‘শিশু বক্তা’ রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট

আগের সংবাদ

চমক থাকছে টাইগার স্কোয়াডে ; মিরপুরে পতাকা উড়িয়ে পাকিস্তানের অনুশীলন

পরের সংবাদ

বিশ্বকাপে ফ্রান্স-বেলজিয়াম

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুলবল মাঠে বর্তমানে রেকর্ড ভাঙা-গড়ার খেলা চলছে। এবার একাই চার গোল করে রেকর্ড বইয়ে নাম তুললেন কিলিয়ান এমবাপ্পে। তার গোলের সুবাদে ২০২২ সালের কাতার বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করেছে ফ্রান্স। গতকাল কাজাখস্তানের বিপক্ষে গোল উৎসব করেছেন করিম বেনজেমা-এমবাপ্পে। সফরকারীদের ৮-০ গোলে উড়িয়ে এক ম্যাচ হাতে রেখেই কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে দিদিয়ে দেশমের শিষ্যরা। বিজয়ী দলের হয়ে ২টি গোল করেন করিম বেনজেমা, আর একটি করে গোল করেন অঁতোয়ান গ্রিজম্যান ও আদ্রিও রাবিও। ৭ ম্যাচে চার জয় ও তিন ড্রয়ে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ফ্রান্স। সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে দুইয়ে ফিনল্যান্ড।
৯ পয়েন্ট নিয়ে ইউক্রেন তিনে, ৭ পয়েন্ট নিয়ে বসনিয়া-হার্জেগোভিনা চারে আছে। আট ম্যাচে কাজাখস্তানের ৩ পয়েন্ট।
এছাড়া গতকাল কাজাখস্তানের বিপক্ষে ৬৩ বছরের রেকর্ড ভেঙেছেন এমবাপ্পে। তিনি ম্যাচে ৬ মিনিটেই গোলের দেখা পেয়েছেন। এরপর ১২ মিনিটেই ব্যবধান দ্বিগুণ করেছেন। দলের অন্য কেউ গোলের দেখা পাওয়ার আগেই এমবাপ্পে হ্যাটট্রিক পূর্ণ করেন ৩২ মিনিটে। ১৯৮৫ সালে লুক্সেমবার্গের বিপক্ষে ডমিনিক রচেতুর পর প্রতিযোগিতামূলক ম্যাচে ফ্রান্সের হয়ে এই প্রথম কেউ হ্যাটট্রিক করেছেন। এরপর ৮৭ মিনিটে আরেকটি গোল করে রেকর্ড গড়েছেন এমবাপ্পে, যা দলের অষ্টম ও নিজের চতুর্থ গোল করেছেন এমবাপ্পে।
এর আগে ১৯৫৮ সালে পশ্চিম জার্মানির বিপক্ষে ৪ গোল করেছিলেন গোল মেশিন জাঁ ফন্টেইন। ফ্রান্সের হয়ে এরপর আর কোনো ফরোয়ার্ড এ কীর্তি গড়তে পারেননি। ৬৩ বছর পুরনো এক রেকর্ড ছুঁয়ে বেশ উচ্ছ¡সিত এমবাপ্পে। তাই রেকর্ড গড়ে তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো বিশ্বকাপে যাওয়া। সেই সঙ্গে এই দলে অনেকেই বিশ্বকাপ খেলেননি। যারা খেলেছেন, তাদের জন্যও দ্বিতীয়বার খেলা স্বপ্নের মতো। আমি আশা করছি, এ ম্যাচ দেখে সমর্থকেরা সবাই মজা পেয়েছে অনেক। আমরাও খুব উপভোগ করেছি। শেষ পর্যন্ত প্রতিপক্ষকে সম্মান দিয়েছি এবং এটাই এত বড় ফল এনে দিয়েছে।
এছাড়া ফ্রান্সের মতো এক ম্যাচ হাতে রেখে বিশ্বকাপ নিশ্চিত করেছে বেলজিয়াম। শক্তিতে পিছিয়ে থাকা এস্তোনিয়ার বিপক্ষে অনেক গোলের সুযোগ তৈরি করে রবার্তো মার্তিনেজের দল। তবে অত বেশি গোলের দেখা পায়নি বেলজিয়াম। একটি করে গোল করেন ক্রিস্তিয়ান বেনতেক, ইয়ানিক কারাসকো ও থরগান হ্যাজার্ড। এস্তোনিয়ার ব্যবধান কমানো গোলটি করেন এরিক সোর্গা।
এদিকে শক্তিমত্তায় সব দিক থেকেই কাজাখস্তানের চেয়ে বেশ এগিয়ে ফ্রান্স। বর্তমান চ্যাম্পিয়নরা শিরোপা ধরে রাখার মিশনে দুর্দান্ত লড়াই করেছে। ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘ডি’ গ্রুপে কাজাখস্তানকে পাত্তাই দেয়নি দিদিয়ে দেশমের শিষ্যরা। পুরো ম্যাচে ৬৬ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য মোট ২০টি শট নেয় ফ্রান্স, যার ১৪টি ছিল লক্ষ্যে। আর কাজাখস্তানের পাঁচ শটের তিনটি ছিল লক্ষ্যে। ফিফা র?্যাঙ্কিংয়ের ১২৫তম দলটিকে শুরু থেকে চেপে ধরে তিন নম্বরে থাকা ফ্রান্স। ম্যাচের ষষ্ঠ মিনিটে বেনজেমার পাস ডি-বক্সের বাঁ দিকে খুঁজে পায় থিও এরনঁদেজকে। এই ডিফেন্ডারের কাট-ব্যাকে বল পেয়ে ডান পায়ের শটে ঠিকানা খুঁজে নেন পিএসজি তারকা এমবাপ্পে।
৩২তম মিনিটে হ্যাটট্রিক পূরণ করেন ২২ বছর বয়সি এই ফরোয়ার্ড। ডান দিক থেকে কোমানের ক্রসে ডি-বক্সে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারের মাঝে লাফিয়ে হেডে গোলটি করেন এমবাপ্পে।
দ্বিতীয়ার্ধে চার মিনিটের মধ্যে দুই গোল করে ব্যবধান আরো বাড়ান বেনজেমা। ৫৫ মিনিটে বাঁ দিকের বাইলাইনের কাছাকাছি থেকে থিও এরনঁদেজের ছয় গজ বক্সে বাড়ানো বলে গোলরক্ষককে পরাস্ত করেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। ৭৫তম মিনিটে জালের দেখা পান রাবিও। গিজমানের কর্নারে জোরালো হেডে গোলটি করেন ইউভেন্তুসের এই মিডফিল্ডার। ৮৪ মিনিটে সফল স্পট-কিকে স্কোরলাইন ৭-০ করেন গ্রিজম্যান। বার্সেলোনা থেকে ধারে আতলেতিকো মাদ্রিদে খেলা এই ফরোয়ার্ড নিজেই ফাউলের শিকার হলে ভিএআরের সাহায্যে পেনাল্টি দিয়েছিলেন রেফারি।
ঘরের মাঠে শনিবার রাতে ‘ই’ গ্রুপের ম্যাচটি ৩-১ গোলে জিতেছে বেলজিয়াম। এক ম্যাচ হাতে রেখেই লক্ষ্য পূরণ করল ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি। ব্রাসেলসে ম্যাচের একাদশ মিনিটে ক্রিস্তিয়ান বেনতেকের সহজ গোলে প্রত্যাশিত শুরু পায় বেলজিয়াম। তাকে উদ্দেশ করে সতীর্থের বাড়ানো বল ঝাঁপিয়ে ঠেকালেও বল হাতে রাখতে পারেননি গোলরক্ষক। আলগা বল গোলমুখে আলতো টোকায় জালে পাঠান ক্রিস্টাল প্যালেস ফরোয়ার্ড। ১০ মিনিট বাদে পরপর দুই মিনিটে দারুণ ২টি সুযোগ পান বেনতেকে। প্রথমে তার হেড পোস্টে বাধা পায়।
পরের মিনিটে তার ডান পায়ের শট দূরের পোস্ট ঘেঁষে বাইরে যায়।
ফেভারিটদের চমকে দেয়। তাদের প্রথম প্রচেষ্টা গোলরক্ষক থিবো কোর্তোয়া ফেরানোর পর ফিরতি বল জালে পাঠান এরিক সোর্গা।
চার মিনিট পরই অবশ্য ফের দুই গোলের ব্যবধানে এগিয়ে যায় বেলজিয়াম। বাঁ দিক থেকে কেভিন ডি ব্রুইনের ক্রসে ছয় গজ বক্সে হেডে লক্ষ্যভেদ করেন তোরগান আজার।
মেমফিস ডিপাইয়ের দুই অর্ধের দুই গোলে এগিয়ে থেকে নেদারল্যান্ডসও আগেভাগে বিশ্বকাপে ফেরাটা নিশ্চিত করার পথেই ছিল। কিন্তু শেষ দিকে গিয়ে খেই হারিয়ে ফেলল তারা। র‌্যাঙ্কিংয়ের ৭৩তম স্থানে থাকা দলটি চার মিনিটের ব্যবধানে দুই গোল করে নেদারল্যান্ডসকে হতবাক করে দেয়। ৮২তম মিনিটে ইলিয়া ভুকোতিচ ব্যবধান কমানোর পর সমতা টানেন নিকোলা ভুজনোভিচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়