‘শিশু বক্তা’ রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট

আগের সংবাদ

চমক থাকছে টাইগার স্কোয়াডে ; মিরপুরে পতাকা উড়িয়ে পাকিস্তানের অনুশীলন

পরের সংবাদ

টস জিতে অর্ধেক কাজ সেরে রেখেছে অজিরা

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২১ , ৭:২৮ পূর্বাহ্ণ

ক্রিকেট বিশ্বে অস্ট্রেলিয়া অন্যতম পরাশক্তি। ওয়ানডে বিশ্বকাপ শিরোপার কমতি নেই অজিদের। এখন পর্যন্ত ওয়ানডে ১২ আসরের মধ্যে পাঁচবারই চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু টি-টোয়েন্টি ক্রিকেটের বিশ্ব আসরে ছয় আসর পেরিয়ে যাওয়ার পরেও শিরোপা না জেতার যে হাহাকার ছিল তা গতকাল পূরণ করেছে অজিরা। অবশেষে সপ্তম আসরে এসে অধরা শিরোপার দেখা পেল বিশ্ব ক্রিকেটের পরাশক্তি অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের বিপক্ষে ফাইনাল জিততে তাদের গড়তে হতো ইতিহাস। নতুন রেকর্ড গড়েই শিরোপা ঘরে তুলেছে অ্যারন ফিঞ্চের দল। ফাইনালে অজিদের সামনে পাত্তাই পায়নি নিউজিল্যান্ড।
দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে গতকাল টস হেরে আগে ব্যাট করা নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ৪ উইকেটে ১৭২ রান। যা ছিল বিশ্বকাপ ফাইনালে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড। শিরোপা জেতার পথে নতুন রেকর্ড গড়ে মাত্র ২ উইকেট হারিয়ে ১৮.৫ ওভারেই ম্যাচ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। অজিদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে ব্যাট হাতে বড় অবদান রেখেছেন তিন নম্বরে নামা

ডানহাতি ব্যাটার মিচেল মার্শ। তার ব্যাট থেকে আসে ৫০ বলে অপরাজিত ৭৭ রান। বাঁহাতি ওপেনার ডেভিড ওয়ার্নার খেলেছেন ৩৭ বলে ৫৩ রানের ইনিংস। এ দুই ব্যাটসম্যান যেভাবে খেলেছে কিউইরা যদি ২০০ রানও করতো তাও চেজ করার মতো ক্ষমতা অস্ট্রেলিয়ার ছিল।
আগেই বলেছিলাম ফাইনালে টস হবে গুরুত্ব। এবার বিশ^কাপে টস জিতে যারা পরে ব্যাট করেছে তারাই রান চেজ করে অধিকাংশ ম্যাচ জিতেছে। গতকাল অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ টস জিতেই অর্ধেক কাজ সেরে রেখেছিলেন। কিউইদের ১৭২ রানে গুটিয়ে দিয়ে ২ উইকেট হারিয়ে ১৭৩ রান সংগ্রহ করে ৮ উইকেটে ম্যাচ জিতেছে।
এবার বিশ^কাপে অজিরা ইংল্যান্ডের বিপক্ষে ভাল করতে পারেনি। ওই ম্যাচে তারা সংগ্রহ করেছিল ১২৬ রান। ৮ উইকেটে হারলেও পরের ম্যাচে জয়ের দেখা পেয়েছে তারা। ডেভিড ওয়ার্নার বিশ^কাপে প্রথম দিকে ফর্মে না থাকলেও শেষের তিন ম্যাচ দুর্দান্ত ব্যাট করেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮৯, পাকিস্তানের বিপক্ষে সেমিফাইনালে ৪৯ এবং ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৩ রানের ইনিংস খেলেছেন। গ্রুপ পর্বে শ্রীলঙ্কার বিপক্ষে ৪২ বলে খেলেছেন ৬৫ রানের ইনিংস। এ ছাড়া বাংলাদেশ, ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যথাক্রমে ১৮, ১ ও ১৪ রানের ইনিংস খেলেছেন। এ টুর্নামেন্টে তিনি ২৭৯ রান করেছেন। এবার বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সাফল্যের মূলে রয়েছে অভিজ্ঞদের ওপর আস্থা। গতকাল কেইন উইলিয়ামসন খেলেছিলেন দুর্দান্ত। ৪৮ বলে ৮৫ রানের অধিনায়কোচিত এক ইনিংসে নিউজিল্যান্ডকে এনে দিয়েছিলেন লড়াই করার মতো এক সংগ্রহ। কিন্তু দিন শেষে ডেভিড ওয়ার্নার আর মিচেল মার্শ প্রমাণ করে দিলেন কিউই অধিনায়কের ইনিংসটা যথেষ্ট ছিল না। অধিনায়ক একাই খেলেছেন তাকে সহায়তা করার মতো কেউ ছিল না। উইলিয়ামসন যেভাবে শুরু করেছিলেন তাতে মনে হয়েছিল কিউইদের সংগ্রহ দুইশত পেরিয়ে যাবে। এ পর্যায়ে নিউজিল্যান্ড ১৬ ওভারে ১৪৪ রান সংগ্রহ করেছিল। শেষ ৪ ওভারে কিউইরা রানের চাকা সচল রাখতে পারেনি। আর এ না পারার কারণে ওয়ার্নার আর মার্শের একটা জুটিতেই কেল্লাফতে অস্ট্রেলিয়ার। গতকাল বিশ্বকাপ ফাইনালকে ‘একপেশে’ বানিয়ে দুবাইয়ে নিজেদের টি- টোয়েন্টির নতুন চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করল অস্ট্রেলিয়া। ২০২২ সালে টি- টোয়েন্টি বিশ^কাপের অষ্টম আসর বসছে অস্ট্রেলিয়ায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়