কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

হুয়াওয়ে-জিটিইর নিষেধাজ্ঞায় নতুন আইন

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ এমন কোনো প্রযুক্তি ব্যবহারে সব ধরনের আবেদনে নিষেধাজ্ঞা প্রদানে ফেডারেল কমিউনিকেশনস কমিশনকে (এফসিসি) নির্দেশনা দেয়া হয়েছে। এফসিসির কমিশনার ব্রেন্ডন কার বলেন, ২০১৮ সাল থেকে কমিশন হুয়াওয়ের তিন হাজারের বেশি আবেদন গ্রহণ করেছে। তিনি বলেন, নতুন আইন কার্যকর হলে হুয়াওয়ে, জিটিইর মতো প্রতিষ্ঠানের ক্ষতিকর প্রযুক্তি পণ্য যুক্তরাষ্ট্রের যোগাযোগ ব্যবস্থায় প্রবেশ করতে পারবে না। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের যোগাযোগ ব্যবস্থার সুরক্ষায় নতুন আইন প্রণয়ন করেছিল দেশটির সরকার। গত মার্চে জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ পাঁচটি চীনা প্রতিষ্ঠানকে চিহ্নিত করেছিল। প্রতিষ্ঠানগুলো হলো হুয়াওয়ে, জিটিই, হাইটেরা কমিউনিকেশনস, হ্যাংঝউ হিকভিশন ডিজিটাল টেকনোলজি ও ঝেইজাং ডাহুয়া টেকনোলজি।
জুনে ফেডারেল কমিউনিকেশনস কমিশন যুক্তরাষ্ট্রের কমিউনিকেশন নেটওয়ার্কে চীনা প্রতিষ্ঠানগুলোর অনুমতিপ্রাপ্তি বন্ধে সর্বসম্মতিক্রমে ভোট দিয়েছিল। তবে এফসিসির এ ভোটের বিরোধিতা করে বেইজিং। এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, কোনো তথ্যপ্রমাণ ছাড়াই জাতীয় নিরাপত্তার অজুহাতে যুক্তরাষ্ট্রের সরকার চীনা প্রতিষ্ঠানগুলোর ব্যবসা বন্ধে ক্ষমতার অপব্যবহার করছে। আইনে প্রস্তাবিত বিধি অনুসারে, চীনের প্রতিষ্ঠানগুলোকে প্রযুক্তি পণ্য ব্যবহারে যে অনুমতি দেয়া হয়েছিল, চাইলে এফসিসি সেগুলোও বাতিল করে দিতে পারবে। জুনে হুয়াওয়ে এফসিসির প্রস্তাবিত সংশোধনকে বিপথগামী ও অপ্রয়োজনীয় শাস্তিমূলক বলে অভিহিত করেছে। অন্যদিকে মার্কিন নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ইন্টেলের কাছ থেকে প্রসেসর সংগ্রহ কঠিন হয়ে পড়ায় সার্ভার ব্যবসা বিক্রি করে দেয়ার কথা চালাচালি করছে হুয়াওয়ে।
বিষয় সম্পর্কে অবগত কয়েকটি সূত্রের বরাতে জানা গেছে, সরকার-সমর্থিত এক ক্রেতাসহ বেশ কয়েকটি কোম্পানির একটি কনসোর্টিয়ামের কাছে নিজেদের এক্স৮৬ সার্ভার ব্যবসা বিক্রির আলোচনা চালাচ্ছে হুয়াওয়ে। তবে এ লেনদেনে অর্থের পরিমাণের বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি। সংশ্লিষ্টদের ধারণা, তা কয়েকশ কোটি ইউয়ান হতে পারে। সূত্র : রয়টার্স

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়