কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

ফ্রান্স প্রবাসীদের দেয়া সংবর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা : বিদেশি বিনিয়োগের জন্য প্রস্তুত বাংলাদেশ

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ এখন বিদেশি বিনিয়োগের জন্য সম্পূর্ণ প্রস্তুত। দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। প্রবাসী বিশেষ অর্থনেতিক অঞ্চলে বিনিয়োগ করলে তাদের বিশেষ সুবিধা দেয়া হবে। ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রবাসীদের দেয়া সংবর্ধনায় তিনি এ কথা বলেন। স্থানীয় সময় গতকাল শনিবার সকাল ১০টায় ভার্চুয়ালি এই সংবর্ধনায় যোগ দেন শেখ হাসিনা।
তিনি বলেন, করোনা না হলে অনেক দূর এগিয়ে যেত দেশ। তবে অর্থনীতি যেন স্থবির না হয় সেজন্য নগদ প্রণোদনা দেয়া হয়েছে। প্রত্যেক পেশার মানুষ করোনার সময় সরকারের সহযোগিতা পেয়েছে।
বিনামূল্যে ঘর ও বাড়ি করে দেয়ার পরিকল্পনার কথা তুলে ধরে শেখ হাসিনা প্রবাসীদের জানান, বাংলাদেশে একটি মানুষও গৃহহারা থাকবে না, একটি মানুষও ঠিকানাবিহীন থাকবে না; সেই লক্ষ্যেই কাজ করছে সরকার।
সংবর্ধনা শেষে ঢাকার উদ্দশে রওনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্যারিসের স্থানীয় সময় বিকাল ৪টা ২০ মিনিটে আকাশে উড়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট (বিজি-২১০৯)। বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা এবং ফ্রান্সের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। এর আগে প্রধানমন্ত্রী লাল গালিচার উপর দিয়ে হেঁটে বিমানে ওঠার সময় ২১ সদস্যের গার্ড দল তাকে স্ট্যাটিক গার্ড অব অনার জানায়। প্যারিস থেকে ঢাকার দূরত্ব ৭ হাজার ৮৯৫ কিলোমিটার। সময় লাগবে ৯ ঘণ্টা ৪৭ মিনিট। সে হিসেবে আজ রবিবার সকাল ৭টা ২৫ মিনিটে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানটির অবতরণ করার কথা।
প্রসঙ্গত, কপ সম্মেলনে অংশগ্রহণের উদ্দেশ্যে গত ৩১

অক্টোবর স্কটল্যান্ডের গøাসগো যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে ৩ নভেম্বর লন্ডন এবং লন্ডন থেকে ৯ নভেম্বর প্যারিস যান তিনি। উদ্বোধনী অধিবেশনে অংশ নেয়ার পাশাপাশি কপ ২৬-এর মূল অনুষ্ঠানে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে আরো সরাসরি বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে ৪ নভেম্বর যুক্তরাজ্যে একটি রোড শো উদ্বোধন করেন এবং ‘বাংলাদেশ বিনিয়োগ শীর্ষ সম্মেলন ২০২১ : টেকসই প্রবৃদ্ধি অংশীদারত্ব গড়ে তোলা’ শীর্ষক আয়োজনে যোগ দেন। এছাড়া তিনি প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে ‘ইউনেস্কো-বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্য ক্রিয়েটিভ ইকোনমি’-এর পুরস্কার হস্তান্তর করেন।
যুক্তরাজ্য ও ফ্রান্সে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে ও কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডসহ অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন। যুক্তরাজ্যের প্রিন্স চার্লস এবং বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিল গেটসও প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়