‘শিশু বক্তা’ রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট

আগের সংবাদ

চমক থাকছে টাইগার স্কোয়াডে ; মিরপুরে পতাকা উড়িয়ে পাকিস্তানের অনুশীলন

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রের জেপি মরগান চেইজের স্বীকৃতি পেল ব্র্যাক ব্যাংক

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের জেপি মরগান চেইজ ব্র্যাক ব্যাংককে চারটি ক্যাটাগরিতে ‘২০২১ এসটিপি কোয়ালিটি রিকগনিশন অ্যাওয়ার্ড’ প্রদান করেছে। জেপি মরগান থেকে কোন ব্যাংকের একসঙ্গে এতগুলো পুরস্কার অর্জন বাংলাদেশের ব্যাংকিং খাতে এটিই প্রথম। তহবিল স্থানান্তরের জন্য স্ট্রেইট থ্রæ প্রসেসিং (এসটিপি) রেট এ উৎকর্ষতা অর্জন করার স্বীকৃতিস্বরূপ ‘২০২১ এসটিপি কোয়ালিটি রিকগনিশন অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়েছে।
বাংলাদেশের একমাত্র ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক এ বছর চারটি ক্যাটাগরিতে পুরস্কার অর্জন করেছে। উল্লেখ্য, গত চার বছর ধরে দুটি ক্যাটাগরিতে ব্র্যাক ব্যাংক পুরস্কার পেয়ে আসছে।
গত ৩ নভেম্বর ঢাকায় ব্যাংকের প্রধান কার্যালয়ে জেপি মরগানের এক্সিকিউটিভ ডিরেক্টর এন্ড হেড অব বাংলাদেশ রিপ্রেজেন্টেটিভ অফিস সাজ্জাদ আলম ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) এন্ড সিওও মো. সাব্বির হোসেনের নিকট পুরস্কার হস্তান্তর করেন। এ সময় হেড অব ট্রেজারি এন্ড এফআই মো. শাহীন ইকবাল এবং হেড অব অপারেশন্স মো. মুনীরুজ্জামান মোল্যা উপস্থিত ছিলেন।
এ ব্যাপারে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও সেলিম আর এফ হোসেন বলেন, গত কয়েক বছর ধারাবাহিকভাবে এ পুরস্কার অর্জন ব্র্যাক ব্যাংকের পরিচালনাগত কার্যকারিতা ও পারদর্শিতার প্রমাণ দেয়। উচ্চ এসটিপি রেট (কয়েকটি ক্যাটাগরিতে ৯৮ এর বেশি) কম ঝুঁকি ও উচ্চ সিস্টেম সক্ষমতার সঙ্গে সংশ্লিষ্ট। এর ফলে প্রমাণ হয়েছে- ব্র্যাক ব্যাংকের আন্তঃব্যাংক ও গ্রাহকদের লেনদেন দ্রুতগতিতে ও নির্ভুলভাবে সম্পন্ন হচ্ছে।
সুইফট মেসেজ টাইপের ভিত্তিতে ‘২০২১ এসটিপি কোয়ালিটি রিকগনিশন অ্যাওয়ার্ড’ কয়েকটি গ্রুপে বিভক্ত। এ গ্রুপের অধীনে উৎকর্ষ পারফরম্যান্সের স্বীকৃতিস্বরূপ ইউএস ডলার ও অন্যান্য বৈদেশিক মুদ্রা ক্লিয়ারিংয়ের ক্ষেত্রে পুরস্কার দেয়া হয়। ইউএস ডলার ক্লিয়ারিংয়ে এমটি২০২ রেট এ ৯৯.৭২ শতাংশ অর্জন করায় পুরস্কার দেয়া হয়েছে। এমটি১০৩ রেটে ৯৮.৭৭% ও এমটি২০২ এ ৯৯.৬৬ শতাংশ অর্জন করায় ‘স্ট্যান্ডার্ড কোয়ালিটি রিকগনিশন অ্যাওয়ার্ড’ দেয়া হয়েছে। এমটি২০২ এসটিপি রেট ৯৯.৫৯ শতাংশ অর্জন করায় ‘২০২১ গেøাবাল ক্লিয়ারিং স্ট্যান্ডার্ড কোয়ালিটি রিকগনিশন অ্যাওয়ার্ড’ এ ভূষিত করা হয়েছে।
জেপি মরগান চেইজ এন্ড কোম্পানি যুক্তরাষ্ট্রের একটি মাল্টিন্যাশনাল ব্যাংক এবং মার্কিন ডলার ক্লিয়ারিংয়ে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ব্যাংক। অটোমেটেড ফান্ড ট্রান্সফার (এমটি১০৩ ও এমটি২০২) এর ক্ষেত্রে ধারাবাহিকভাবে উৎকর্ষতা ও পারদর্শিতার স্বীকৃতিস্বরূপ ১৯৯৭ সাল থেকে এ পুরস্কার প্রদান করে আসছে। এই পুরো প্রসেসটি শুরু থেকে লেনদেনটি শেষ হওয়া পর্যন্ত কোনো হাতের স্পর্শ থাকে না, যার ফলে সময়, শক্তি ও ব্যয় সাশ্রয় হয়। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়