কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মদিন : নুহাশপল্লী ও নেত্রকোনায় ভক্তদের নানা আয়োজন

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মোমবাতি প্রজ¦ালন, কেক কাটা, সমাধিতে শ্রদ্ধার ফুলসহ নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হলো বাংলা সাহিত্যের বরপুত্র নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মদিন। গতকাল শনিবার রাত ১২টা ১ মিনিটে নুহাশপল্লীতে মোমবাতি প্রজ¦ালনের মধ্য দিয়ে জন্মদিনের আয়োজন শুরু হয়। সকালে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন, দুই ছেলে নিশাত ও নিনিতসহ লেখকের ভক্তদের নিয়ে কেক কাটেন। এর আগে লেখকের সমাধিতে শ্রদ্ধার ফুল দিয়ে জিয়ারত ও আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন হিমু পরিবহনসহ সর্বস্তরের অনুরাগীরা।
এ সময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মেহের আফরোজ শাওন বলেন, যারা হুমায়ূনকে ভালোবাসেন, তাদের অনেকেই তাকে নিয়ে কাজ করতে চান। তবে

একটা অনুরোধ করছি, তাকে নিয়ে যা ইচ্ছে তা কেউ করবেন না। লেখক হুমায়ূন আহমেদ বাংলাদেশের সম্পদ। তাকে নিয়ে ভালো চর্চা হোক। তার সৃষ্টিকর্ম নিয়ে যেনতেনভাবে কাজ করার চেষ্টা বা তাকে নিয়ে হঠাৎ করে একটা সিনেমা বানিয়ে ফেলা, একটা বই লিখে ফেলার উদ্যোগ নিলে আমার খুব খারাপ লাগবে।
নুহাশপল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল জানান, শুক্রবার রাতেই লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন তার দুই ছেলেকে নিয়ে নুহাশপল্লীতে আসেন। রাত ১২টা ১ মিনিটে নুহাশপল্লীর কর্মচারীরা ১০০১টি মোমবাতি প্রজ¦ালনের মধ্য দিয়ে জন্মদিনের কার্যক্রম শুরু হয়। সকাল থেকে হুমায়ূন আহমেদের ভক্তরা ছুটে আসছেন নুহাশপল্লীতে। প্রিয় লেখকের কবরে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করছেন নানা শ্রেণিপেশার মানুষ।
হ?ুমায়ূন ভক্তদের সংগঠন ‘হিমু পরিবহন’। এর সমন্বয়ক মুহাম্মদ লিংকন বলেন, হুমায়ূন স্যারকে না দেখার আক্ষেপটা আমৃত্যু রয়ে যাবে। স্যারের জন্মদিন উপলক্ষে সকালে হিমু পরিবহনের একদল কর্মী তাদের প্রিয় লেখকের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। যাত্রা পথে সাধারণ মানুষের মধ্যে ক্যান্সার সচেতনমূলক লিফলেটও বিতরণ করেন তারা। বিকালে গাজীপুর শহরের রাজবাড়ী মাঠ কেন্দ্রীয় শহিদ মিনারে প্রাঙ্গণে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কেক কাটা হয় এবং সন্ধ্যায় মোমবাতি প্রজ¦ালন এবং হুমায়ূন আহমেদের জীবনী ও কর্মের ওপর আলোচনা করেন।
এদিকে নিজ জেলা নেত্রকোনায়ও নানা আনুষ্ঠানিকতায় পালিত হয়েছে হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মদিন। এ উপলক্ষে হিমু পাঠক আড্ডার আয়োজনে নেত্রকোনা পৌর শহরে এক বর্ণাঢ্য র?্যালি অনুষ্ঠিত হয়। বেলা সাড়ে ১১টায় সাতপাই নদীর পাড়ের হিমু পাঠক আড্ডা কার্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা আয়োজনের উদ্বোধন করেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক অধ্যাপক যতীন সরকার। র?্যালিতে নেতৃত্ব দেন জেলা পুলিশ সুপার আকবর আলি মুন্সীসহ স্থানীয় বিশিষ্টজনরা। র?্যালিটি শহরের কালীবাড়ি মোড়, তেরি বাজার, ছোটবাজার, শহীদ মিনার মোড় ও পৌরসভা মোড় হয়ে মোক্তারপাড়া মুক্ত মঞ্চে গিয়ে শেষ হয়। এ সময় র?্যালিতে হিমু ও রূপা সেজে তরুণ-তরুণীরা নেচে-গেয়ে শহর প্রদক্ষিণ করে সবাইকে আনন্দে মাতিয়ে তোলেন।
মুক্তমঞ্চে হুমায়ূন আহমেদের ৭৩তম জন্মদিন উপলক্ষে কেক কাটেন জেলা প্রশাসক কাজি মো. আব্দুর রহমান। হিমু পাঠক আড্ডার সদস্যরা ও জেলার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারাসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অনুষ্ঠানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন হুমায়ূন আহমেদ। ২০১২ সালের ১৯ জুলাই তিনি আমেরিকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরে তাকে গাজীপুরের নুহাশপল্লীর লিচুগাছ তলায় দাফন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়