‘শিশু বক্তা’ রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট

আগের সংবাদ

চমক থাকছে টাইগার স্কোয়াডে ; মিরপুরে পতাকা উড়িয়ে পাকিস্তানের অনুশীলন

পরের সংবাদ

সাগরে লঘুচাপ ঝড়ের আশঙ্কা

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দুই দিন ধরে সারাদেশে থেমে থেমে ঝরছে ঝিরিঝিরি বৃষ্টি। আকাশও মেঘলা। বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ দুর্বল হলেও দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগরে আরো দুটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। ফলে কার্তিকের শেষেও চলছে পরিবেশের এই বিরূপ আচরণ। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপটি আরো শক্তিশালী হলে পরিস্থিতি পালটে ঘূর্ণিঝড়ের শঙ্কাও রয়েছে।
আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, লঘুচাপের প্রভাবে গত কয়েক দিন ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। এখনো সাগরে লঘুচাপই আছে। আর এটি নিম্নচাপে রূপ নিলেও তা আগামীকাল সোমবার নাগাদ হতে পারে, তবে সেটি ভারতের ওপর দিয়েই যাওয়ার সম্ভাবনা বেশি।
এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ভারতের উত্তর তামিলনাড়– ও এর আশপাশের এলাকায় অবস্থারত লঘুচাপটি দুর্বল হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। পশ্চিমা লঘুচাপটি হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

এদিকে আবহাওয়াবিদরা জানান, এই লঘুচাপগুলোর একটিও যদি শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হয় তাহলে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস অনুযায়ী একটি ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কাও রয়েছে। পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা আছে ‘জাওয়াদ’। এটি সৌদি আরবের দেয়া নাম। ১৫ থেকে ১৬ নভেম্বরের ভেতর বঙ্গোপসাগরে এই ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার শঙ্কা রয়েছে, যা ১৮ থেকে ১৯ নভেম্বর ভারতের উপকূলে আঘাত হানতে পারে, যার কিছুটা বাংলাদেশের সুন্দরবনসহ এর আশেপাশের এলাকার উপর দিয়েও যেতে পারে বলে ভারতের আবহাওয়া অধিদপ্তরের সূত্রে তাদের গণমাধ্যমগুলো জানাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়