‘শিশু বক্তা’ রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট

আগের সংবাদ

চমক থাকছে টাইগার স্কোয়াডে ; মিরপুরে পতাকা উড়িয়ে পাকিস্তানের অনুশীলন

পরের সংবাদ

বরিশাল কেন্দ্রীয় কারাগার : অযতেœ পড়ে আছে ২ একর সম্পত্তি

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

এম কে রানা, বরিশাল থেকে : বরিশাল কেন্দ্রীয় কারাগারের বাইরে থাকা নগরীর কাউনিয়া এলাকায় প্রায় ৪ একর জমি দীর্ঘদিন ধরে অবহেলায় পড়ে রয়েছে। যদিও ওই জমির একাংশে কিছু কারারক্ষী ঘর তুলে বসবাস করছেন এবং কিছু অংশে বিভিন্ন ফসলাদি চাষ করছেন। অথচ গত ২০-৩০ বছর আগেও কারাগারের এ জমিতে নানা ফসল উৎপাদন করত কারা কর্তৃপক্ষ। এদিকে দীর্ঘদিন অযতেœ পড়ে থাকায় ওই জমিতে আগাছায় ভরে গেছে। ওই সম্পত্তির প্রাচীর ঘিরে ভাসমান দোকানপাট এবং ট্রাকস্ট্যান্ড গড়ে উঠেছে। অথচ বর্তমানে কাউনিয়া এলাকার অবকাঠামোগত যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হওয়ায় ওই জমি ব্যবহার করে ফসল উৎপাদন, কারারক্ষীদের জন্য আবাসন নির্মাণ ও বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে তোলার মাধ্যমে লাভবান হতে পারে সরকার। আর ওই জমিতে বিভাগীয় কারা উপ-মহাপরিদর্শকের কার্যালয় এবং বাসভবন নির্মাণের কথা জানা গেলেও এখনো তা অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছেন কারা কর্তৃপক্ষ।
সূত্রমতে, বিভাগীয় শহর বরিশালের প্রাণকেন্দ্রে ১৮২৯ সালে জেলা কারাগার হিসেবে এটি প্রতিষ্ঠিত হয়। ১৯৯৭ সালের ৩ মার্চ এটিকে জেলা কারাগার হতে কেন্দ্রীয় কারাগারে রূপান্তর করা হয়। কারাগারটির মোট জমির পরিমাণ ২১.২০০৭ একর। কারাগারের অভ্যন্তরে জমির পরিমাণ ৯.৬০০ একর, কারা বহিঃস্থ জমির পরিমাণ ৭.৬৮২৬ একর (বাসা বাড়ি, মাঠ ও পুকুর) এবং নগরীর কাউনিয়া বাগানবাড়ি এলাকায় জমির পরিমাণ ৩.৯১৮১ একর।
সরজমিন দেখা গেছে, প্রায় ৪ একর জমির মধ্যে ২ একর জমির মধ্যে বৃহৎ একটি পুকুর রয়েছে। এছাড়া ১০-১২টি পরিবার (কারা স্টাফ) ঘর তুলে বসবাস করছেন। এছাড়া প্রস্তাবিত কারা উপ-মহাপরিদর্শকের কার্যালয়ের জন্য নির্ধারিত জমিতে কিছু ফসলাদি চাষ করছেন কারা কর্তৃপক্ষ। আর বাকি প্রায় ২ একর জমি পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে।
স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ থেকে ২০ বছর আগেও কারাগারের ওই সম্পত্তিতে বিভিন্ন ফসলাদি উৎপাদন করা হতো। যা কয়েদিদের খাবার জোগানে সহায়তা করত। স্থানীয় বাসিন্দা সত্তরোর্ধ্ব খাদেম শরীফ জানান, প্রায় ৩০-৪০ বছর আগে কাউনিয়ায় কারাগারের এ সম্পত্তিতে কারা কর্তৃপক্ষ বিভিন্ন ফসলাদি উৎপাদন করতেন। যা কয়েদিদের খাবারের চাহিদা মিটিয়ে স্থানীয়দের মাঝেও বিক্রি করা হতো। আরেক বাসিন্দা মাছুম তালুকদার জানান, একটা সময় কারাগারের এ জমিটি স্থানীয় যুবকরা খেলার মাঠ হিসেবেও ব্যবহার করত। তখন পুরো মাঠই পরিষ্কার-পরিচ্ছন্ন থাকত। তবে বেশ কয়েক বছর আগে ওই জমিতে সীমানা প্রাচীর নির্মাণ করায় তা এখন আর ব্যবহার হচ্ছে না। এতে ওই জমিতে আগাছা জমে পরিবেশ নোংরা হওয়ার পাশাপাশি বর্ষা মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। অবশ্য কারাগারের এ সম্পত্তি বেহাত হওয়ার আশঙ্কায় সীমানা প্রাচীর নির্মাণ করেছে বলেও জানান তিনি।
এ ব্যাপারে বরিশাল কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বলেন, কারাগারের সম্পত্তি পরিত্যক্ত বলা যাবে না। এটি যাতে বেহাত না হয় এজন্য সীমানা প্রাচীর নির্মাণ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়