দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

সোনারগাঁও হোটেল সিবিএ : শেষ পর্যন্ত নির্বাচনের তফসিল ঘোষণা

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শ্রম মন্ত্রণালয়ের কঠোর অবস্থানে শেষ পর্যন্ত আগামী ৬ ডিসেম্বর হোটেল সোনারগাঁও শ্রমিক কর্মচারী ইউনিয়নের (সিবিএ) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বারবার চিঠি দেয়ার পরও মেয়াদোত্তীর্ণ কমিটি নির্বাচনের উদ্যোগ না নেয়ায় গত বুধবার ৬ সদস্যের নির্বাচন কমিশন গঠন করে দেন ঢাকার শ্রম দপ্তরের বিভাগীয় পরিচালক আবু আশরীফ মাহমুদ। ওই কমিশন গতকাল বৃহস্পতিবার নির্বাচনের তফসিল ঘোষণা করে।
গত ৯ এপ্রিল মেয়াদ শেষ হলেও নতুন নির্বাচন দেয়া নিয়ে ব্যাপক স্বেচ্ছাচারিতা করে আসছিল বর্তমান কমিটি। শ্রম মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় এমনকি, হোটেল সোনারগাঁওয়ের ব্যবস্থাপনা কমিটির নির্দেশনাকেও আমলে নিচ্ছিল না তারা।
এ কারণে দেশের পাঁচতারকা হোটেলের শ্রমিক-কর্মচারীদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। নির্বাচন কমিশন গঠনের জন্য সময় বেধে দিয়ে মেয়াদোত্তীর্ণ কমিটিকে কয়েক দফা চিঠি দেয় ঢাকার শ্রম দপ্তর। তাতে কাজ না হওয়ায় শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ানসহ দুই মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতনরা কয়েক দফা বৈঠক করেন।
এত কিছুর পরও ওই কমিটি নির্বাচন দিতে গড়িমসি করলে শ্রম বিধিমালা ২০১৫ এর ১৭৭ (২) ধারায় শ্রম পরিচালক ৬ সদস্যের একটি নির্বাচন কমিশন গঠন করেন। নির্বাচনের তফসিল ঘোষণা ও ভোটার তালিকা প্রণয়ন করে সুষ্ঠু নির্বাচনের দায়িত্ব দেয়া হয় কমিশনকে।
সোনারগাঁও হোটেলের ফ্রণ্ট অফিসের কর্মচারী খন্দকার মিজানুর রহমানকে প্রধান নির্বাচন কমিশনার করা হয়। বাকি নির্বাচন কমিশনাররা হলেন- মো. কে এন এম নবী, মো. এ জব্বার চৌধুরী, মো. মোমেন এইচ খান, উজ্জল টি গোমেজ ও মো. মমিন মিয়া।
এ ছাড়া নির্বাচন কমিশনকে সহযোগিতার জন্য ঢাকার বিভাগীয় শ্রম দপ্তরের সহকারী পরিচালক মো. আতাউর রহমান মণ্ডল ও মো. আসাদুজ্জামান, শ্রম কর্মকর্তা মো. মফিদুল ইসলাম ও অফিস সহকারী মো. ছাবদার আলীকে দায়িত্ব দেয়া হয়েছে।
গতকাল দিনভর বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করে সন্ধ্যায় তফসিল ঘোষণা করা হয়।
তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বিতরণ ২২ নভেম্বর, জমা ২৪ নভেম্বর, প্রত্যাহার ২৯ নভেম্বর, প্রতীক বরাদ্দ ৩০ নভেম্বর ও ভোটগ্রহণ ৬ ডিসেম্বর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়