কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

গাড়িতে লাগানো হচ্ছে স্টিকার : বাড়তি ভাড়া না পেয়ে যাত্রীকে ফেলে দিল বাস কন্ডাক্টর

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : জ্বালানি তেলের দাম বাড়ায় মালিকদের দাবির মুখে গণপরিবহনে নতুন করে ভাড়া সমন্বয় করেছে সরকার। তবে নির্ধারিত এ ভাড়ার তোয়াক্কা না করে নিজেদের মতো বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। ভাড়া বাড়ার সুযোগে বাড়তি টাকা আদায় করছে গ্যাসচালিত বাসগুলোও। এ নিয়ে হেল্পার-কন্ডাক্টরের সঙ্গে যাত্রীদের বচসা-বাগবিতণ্ডা বা হাতাহাতি পর্যন্ত হচ্ছে। এমনকি যাত্রীকে ধাক্কা দিয়ে বাস থেকে ফেলে দেয়ার মতো জঘন্য ঘটনাও ঘটছে।
গত শুক্রবার রাতে বাসভাড়া নিয়ে তর্কাতর্কির জেরে নগরীর লালখানবাজার এলাকায় চলন্ত বাস থেকে এক যাত্রীকে ফেলে দেয়া হয়। জরুরি সেবা নম্বর ট্রিপল নাইনে ফোন পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে আহত যাত্রী আব্দুল হানিফকে উদ্ধার করে চট্টগ্রামে মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। পরে ওই বাসের চালক ও কন্ডাক্টরকে গ্রেপ্তার করা হয়েছে।
এ বিষয়ে কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ নেজাম উদ্দিন বলেন, নগরীর বহদ্দারহাট থেকে পতেঙ্গা সমুদ্র সৈকতগামী ১০ নম্বর (চট্ট মেট্রো জ-১১-১৮৭২) বাসের যাত্রী ছিলেন হানিফ। বহদ্দারহাট থেকে টাইগার পাসে আসার জন্য তিনি পাঁচ টাকা ভাড়া দেন। তখন বাসের সহকারী (কন্ডাক্টর) তার কাছ থেকে আরো তিন টাকা বাড়তি ভাড়া দাবি করেন। এ নিয়ে দুজনের মধ্যে বচসা শুরু হয়। বচসার একপর্যায়ে নগরীর ইস্পাহানির মোড় এলাকায় বাস পৌঁছানোর পর কন্ডাক্টর যাত্রী আব্দুল হামিদকে ধাক্কা দিয়ে রাস্তায় ফেলে দেন। এরপর বাসটি টাইগার পাসের দিকে এগিয়ে যায়। স্থানীয়রা বিষয়টি দেখে ট্রিপল নাইনে ফোন করে পুলিশকে জানায়। পুলিশ গিয়ে ওই যাত্রীকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। স্থানীয়রা টাইগার পাসে বাসটিকে আটকে রাখে। বাসচালক মো. হাসানকে (২৯) আটক করা হলেও কন্ডাক্টর পালিয়ে যায়। শনিবার সকালে ফের টাইগার পাস এলাকায় অভিযান চালিয়ে কন্ডাক্টর আশরাফকেও আটক করা হয়। এ ঘটনায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলে জানান তিনি।
এদিকে ভাড়া নিয়ে নৈরাজ্য বন্ধে নগরে ডিজেল ও সিএনজিচালিত বাস চিহ্নিত করার সুবিধার্থে লাল-সবুজ স্টিকার লাগানো শুরু করেছে পুলিশের ট্রাফিক বিভাগ। গতকাল শনিবার সকাল থেকে বিকাল পর্যন্ত টাইগার পাস, দুই নম্বর গেট, আগ্রাবাদ মোড়, কাস্টমস রুটে চলাচলকারী যাহবাহনে এ স্টিকার লাগানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বিআরটিএর সংশ্লিষ্ট কর্মকর্তা ও পরিবহন মালিক-শ্রমিক নেতারা। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ-সিএমপির উপকমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ বলেন, ডিজেল ও সিএনজিচালিত বাস চিহ্নিত করার জন্য যানবাহনে লাল ও সবুজ স্টিকার লাগানোর কার্যক্রম শুরু হয়েছে। নগরের বিভিন্ন স্থানে বিআরটিএ কর্তৃপক্ষের তালিকা অনুযায়ী এই কার্যক্রম চলছে। ডিজেলচালিত গাড়ির জন্য লাল এবং সিএনজিচালিত গাড়ির ক্ষেত্রে সবুজ স্টিকার লাগানো হচ্ছে। পাশাপাশি বর্ধিত ভাড়ার তালিকাও এসব গাড়িতে সংযুক্ত করা হয়েছে। আমাদের এ কার্যক্রম চলমান থাকবে। যদি কেউ স্টিকার ছিঁড়ে ফেলে বা যদি কেউ অতিরিক্ত ভাড়া আদায় করে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।
নগরীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, সরকার ভাড়া নির্ধারণ করে দেয়ার পরও নগরের সড়কগুলোতে ভাড়া নিয়ে চলছে নৈরাজ্য। সরকার নির্ধারিত ভাড়ার তোয়াক্কা না করে নিজেদের খেয়াল খুশিমতো বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে।
আর সেই সুযোগকে কাজে লাগিয়ে গ্যাসচালিত বাসগুলোও ডিজেলচালিত বাসের সঙ্গে পাল্লা দিয়ে সমান তালে বাড়তি ভাড়া আদায় করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়