‘শিশু বক্তা’ রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট

আগের সংবাদ

চমক থাকছে টাইগার স্কোয়াডে ; মিরপুরে পতাকা উড়িয়ে পাকিস্তানের অনুশীলন

পরের সংবাদ

ইমরান খানের সায় : পাকিস্তান হয়ে কাবুলের পথে ভারতীয় গমের চালান

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ক্ষমতার পটপরিবর্তনের সঙ্গে সঙ্গে ভয়াবহ খাদ্য সংকটের মুখে পড়ে গেছে আফগানিস্তান। পরিস্থিতি মোকাবিলায় সে দেশে গম পৌঁছে দিয়ে আফগান জনতার পাশে দাঁড়াতে চেয়েছিল ভারত। কিন্তু যে বিপুল পরিমাণ গম কাবুলে পৌঁছে দেয়ার পরিকল্পনা করেছে নয়াদিল্লি, তা কোনোভাবেই আকাশপথে নিয়ে যাওয়া সম্ভব নয়। পাকিস্তানের ওপর দিয়ে সড়কপথেই পৌঁছাতে হবে সেগুলো। ভারত থেকে পাঠানো এসব গমের ট্রাক আফগানিস্তানে পৌঁছে দিতে পাকিস্তানের সড়কপথ ব্যবহার করার অনুমতি চেয়েছিল নরেন্দ্র মোদি সরকার। বেশকিছু দিন ফাইলবন্দি রাখার পর অবশেষে গতকাল সেই প্রস্তাবে সবুজ সঙ্কেত দিয়েছে ইমরান খানের সরকার। খবর আনন্দবাজার।
পাকিস্তানের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে গতকাল রবিবার টুইট করে বলা হয়, আফগানিস্তানে গম পাঠানোর বিষয়ে ভারত যে প্রস্তাব দিয়েছে, তাতে ছাড়পত্র দেয়ার জন্য আফগান ভাইয়েরা অনুরোধ করেছিলেন। প্রধানমন্ত্রী ইমরান খান জানান, এই পরিস্থিতিতে পাকিস্তান ইতিবাচক মনোভাব নিয়ে প্রস্তাবটি বিবেচনা করবে। কীভাবে তা বাস্তবায়িত করা হবে, সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। মানবিক দৃষ্টিকোণ থেকেই এই ব্যতিক্রমী সিদ্ধান্ত নিচ্ছে ইসলামাবাদ। এর আগে আফগানিস্তানের তালেবান সরকারের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকির নেতৃত্বে একটি প্রতিনিধিদল ইমরানের সঙ্গে দেখা করেন। গম পৌঁছনোর বিষয়টি ওই আলোচনায় উঠেছিল। সেই বৈঠকেই ভারতের প্রস্তাবে ইসলামাবাদের সবুজ সঙ্কেত দেয়ার আশ্বাস দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। পাশাপাশি আফগানিস্তানের সংকট মোকাবিলায় ইসলামাবাদ সব রকম সহযোগিতা করবে বলেও আশ্বাস দেন তিনি।
যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে ভয়াবহ খাদ্য সংকটের সম্ভাবনার কথা আগেই জানিয়েছিল জাতিসংঘ। তালেবানের নিয়ন্ত্রণে থাকা আফগানিস্তানে ভারত যে খাদ্য পাঠাতে চাইছে, সে কথা অক্টোবর মাসেই সামনে এসেছিল।
তালেবান নেতৃত্বের সঙ্গে আলোচনার সময়েই নয়াদিল্লি এ সাহায্যের প্রস্তাব দেয়।
উল্লেখ্য, তালেবান বাহিনী আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে দিন দিন সংকট বেড়ে চলেছে। জাতিসংঘ খাদ্য কর্মসূচির কর্মকর্তারা আশঙ্কা প্রকাশ করে বলেছেন, এখনই উপযুক্ত পদক্ষেপ নেয়া না হলে এই শীতের মৌসুম থেকেই অনাহারে পতিত হবে আফগানিস্তানে দুই কোটির বেশি মানুষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়