দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত : চাঁদাবাজ ও সন্ত্রাসীরা যেন যুবলীগে জায়গা না পায়

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়েছে আওয়ামী যুবলীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা এবং বনানী কবরস্থানে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনিসহ পঁচাত্তরের ১৫ আগস্ট নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ এবং মোনাজাত করা হয়। এ ছাড়া আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রপ্রদর্শনীর আয়োজন করা হয়। এসব কর্মসূচির মধ্যে দিয়ে অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার থাকার অঙ্গীকার ব্যক্ত করা হয়। পাশাপাশি চাঁদাবাজ, সন্ত্রাসী, সাম্প্রদায়িক শক্তির সঙ্গে জড়িতরা যেন যুবলীগে আসতে না পারে, সেদিকে সবাইকে সজাগ থাকারও আহ্বান জানানো হয়।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশ বিদেশের প্রতিটি ইউনিটে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সংগঠনের নেতাকর্মীদের নিয়ে সকাল সাড়ে ৮টায় ধানমণ্ডির বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং সকাল ৯টা ৩০ মিনিটে বনানী কবরস্থানে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ শেখ ফজলুল হক মণিসহ ৭৫-এর ১৫ আগস্ট সব শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। শ্রদ্ধা নিবেদনের পর ফাতেহা পাঠ এবং মোনাজাত অনুষ্ঠিত হয়। এরপর ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা, ৩য় ধাপে আশ্রয় প্রকল্পের শুভ উদ্বোধন ও ৬নং গ্যালারিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ শেখ ফজলুল হক মনির কর্মচিত্র প্রদর্শনী উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজার ৬নং গ্যালারিতে চিত্রপ্রদর্শনীর উদ্বোধনের আগে চিত্রশালা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার উদ্বোধন করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়ক আমির হোসেন আমু। ভার্চুয়ালি যুক্ত হয়ে যুবলীগের সাবেক চেয়ারম্যান সংগঠনের নেতাকর্মীদের জাতির পিতার আদর্শ বুকে ধারণ করে এগিয়ে চলার আহ্বান জানান। আমির হোসেন আমু বলেন, শেখ পরশের নেতৃত্বে যুবলীগ আরো বেশি শক্তিশালী হবে। তার মানবিক কর্মসূচি সফল হচ্ছে। করোনায় অক্সিজেন সিলিন্ডার দিয়েছে। আজকে আশ্রয়ণ প্রকল্প উদ্বোধন, এর আগেও গৃহহীনদের ঘর দিয়েছে যুবলীগ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের উদ্দেশে

বলেন, তোমার কিছুই পাওয়ার নাই। তোমার কিছুই চাওয়ার নাই। তুমি তোমার বাবার আদর্শকে অনুসরণ করো। বাবা যা চেয়েছিলেন, সেই স্বপ্নের সোনার বাংলা গড়বে। সত্যের জয় হবেই। নিশ্চয়ই তুমি জয়ী হবে। চাঁদাবাজ, সন্ত্রাসী, সাম্প্রদায়িক শক্তির সঙ্গে জড়িতরা যেন যুবলীগে আসতে না পারে, সেদিকে সবাইকে সজাগ থাকতে হবে।
শেখ ফজলে শামস পরশ বলেন, দেশের অবকাঠামো ও উন্নয়নমূলক প্রকল্পগুলোতে দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠ হিসেবে যুবলীগের ভূমিকা রাখা দরকার। প্রয়োজনে দলের মধ্যেও যে কোনো দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করবে যুবলীগ। বঙ্গবন্ধুকন্যার জনপ্রিয়তা এবং রাজনৈতিক দূরদর্শিতার কারণে ১৩ বছর ধরে আমরা রাষ্ট্রীয় দায়িত্ব পালন করছি। তার নেতৃত্বে উন্নয়নশীল দেশ হিসেবেও মর্যাদা পেয়েছি। এই নতুন বাস্তবতায় আমাদের দায়িত্ব ও ভূমিকা অনেক গুণ বেড়ে গেছে। ঐতিহাসিকভাবে যুবলীগ সবসময় বিভিন্ন অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠ হিসেবে ভূমিকা রেখেছে।
নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের সামনে আমাদের নেত্রী জ্বলন্ত উদাহরণ। যিনি চার যুগ ধরে সংগ্রামের মাধ্যমে পৃথিবীর অন্যতম সফল রাষ্ট্রনায়ক হিসেবে আজ সর্বজনস্বীকৃত। তিনি সফলতার কোনো শর্টকাট খোঁজেন নাই। খুঁজলে তার পিতার হত্যাকাণ্ডের বিচার তিনি বিশেষ ট্রাইব্যুনালে দ্রুত বিচার আইনে করতে পারতেন। কিন্তু তিনি তা করেননি। তিনি বিদেশি প্রভুদের সঙ্গে আপস করলে ২০০১ সালেও রাষ্ট্রীয় ক্ষমতায় আসতে পারতেন। তিনি তা করেননি। আমাদের গর্ব, আমরা বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে রাজনীতি করি।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিকালে বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে দেশের প্রতিশ্রæতিশীল শিল্পীরা সংগীত পরিবেশন করেন। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ শুক্রবার সকাল ১০টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের ‘শিখা চিরন্তন’ থেকে ধানমন্ডির ৩২ নম্বর পর্যন্ত আনন্দ শোভাযাত্রা করবে যুবলীগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়