডিসি থাকবে না নতুন শিক্ষাক্রমে

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নতুন শিক্ষাক্রম চালু হলে জেএসসি পরীক্ষা থাকবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, নতুন শিক্ষাক্রমে জেএসসি পরীক্ষা রাখা হবে না। তবে অবশ্যই মূল্যায়নের ব্যবস্থা রাখা হবে। গতকাল রবিবার মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক প্রমুখ, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ উপস্থিত ছিলেন।
সংশ্লিষ্টদের মতে, সরকার প্রাক-প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত নতুন কারিকুলাম চালু করতে যাচ্ছে। এই কারিকুলামে মূল্যায়ন ব্যবস্থায় বড় রকমের পরিবর্তন আনা হচ্ছে। এতে পরীক্ষা কমিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে ধারাবাহিক মূল্যায়নের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। সেখানে দশম শ্রেণির আগ পর্যন্ত কোনো পাবলিক পরীক্ষার কথা বলা নেই। অর্থাৎ নতুন শিক্ষাক্রমে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার কথা উল্লেখ নেই। তা সত্ত্বেও সমাপনী পরীক্ষা নেয়ার জন্য ‘প্রাথমিক শিক্ষা বোর্ড’ করার উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
সেই প্রসঙ্গ টেনে গতকাল দীপু মনি বলেন, জেএসসি-জেডিসি পরীক্ষা আগামী বছর হবে কিনা সে বিষয়ে এখনই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। তবে শিক্ষাক্রম পরিবর্তন হলে জেএসসি-জেডিসি থাকবে না। বিকল্প পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।
এর আগে গত ২৮ সেপ্টেম্বর তিনি জানিয়েছিলেন, এসএসসি-এইচএসসি নেয়া হলেও এ বছরের জেএসসি পরীক্ষা নেয়া হবে না। সে সময় এই পরীক্ষাটির ‘প্রয়োজন নেই’ বলে মত দিয়েছিলেন অনেক শিক্ষাবিদ। মন্ত্রণালয় এবং বোর্ডের বেশ কয়েকজন কর্মকর্তাও একই কথা বলেছিলেন। শিক্ষামন্ত্রীর আজকের মন্তব্যে এই পরীক্ষা নিয়ে কর্তৃপক্ষের অনীহার বিষয়টি আরো পরিষ্কার হলো। উল্লেখ্য, প্রতি বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা থাকে প্রায় ২৫ লাখ। আর এই পরীক্ষা দুটোর আয়োজন করে থাকে বোর্ড। পরপর দুবছর করোনা মহামারির কারণে এই পরীক্ষাটির আয়োজন বন্ধ ছিল। যেটি এখন পুরোপুরিভাবেই বাতিল হয়ে যাচ্ছে। এর আগে, ২০১০ সালে এই পরীক্ষাটি প্রথমবারের মতো চালু করে সরকার। সেবার ১৫ লাখ শিক্ষার্থী অংশ নিয়েছিল এই পরীক্ষায়।
২০২২ সালে এসএসসি পরীক্ষা মে-জুনে : মন্ত্রী বলেন, এ বছর করোনার কারণে এসএসসি-এইচএসসি পরীক্ষা বিলম্বে হচ্ছে। আগামী বছর এত বিলম্ব হবে না। মে-জুনের মধ্যেই এসএসসি পরীক্ষার আয়োজন হবে। তিনি বলেন, সাধারণত প্রত্যেক বছর ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা হয়। তবে আগামী বছর আমাদের ফেব্রুয়ারি মাসেই এসএসসি পরীক্ষা নেয়া সম্ভব হবে না। কারণ শিক্ষার্থীদের সিলেবাস সম্পন্ন করার একটি বিষয় আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়