‘শিশু বক্তা’ রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট

আগের সংবাদ

চমক থাকছে টাইগার স্কোয়াডে ; মিরপুরে পতাকা উড়িয়ে পাকিস্তানের অনুশীলন

পরের সংবাদ

রাইড শেয়ারিংয়ে ১০ শতাংশ কমিশন দিতে চান চালকরা

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাইড শেয়ারিং কোম্পানিগুলো যে ২৫ শতাংশ কমিশন নেয় তাকে ‘হুমকি’ মনে করছেন রাইডাররা (চালক)। একে ‘উচ্চমাত্রার কমিশন’ হিসেবে অভিহিত করছেন তারা। গতকাল রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভারস ইউনিয়ন আয়োজিত সংবাদ সম্মেলনে এ কমিশন কমানোর দাবি জানানো হয়। রাইডাররা বলেন, ডিজিটাল কর্মসংস্থান রাইড শেয়ারিং খাত আজ হুমকির মুখে। কোম্পানিগুলোর উচ্চমাত্রায় কমিশন গ্রহণই হলো প্রথম হুমকি। তারা রাইডারদের কাছ থেকে ২৫ শতাংশ কিংবা তারও বেশি কমিশন কেটে নেয়। অবশিষ্ট টাকায় জ্বালানি কেনার পর যা থাকে তা দিয়ে একজন রাইডারের পক্ষে সংসার চালানো সম্ভব নয়। সংবাদ সম্মেলনে ছয় দফা দাবি পেশ করা হয়। দাবিগুলো হলো- ২৫ শতাংশ কমিশনের পরিবর্তে ১০ শতাংশ কমিশন নেয়া; রাইডারদের আধুনিক প্রযুক্তি ব্যবহারকারী শ্রমিক হিসেবে অন্তর্ভুক্ত করা; অপরাধ প্রমাণ ছাড়া কোনো আইডি বন্ধ না করা; ‘আপফন্ট’ বিলের নামে রাইড শেয়ারকারীদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত না করা; ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে যানবাহন দাঁড় করানোর জন্য বৈধ পার্কিং দেয়া এবং তালিকাভুক্ত যানবাহনগুলোকে এআইটির আওতামুক্ত করতে হবে।
এসব দাবি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি আমিন মোহাম্মদ রুহুল আমিন, সাধারণ সম্পাদক বিল্লাল আহমেদ, আল আমিন বেপারি, ই¯্রাফিল বিশ্বাস, এস এম টুটুলসহ আরো অনেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়