কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

আইওরা : চেয়ারম্যান হচ্ছে বাংলাদেশ, বৈঠক ১৭ নভেম্বর

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশনের (আইওরা) ২৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ২৩ জাতি জোটের চেয়ারম্যান হতে যাচ্ছে বাংলাদেশ। আগামী ১৭ নভেম্বর ঢাকায় অনুষ্ঠেয় সংস্থাটির কাউন্সিল অব মিনিস্টার সভায় বর্তমান চেয়ার সংযুক্ত আরব আমিরাতের কাছ থেকে চেয়ারম্যানশিপ গ্রহণ করবে ঢাকা।
এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলম বলেন, আমরা প্রথমবারের মতো চেয়ার হতে যাচ্ছি। এবারের ২১তম মিনিস্টারিয়েলে দায়িত্ব হস্তান্তর হবে। বাংলাদেশ সবসময় ওই সংস্থাকে গুরুত্ব দিয়েছে জানিয়ে তিনি বলেন, আমরা অবশ্যই চাইব সদস্য রাষ্ট্রগুলোর ইচ্ছার প্রতিফলন ঘটাতে এবং সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করতে। আগামী ১৫ ও ১৬ নভেম্বর সিনিয়র অফিসিয়াল বৈঠকের পরে ১৭ নভেম্বর মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। এবারের অনুষ্ঠানে ১২ জন মন্ত্রীসহ ৮২ জন কর্মকর্তা সশরীরে উপস্থিত থাকবেন। এছাড়া, ভার্চুয়ালি যোগদানের সুযোগ থাকবে যারা আসতে পারছে না। কি কি এজেন্ডা নিয়ে আলোচনা হবে জানতে চাইলে তিনি বলেন, এটি নিয়ে এখনো কাজ চলছে। মোটামুটি বলা যায় বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হবে।
যে বিষয়গুলো নিয়ে আলোচনা হবে সেগুলো হলো বাণিজ্য ও বিনিয়োগ, মৎস্য ব্যবস্থাপনা, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, পর্যটন ও সাংস্কৃতিক বিনিময়, সুনীল অর্থনীতি, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন।
এ ছাড়া শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি সহযোগিতা এবং প্রাতিষ্ঠানিক ব্যবস্থা ও সম্পৃক্ততার ক্ষেত্র বৃদ্ধির বিষয় নিয়েও কথা হবে জানান খোরশেদ আলম। অনুষ্ঠান শেষে ‘ঢাকা ঘোষণা’ গৃহীত হবে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়