দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

৮ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির আবেদন : স্কুল-কলেজ বাছাইয়ে দুই কমিটি

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এমপিওভুক্তি পেতে চলতি অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের অনলাইন ফরমে আবেদন করেছে প্রায় ৮ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান। জমা হওয়া এই আবেদনগুলো যাচাইবাছাইয়ের জন্য নয় সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এছাড়া যাচাই কমিটিতে সহায়তা করতে চার সদস্যের আরো একটি উপকমিটিও গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি হওয়া আদেশে এ কমিটির আহ্বায়ক করা হয়েছে একই বিভাগের অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীনকে। কমিটিতে শিক্ষা মন্ত্রণালয়, ব্যানবেইসের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কলেজ শাখার যুগ্মসচিব, বেসরকারি মাধ্যমিক শাখার উপসচিব, শিক্ষা অধিদপ্তরের প্রশাসন শাখার পরিচালক, ঢাকা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক, বিভাগের বাজেট শাখার সিনিয়র সহকারী সচিব সদস্য হিসেবে আছেন। আর মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক-৩ শাখার উপসচিব কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। সংশ্লিষ্টরা বলেছেন, প্রায় দুই বছর পর নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার উদ্যোগ নিয়েছে সরকার। এরই মধ্যে প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদনও নেয়া হয়েছে। আবেদন করা স্কুল-কলেজগুলো বাছাইয়ে নয় সদস্যের কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। চলতি অর্থবছরে মন্ত্রণালয় এমপিওভুক্তির জন্য বাজেটে দুইশো কোটি টাকা বরাদ্দ রেখেছে।
এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুল হাসান ভোরের কাগজকে বলেন, শিক্ষামন্ত্রী ও সচিব ইউনেস্কো সম্মেলনে অংশ নেয়ার জন্য এখন প্যারিসে রয়েছেন। আগামী ১৩ নভেম্বর তাদের দেশে ফেরার কথা রয়েছে। এরপরে মন্ত্রীর নির্দেশনা নিয়ে সচিবের নেতৃত্বে এমপিওভুক্তি আবেদন যাচাইবাছাই করার কাজ শুরু হবে। অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চলতি অর্থবছরে ঠিক কতটি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা যাবে তা এখনই বলা সম্ভব নয়। তবে এই খাতে বাজেট রয়েছে দুইশো কোটি টাকা। সঙ্গত কারণেই নীতিমালা মেনে যেসব প্রতিষ্ঠান আবেদন করেছে তারাই এমপিওভুক্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে বলে জানান তিনি। নন এমপিও শিক্ষক সংগঠনের সভাপতি ও খুলনা আইডিয়াল স্কুলের অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেছেন, এমপিওভুক্তি পেতে গত ১০ থেকে ৩১ অক্টোবরের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আবেদন করেছে। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এবং ডিগ্রি স্তর মিলিয়ে এমপিওর জন্য আবেদন করেছে প্রায় পাঁচ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান। কারিগরি, ভোকেশনাল ও মাদ্রাসা স্তরের এমপিওর জন্য আবেদন করেছে প্রায় তিন হাজার। তিনি বলেন, শর্ত পূরণ করতে না পারায় ডিগ্রি স্তরের প্রায় পাঁচশো শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওর জন্য আবেদন করতে পারেনি।
এদিকে, মন্ত্রণালয়ের গঠন করা কমিটির কার্যপরিধি সম্পর্কে বলা হয়েছে, এ কমিটি নতুন এমপিও নীতিমালা-২০২১ অনুযায়ী এবং অর্থ মন্ত্রণালয়ের বরাদ্দের আলোকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিওভুক্ত করার বিষয়ে আবেদনগুলো যাচাইবাছাই করে মতামতসহ প্রতিবেদন সরকারের কাছে উপস্থাপন করবে। আবেদনে দেয়া তথ্যে কোনো অনিয়ম বা অসামঞ্জস্যতা দেখা গেলে তা পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয়
ব্যবস্থা গ্রহণের জন্য মতামতসহ প্রতিবেদন দেবে সরকারকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়