কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

রেসিপি

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ক্ষীর কমলা

রেসিপি ও ছবি : বিপাশা ইসমাইল খান

উপকরণ : তরল দুধ -১ লিটার, পোলাও চাল- আধা কাপ, চিনি-১ কাপ, এলাচ গুঁড়া -১/২ চা চামচ, মাল্টা/কমলা লেবুর খোসা গ্রেট করা- ১ চা চামচ (গ্রেট করার সময় খেয়াল রাখতে হবে যেন কমলার খোসার সাদা অংশটা না আসে, সাদা অংশ আসলে ক্ষীর তিতা হয়ে যায়), মিষ্টি স্বাদের কমলা- ২টি, লবণ-এক চিমটি।

প্রস্তুত প্রণালি : কমলালেবুর খোসা ছাড়িয়ে কোয়া ছাড়িয়ে পাতলা অংশ থেকে ছাড়িয়ে আলাদা করে নিতে হবে। দুধ,চাল (আধা ঘন্টা পানিতে ভিজিয়ে রেখে আধা ভাঙা করে নিতে হবে,পাটায় বেটে বা ব্লেনডিং করে), চিনি, এলাচ গুঁড়া, সামান্য লবণ একসঙ্গে মিশিয়ে কম আঁচে জ্বাল দিতে হবে। মাঝে মাঝে নেড়ে দিতে হবে যেন নিচে পুড়ে না যায়। দুধ শুকিয়ে ক্ষীর একদম ঘন হয়ে অর্ধেক পরিমাণ হয়ে গেলে গ্রেট করা খোসা দিয়ে নামিয়ে নিতে হবে। এরপর ঠান্ডা করে নিতে হবে।
ক্ষীর ঠান্ডা হয়ে গেলে কোয়া ছাড়ানো কমলা দিয়ে মিশিয়ে নিতে হবে। কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

লাল বিন্নি চালে রঙিন ফিরনি

রেসিপি ও ছবি : সিলভি নওশীন

উপকরণ : লাল বিন্নি চাল ১/৩ কাপ, দুধ ১ লিটার
চিনি ১/২ কাপ, গাজর মিহি কুচি ২ টেবিল চামচ
আম কুচি ১/২ কাপ, পেস্তা, কাজু, আমন্ড কুচি প্রতিটি ১ টেবিল চামচ করে. মোরব্বা কুচি ২ টেবিল চামচ
আপেল মিহি কুচি ২ টেবিল চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচ ৩টি, তেজপাতা ১ টি ও চেরি (সাজানোর জন্য)
প্রস্তুত প্রণালি : বিন্নি চাল ৪/৫ ঘন্টা ভিজিয়ে রেখে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার দুধ এলাচ, দারচিনি, তেজপাতা দিয়ে ফুটিয়ে এতে চাল দিয়ে দিতে হবে। পরিমাণ অর্ধেক হয়ে এলে চিনি, গাজর দিয়ে দিতে হবে। ঘন হয়ে এলে বাদাম কুচি দিয়ে দিতে হবে। ঘন ঘন নাড়তে হবে যাতে তলায় লেগে না যায়। চুলা বন্ধ করে একটু ঠান্ডা হয়ে এলে আম কুচি দিয়ে দিতে হবে। পরিবেশনের সময় আম, বাদাম, মোরব্বা ও চেরি কুচি দিয়ে পরিবেশন করতে হবে মজার লাল বিন্নি চালের রঙিন ফিরনি।

মালাই কেকের রেসিপি

রেসিপি ও ছবি : সীমা শওকত
উপকরণ : ময়দা ১/২কাপ, চিনি ১/৪ কাপ, গুড়া দুধ ১ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চামচ, ডিম ৩ টা
ওভেন প্রæফ বাটি একটা, ভেনিলা এসেন্স ১ চামচ।
প্রস্তুত প্রণালি :
প্রথমে ডিমের কুসুম এবং সাদা আলাদা করে নিতে হবে।
ময়দা, বেকিং পাউডার, দুধ একটা ছাকনি তে নিতে হবে। এবার ডিমের সাদা অংশ বিটার দিয়ে বিট কওে চিনিসহ ফোম করে নিন। কুসুম দিয়ে আবারও বিট করতে হবে। এবার ছাকনি তে রাখা কেকের মিশ্রণ টা অল্প করে মিশাতে হবে স্পেচুলার দিয়ে কিংবা হালকা চামচ দিয়ে। এবার কেকের মোল্ডে তেল বা বাটার লাগিয়ে নিতে হবে ভাল করে। তারপর কেকের মিশ্রণ টা ঢেলে দিয়ে আমরা ওভেনে যে পাউয়ারে খাবার গরম করি সেটায় ৪ মিনিট সেট করে কেক দিতে হবে।
কেকটা হয়ে গেলে সারারণ তাপমাত্রায় ঠান্ডা করুন। এবার একটা হাঁড়িতে ৩ কাপ তরল দুধ আর ১/২ কাপ গুড়া দুধ আর কনডেন্সড মিল্ক দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। তবে দুধ ঘনো করবেন না। কারণ গুড়া দুধ দিয়ে ঘনো করা হয়েছে। এবার গরম দুধ কেকের মোল্ডের কাছে এনে কেকটাকে একটা কাঠি দিয়ে পুরো কেকটাকে ছ্রিদ করে নিতে হবে যেন সব দুধ গুলো সমান ভাবে কেকের ভিতরে ঢুকে। ওপরে ইচ্ছে মতন বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়