কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

আজীবন মনোনয়ন না পাওয়া বড় শাস্তি : আব্দুর রহমান সভাপতিমণ্ডলীর সদস্য, আওয়ামী লীগ

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আমরা কোনো বিদ্রোহী প্রার্থীকে দল থেকে বহিষ্কার করছি না। দলীয় পদ থেকেও বঞ্চিত করছি না। তবে যারা দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে কাজ করছেন, তারা ভবিষ্যতে আওয়ামী লীগে দলীয় মনোনয়ন পাবেন না। গত নির্বাচনে যারা বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন, এবার তাদের দলের মনোনয়ন দেয়া হয়নি। এই যে আওয়ামী লীগের একজন কর্মীর, একটা ভুলের কারণে আজীবন নৌকার মনোনয়ন থেকে বঞ্চিত হওয়া- এটা কিন্তু কম শাস্তি নয়, অনেক বড় শাস্তি। হ্যাঁ, তারা দলেই থাকবে, জাতীয় নির্বাচনে দলের হয়েই কাজ করবে- এতে কোনো সন্দেহ নেই।
গতকাল শনিবার সন্ধ্যায় টেলিফোনে স্থানীয় সরকার নির্বাচনে বিদ্রোহী প্রার্থী নিয়ে ভোরের কাগজকে দেয়া এক সাক্ষাৎকারে এমন কথা বলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান।
স্থানীয় পর্যায়ে জেলা ও উপজেলা আওয়ামী লীগ অনেক বিদ্রোহী প্রার্থীকে বহিষ্কার করছে- এ বিষয়ে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের শীর্ষ এই নেতা বলেন, জেলা বা উপজেলা আওয়ামী লীগের এখতিয়ার নেই দলের কাউকে বহিষ্কার করার। হ্যাঁ দলীয় শৃঙ্খলা যারা ভঙ্গ করবে, তাদের বহিষ্কার বা যে কোনো শাস্তির বিষয়ে তারা কেন্দ্রে সুপারিশ পাঠাতে পারে। দলের কাউকে বহিষ্কার করতে পারে একমাত্র আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ। আওয়ামী লীগের গঠনতন্ত্রের এটাই বিধান।
আব্দুর রহমান বলেন, স্থানীয় সরকার নির্বাচনে দলীয় রাজনীতির বাইরেও কতগুলো ভিন্ন মেরুকরণ থাকে। সেই মেরুকরণগুলোকেও একেবারে আমলে না নেয়ার কোনো কারণ নেই। এখানে অঞ্চলভিত্তিক এবং জ্ঞাতিগোষ্ঠীর বিষয় থাকে। প্রার্থীর ব্যক্তিগত গ্রহণযোগ্যতা থাকে। কিছু কিছু জায়গায় নৌকার প্রার্থী হয়তো হেরেছে। সেখানে আওয়ামী লীগরই প্রার্থী জিতেছে। এইদিক থেকে সামগ্রিক রাজনীতির হিসেবে আওয়ামী লীগ হেরেছে- এটা ভাবার কোনো কারণ নেই। বরং একটা অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন হয়েছে, গণতন্ত্রের বিজয় হয়েছে। এটিই প্রমাণ করে যে বিদ্রোহী বা স্বতন্ত্র প্রার্থীরাও বিজয়ী হয়েছেন। ভোট দিতে মানুষের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে। এটি গণতন্ত্রের জন্য বড় সুখবর। এটাই বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার বড় সাফল্য। তবে সার্বিক বিষয় নিয়ে আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটিতে বিস্তারিত আলোচনা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়