কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

পাঠদান বন্ধ ১০ দিন : এসএসসি-সমমান পরীক্ষা শুরু আজ

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সব অনিশ্চয়তা কাটিয়ে আজ রবিবার থেকে এসএসসি ও সমমানের পরীক্ষায় বসছে সারাদেশের ২২ লাখের বেশি পরীক্ষার্থী। আগামী ২৩ নভেম্বর এ পরীক্ষা শেষ হবে। কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে দুই শিফটে অনুষ্ঠিত হবে পরীক্ষা। এক্ষেত্রে সকালের পরীক্ষার সময় ১০টা থেকে সাড়ে ১১টা এবং বিকালের পরীক্ষার সময় বেলা ২টা থেকে সাড়ে ৩টা। এমসিকিউ ও লিখিতের মধ্যে কোনো বিরতি থাকবে না।
আজ প্রথম দিন অনুষ্ঠিত হবে পদার্থ বিজ্ঞান পরীক্ষা। এর মধ্য দিয়ে দেড় বছর পর প্রথম কোনো পাবলিক পরীক্ষায় বসতে যাচ্ছেন শিক্ষার্থীরা। ইতোমধ্যেই কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে পরীক্ষার খাতা। বসানো হয়েছে সিট নম্বর। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। প্রশ্ন ফাঁসের শঙ্কা উড়িয়ে দিয়ে শিক্ষাবোর্ড বলছে, প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে নেয়া হবে কঠোর ব্যবস্থা। এদিকে এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে আজ রবিবার থেকে আগামী ২৩ নভেম্বর পর্যন্ত স্কুলে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠদান বন্ধ থাকবে। ২৪ নভেম্বর থেকে যথারীতি শ্রেণি কার্যক্রম শুরু হবে।
শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্টরা বলেছেন, সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনের লক্ষ্যে এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে প্রতি বেঞ্চে দুজন করে পরীক্ষার্থী বসানো হবে। করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাত জীবাণুমুক্ত করে এবং তাপমাত্রা মেপে স্কুলে প্রবেশ করানো হবে। কারো শরীরের তাপমাত্রা বেশি আসলে এবং করোনা ভাইরাসের উপসর্গ থাকলে তাকে আলাদা রুমে পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা হবে। সেজন্য আইসোলেশন রুমও প্রস্তুত রয়েছে। এছাড়া কেন্দ্র এলাকায় অভিভাবকদের বাড়তি চাপও নিয়ন্ত্রণ করা হবে।
আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও কেন্দ্র সচিব হোসেনে আরা খাতুন জানান, আসন বিন্যাসে নিশ্চিত করা হয়েছে সামাজিক দূরত্ব রক্ষার বিষয়টি। পরীক্ষার শতভাগ প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, প্রশ্নফাঁসের নামে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়া হবে। কোনো পরীক্ষার্থীর মধ্যে করোনার লক্ষণ দেখা গেলে আলাদাভাবে পরীক্ষা নেয়ার জন্য প্রতি কেন্দ্রই থাকবে আইসোলেশন সেন্টার।
করোনার কারণে যথাসময়ে অনুষ্ঠিত হতে পারেনি এ বছরের এসএসসি পরীক্ষা। ছিল নানা অনিশ্চয়তাও। তবে সব অনিশ্চয়তা কাটিয়ে শেষ পর্যন্ত সংক্ষিপ্ত সিলেবাসে তিন ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টায় নেয়া হচ্ছে পরীক্ষা। এবার আবশ্যিক ও চতুর্থ বিষয় বাদ দিয়ে শুধু ৩টি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী অংশ নেবেন পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান বা উচ্চতর গণিতে। মানবিক বিভাগের পরীক্ষার্থীরা অংশ নেবে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল ও পরিবেশ এবং অর্থনীতি/পৌরনীতি ও নাগরিকতায়। আর ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীরা অংশ নেবে ব্যবসায় উদ্যোগ, হিসাব বিজ্ঞান এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে।
পরিবর্তন এসেছে নম্বর বণ্টনেও, বিজ্ঞান বিভাগে লিখিত ৮টি প্রশ্নে মধ্যে দুটি প্রশের উত্তর দিতে হবে। প্রতি প্রশ্নে মান ১০। এছাড়া ১২ নভেম্বর এমসিকিউ থাকবে। লিখিত দুটি প্রশ্নের মানকে ৫০ নম্বরে কনভার্ট করে এবং ১২ নম্বরের এমসিকিউকে ২৫ নম্বরে কনভার্ট করে ফলাফল নির্ধারণ করবে বোর্ড। এছাড়া ২৮ নভেম্বরের মধ্যে ব্যবহারিকের ২৫ নম্বর বোর্ডকে জানাবে স্কুল। ঠিক একইভাবে বাণিজ্য ও মানিবক বিভাগে লিখিত ১১টি প্রশ্নের মধ্যে ৩টি উত্তর দিতে হবে। থাকবে ১৫ নভেম্বরের এমসিকিউ। নম্বর বণ্টনের ক্ষেত্রে লিখিত ৩টি প্রশ্নকে ৭০ নম্বরে রূপান্তর করে এবং ১৫ নম্বরের এমসিকিউকে ৩০ নম্বরে রূপান্তর করে ফলাফল নির্ধারণ করা হবে।
প্রসঙ্গত, গত বছর থেকে চলতি বছরে এসএসসি ও সমমানের পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। শিক্ষা মন্ত্রণালয়ের হিসাব বলছে, চলতি বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবেন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ১৭ হাজার ৬৭৬টি স্কুলের ১৮ লাখ ৯৯৮ জন শিক্ষার্থী। ৯ হাজার ১১০টি মাদ্রাসার ৩ লাখ ১ হাজার ৮৮৭ জন পরীক্ষার্থী ৭১০টি কেন্দ্রে দাখিল পরীক্ষায় অংশ নেবেন। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন ২ হাজার ৩৪৯টি কারিগরি প্রতিষ্ঠানের ১ লাখ ২৪ হাজার ২২৮ জন শিক্ষার্থী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়