কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

ব্যবসা-অর্থনীতি প্রশিক্ষণ : চবি ও চেম্বারের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষণা শাখা ব্যুরো অব বিজনেস রিসার্চের (বিবিআর) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। গতকাল শনিবার নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চেম্বার কার্যালয়ে এ স্মারক স্বাক্ষর অনুষ্ঠান হয়।
চুক্তিতে স্বাক্ষর করেন বিসিইর পক্ষে চেয়ারম্যান ও চেম্বার সভাপতি মাহবুুবুল আলম, কোষাধ্যক্ষ ও চেম্বার সহসভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর এবং ব্যুরো অব বিজনেস রিসার্চের পক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও বিবিআর চেয়ারম্যান প্রফেসর ড. সেলিম উদ্দিন।
এ সময় আরো উপস্থিত ছিলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. বেনু কুমার দে, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর এস এম সালামত উল্লাহ ভূঁইয়া, অ্যাকাউন্টিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. আইয়ুব ইসলাম, ফাইন্যান্স বিভাগের সভাপতি অধ্যাপক জান্নাত আরা পারভিন, ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের সভাপতি তাসলিমা আক্তার ও অধ্যাপক ড. সুলতান আহমেদ, মার্কেটিং বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. জাবেদ হোসাইন ও বিবিআর পরিচালক প্রফেসর ড. এস এম সোহরাব উদ্দীন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, এই সমঝোতা স্মারকের ভিত্তিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আরো বাস্তবসম্মত ব্যবসায় ও অর্থনীতি বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে প্রতিযোগিতামূলক চাকরি বাজারে প্রস্তুত হতে সহায়ক হবে। বিসিইর চেয়ারম্যান ও চেম্বার সভাপতি মাহবুুবুল আলম জানান, চিটাগাং চেম্বারের উদ্যোগে বাংলাদেশের শীর্ষস্থানীয় উদ্যোক্তাদের সমন্বয়ে বেসরকারি খাতকে তথ্য ও জ্ঞানের ভিত্তিতে সহযোগিতা দেয়ার উদ্দেশে বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স গঠন করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিবিআর-সিইউ এবং বিসিই-সিসিসিআইর মধ্যে সমঝোতা স্মারকের ভিত্তিতে যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনা, প্রশিক্ষণ সেশন, বিজনেস ফ্যাসিলিটেশন প্রকল্প, সেমিনার এবং সামগ্রিক জ্ঞান ও তথ্যের বিনিময়ে বেসরকারি খাত ও বিশেষ করে তরুণ-সিএমএসএমই উদ্যোক্তা, ম্যানেজমেন্ট এক্সিকিউটিভ এবং বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলের ¯œাতকধারী শিক্ষার্থীদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হবে। এই সমঝোতা স্মারকটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একটি ইন্ডাস্ট্রি ইন্ডাকশন এবং চেম্বার অ্যাটাচ প্রোগ্রাম চালু করার ক্ষেত্রে সহায়ক হবে। একই সঙ্গে চট্টগ্রামের সিএমএসএমই খাতে ব্যবসায়ীদের জন্য একটি কারিগরি প্রশিক্ষণ ও সহায়তামূলক কর্মসূচি চালু এবং অর্থসংস্থান ও বাজারজাতকরণ কর্মকাণ্ডে আরো অধিক মাত্রায় সহায়তা করতে দেয়া হবে প্রশিক্ষণ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়