কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

উরুগুয়েকে হারিয়ে বিশ্বকাপের পথে আরেক ধাপ আর্জেন্টিনা

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী ২০২২ সালে ফুটবল বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব পেয়েছে কাতার। তার আগে বাছাইপর্বে নিজেদের প্রস্তুত করছে দলগুলো। এবার বিশ্বকাপ স্বপ্নে বিভোর হয়ে আছে লিওনেল মেসির আর্জেন্টিনা। দলটি শুধু স্বপ্ন দেখছে তা নয়। গতকাল ১-০ গোলে উরুগুয়ের বিপক্ষে জয় তুলে বিশ্বকাপ মঞ্চে জায়গা পাকা করার পথে এক ধাপ এগিয়ে গেছে আর্জেন্টিনা। ডি মারিয়ার গোলে জয় তুলে নেয় দলটি। লিওনেল মেসিকে উরুগুয়ের বিপক্ষে ম্যাচে রাখা হয়নি শুরুর একাদশে। কিন্তু জয় দরকার ছিল দুই দলেরই। এমন ম্যাচে আলোচনার কেন্দ্রে ছিলেন মেসি। চোটের কারণে পিএসজির হয়ে গত কিছুদিন মাঠে দেখা যায়নি তাকে। এই অবস্থায় আর্জেন্টিনা দলে মেসিকে দেখা যাবে কিনা, প্রশ্ন ছিলই। তিনি বদলি হিসেবে শেষের ১৫ মিনিট মাঠে নেমে শরীর গরম করেন। উরুগুয়ের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ জয় দিয়ে কাতার বিশ্বকাপে খেলার সম্ভাবনা জাগিয়ে তুলল স্কালোনির শিষ্যরা।
এছাড়া ২০২২ কাতার বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে আর্জেন্টিনার এটি অষ্টম জয়। সঙ্গে চার ড্রয়ে ১২ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা। ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল।
এখন বাছাইপর্বে বাকি ম্যাচগুলো জিততে পারলেই লিওনেল মেসিদের বিশ্বকাপের পথ সুগম হবে। কিন্তু ভক্তরা ভাবছেন বিশ্বকাপে যেতে হলে আর কত পয়েন্ট চাই আর্জেন্টিনার। একটু স্পষ্ট করে বললে, ফুটবলপ্রেমীদের আর ধোঁয়াশার মধ্যে থাকতে হবে না। বিশ্বকাপ বাছাইপর্বে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা। আর শীর্ষে থাকা ব্রাজিল বিশ্বকাপের টিকেট কেটে ফেলেছে গত পরশু সকালেই। গতকাল আর্জেন্টিনা উরুগুয়েকে হারালেও অপেক্ষাটা শেষ হয়নি মেসিদের। কারণ উরুগুয়েকে হারিয়ে ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে কোচ লিওনেল স্কালোনির শিষ্যরা। এরপর ১৭ নভেম্বর ব্রাজিলের মুখোমুখি হবেন মেসি-ডি মারিয়ারা। সেই ম্যাচেও জয় তুলে নিতে পারলে দলটির পয়েন্ট দাঁড়াবে ৩১। ২০০২ সালের কোরিয়া-জাপান বিশ্বকাপে সর্বশেষ দল হিসেবে যাওয়া প্যারাগুয়ের সংগ্রহ ছিল এক পয়েন্ট কম। ৩৪ পয়েন্ট নিয়ে ব্রাজিল বিশ্বকাপের টিকেট কেটেছে। অন্য কোনো ম্যাচের দিকে তাকাতে না হলে স্কালোনির শিষ্যদের চাই চার পয়েন্ট। তাহলেই কাতারের টিকেট কেটে ফেলবে মেসিরা। চার, পাঁচ, ছয়ে থাকা চিলি, কলম্বিয়া আর উরুগুয়ের সংগ্রহ ১৩ ম্যাচে ১৬ পয়েন্ট। কলম্বিয়া যদি নিজেদের সবকটি ম্যাচে জিতেও যায় তাহলে তাদের পয়েন্ট হবে ৩১। তবে চিলি আর উরুগুয়ের দুই দলের পক্ষেই সেটা সম্ভব নয়, কারণ শেষ ম্যাচে দুই দলই মুখোমুখি হবে। তাহলে তাদের এক দলের পয়েন্ট অন্তত দুটো খোয়া যাবেই। ফলে তিন দলের কারোই বাকি ম্যাচ থেকে ৩২ পয়েন্ট অর্জন করা সম্ভব নয়। আর তাই বর্তমানে ২৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনাকে আর মাত্র ৪ পয়েন্টই পাইয়ে দেবে বিশ্বকাপের টিকেট। চার পয়েন্ট অর্জন করতে হলে আরো দুই ম্যাচে অন্তত খেলতেই হবে মেসিদের। আর যদি ব্রাজিলের বিপক্ষে জয় তুলে নেয় স্কালোনির দল, তাহলে সেদিনও নিশ্চিত হয়ে যেতে পারে বিশ্বকাপ। সেই সঙ্গে উরুগুয়ে, চিলি ও কলম্বিয়া এ তিন দলকেই পয়েন্ট খোয়াতে হবে। তাহলেই বিশ্বকাপ নিশ্চিত হবে আর্জেন্টিনার।
এদিকে গতকাল আর্জেন্টিনার বিপক্ষে শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলেছে উরুগুয়ে। তবে ডি মারিয়ার গোল আর এমিলিয়ানো মার্টিনেজের বেশ কিছু সেভে জয় ঠিকই তুলে নিয়েছে কোচ লিওনেল স্কালোনির দল। আগের দিন বৃহস্পতিবার স্কালোনি জানান, চোট থেকে সেরে উঠে মেসি খেলতে প্রস্তুত। তবে সতর্কতার জন্যই তাকে বাইরে রেখে খেলতে নামে আর্জেন্টিনা। নির্ধারিত সময়ের ১৫ মিনিট বাকি থাকতে দলের সেরা তারকাকে বদলি নামান কোচ। এতে দলটির পারফরম্যান্সে কোনো সমস্যা হয়নি। তাদের সাত শটের তিনটি ছিল লক্ষ্যে। সেখানে মাত্র ৩৬ শতাংশ সময় বল পায়ে রাখতে পারা উরুগুয়ে শট নেয় ১৯টি, যদিও এর মাত্র চারটিই ছিল লক্ষ্যে। ডি-বক্সে কয়েকবারের প্রচেষ্টায় বল ক্লিয়ার করতে ব্যর্থ হয় আর্জেন্টিনার রক্ষণ। এরপর ছয় গজ বক্সের মুখে প্রতিপক্ষের নাহিতান নানদেসকে অরক্ষিত রেখে সব ডিফেন্ডারের বলের দখল নিতে ছুটে যাওয়াটা ছিল আরো দৃষ্টিকটু। সেই সুযোগে সতীর্থের পাস পেয়ে শট নেন উরুগুয়ের এই মিডফিল্ডার, সেটি ঠেকিয়ে দেন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।
এরপরই এগিয়ে যায় আর্জেন্টিনা। ডান দিক থেকে পাওলো দিবালার পাস ডি-বক্সে ধরে এক পলকে সামনে দেখে শট নেন পিএসজি মিডফিল্ডার। বল দূরের পোস্ট ঘেঁষে ঠিকানা খুঁজে নেয়। প্রথম ২০ মিনিট পর আর্জেন্টিনার খেলার গতি কমে যায়। সেই সুযোগে চাপ বাড়ায় উরুগুয়ে। ৩২তম মিনিটে দুর্ভাগ্য বাধা হয়ে না দাঁড়ালে গোল পেতে পারত তারা। লুইস সুয়ারেজের শট গোলরক্ষককে ফাঁকি দিলেও পোস্টে লেগে ফেরে। ফিরতি বল ফাঁকায় পেয়ে অ্যাতলেটিকো মাদ্রিদ স্ট্রাইকার নেন লক্ষ্যভ্রষ্ট শট। প্রথমার্ধের বাকি সময়ে একচেটিয়া চাপ ধরে রাখে উরুগুয়ে। অনেক সুযোগ তৈরি করে তারা; কিন্তু জালের দেখা মেলেনি। ৪২তম মিনিটে মাতিয়াস ভেসিনোর নিচু শট ভাঙতে পারেনি মার্তিনেস বাধা। দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে আবারো আর্জেন্টিনার সীমানায় উরুগুয়ের হানা। এ যাত্রায় ডি-বক্সে ঢুকে লক্ষ্যভ্রষ্ট শট নেন হোয়াকিন পিকেরেস।
উল্লেখযোগ্য কোনো ঘটনা ছাড়াই এগোতে থাকা ম্যাচের ৮৪তম মিনিটে আলভারেস মার্টিনেজের হেড ক্রসবারের একটু ওপর দিয়ে গেলে বেঁচে যায় আর্জেন্টিনা। দুই মিনিট পর সুয়ারেজের সোজাসুজি ভলি ধরতে গিয়ে তালগোল পাকান মার্টিনেজ। তবে বল তার পেছনে পায়ে বাধা পেলে হাফ ছেড়ে বাঁচে আর্জেন্টিনা শিবির। যোগ করা সময়ে ডি-বক্সের বাইরে থেকে মেসির শট লক্ষ্যের ধারেকাছেও ছিল না। উরুগুয়েও আর পারেনি তেমন কিছু করতে। বিশ্বকাপের পথে আরেক ধাপ এগোনোর পাশাপাশি অপরাজিত পথচলাও ধরে রাখল দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়