কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

শিল্পকলা একাডেমির মঞ্চে শ্রাবণ ট্র্যাজেডি

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার নানা দিক নিয়ে রচিত মঞ্চনাটক শ্রাবণ ট্র্যাজেডির ২৫তম মঞ্চায়ন করেছে মহাকাল নাট্যসম্প্রদায়। গতকাল শনিবার জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হয় আনন জামান রচিত ও আশিক রহমান লিয়ন নির্দেশিত নাটকটি।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মঞ্চসারথি আতাউর রহমান। বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মো. জাকেরুল আবেদীন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সায়লা ফারজানা, জনতা ব্যাংকের উপমহাব্যবস্থাপক ও জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য আবুল কালাম আজাদ। সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি মীর জাহিদ।
‘শ্রাবণ ট্র্যাজেডি’র কাহিনী বয়ানে সরাসরি ইতিহাস ও প্রেক্ষাপট ব্যবহার না করে ইতিহাসের চরিত্র সব ও ঘটনার বর্তমান ব্যাখ্যামূলক প্রতিভঙ্গি রচিত হয়েছে। খুনিদের দাঁড় করানো হয়েছে রঙ্গমঞ্চের কাঠগড়ায়।
এ প্রসঙ্গে নাট্যকার আনন জামান বলেন, ‘শ্রাবণ ট্র্যাজেডি’ নাটকে সত্য বলার জন্য সেই সব খুনিদের ধূসর অতীত থেকে তাড়িয়ে আনা হয়েছে বর্তমানের রঙ্গমঞ্চে। ক্ষমতা লোভী রাজনৈতিক সামরিক প্রভুদের ষড়যন্ত্রের সব সুতা একটি একটি করে খুলে নিগূঢ় সত্য উন্মোচনের উদ্দেশ্যে রচিত হয়েছে নাটকটি। কোনো প্রকার রাজনৈতিক অভিসন্ধি সিদ্ধির জন্য নয়- ইতিহাস পাঠের জটিল আর্বত থেকে নিরপেক্ষ সত্য রচনা করবার চেষ্টা করেছি।
নাটকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন পাভেল সরকার। তাজউদ্দীন আহমেদসহ চার জাতীয় নেতা, মুশতাক আহমেদ, মেজর জিয়া, বঙ্গবন্ধুর হত্যাকারী ছাড়াও রূপায়িত হয়েছে তৎকালীন বিশ্বনেতাদের চরিত্র। এসব চরিত্রে অভিনয় করেছেন কবির আহামেদ, ফারুক আহমেদ সেন্টু, মো. শাহনেওয়াজ, মনিরুল আলম কাজল, পলি বিশ্বাস, সামিউল জীবন, রাজিব হোসেন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তারেকেশ্বর তারোক, আহাদুজ্জামান কলিন্স, সুমাইয়া তাইয়ুম নিশা, আরাফাত আশরাফ, স্বপ্নিল, আজহার, পিয়াসী জাহান, কাজী তারিফ, তাজুল রনি, রেদোয়ান, সিয়াম রাব্বি, জুনায়েদ, নূর আকতার মায়া, রাফি, চৈতী সাথী, রিফাত হোসেন জুয়েল, ইকবাল চৌধুরী, মীর নাহিদ আহসান ও মীর জাহিদ হাসান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়