দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

সাকিবকে হটিয়ে শীর্ষে নবী

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপে এবার বাংলাদেশ দল ভালো করতে না পারলেও ব্যক্তিগত পারফরম্যান্স ভালো ছিল সাকিব আল হাসানের। কিন্তু হ্যামস্ট্রিং ইনজুরির জন্য শেষ দুই ম্যাচ খেলতে পারেননি বিশ্বসেরা এ অলরাউন্ডার। তাই সাকিব যুক্তরাষ্ট্রে তার পরিবারের কাছে চলে গেছেন। সেখানে স্ত্রী শিশির, দুই কন্যা আলাইনা-ইররাম ও পুত্র আইজাহ আল হাসানের সঙ্গে বেশ ফুরফুরে মেজাজে আছেন তিনি।
তবে এবার বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে টি-টোয়েন্টির অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন সাকিব। কিন্তু এক সপ্তাহের ব্যবধানে সেই অবস্থান হারিয়েছেন তিনি। সাকিবকে টপকে এককভাবে শীর্ষস্থান দখল করেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী।
এর মূল কারণ বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার আগেই ছিটকে গেছেন সাকিব। শেষ দুই ম্যাচ খেলতে পারেননি তিনি। গত এক সপ্তাহের পারফরম্যান্স বিবেচনা নিয়ে নতুন করে র‌্যাঙ্কিং হালনাগাদ করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। ফলে নতুন র‌্যাঙ্কিংয়ে সাকিব এক থেকে দুইয়ে নেমে গেছেন। তিনি ১১ রেটিং পয়েন্ট হারিয়ে নিচে নেমে গেছেন। আগের সপ্তাহে যেখানে সাকিবের পয়েন্ট ছিল ২৭১, সেখানে এখন তার পয়েন্ট ২৬০। তাই ইনজুরির কারণে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের এক নম্বর জায়গাটা হাতছাড়াই হলো টাইগার অলরাউন্ডারের। শুধু সাকিব নন, রেটিং পয়েন্ট কমেছে নবীরও। ৬ পয়েন্ট হারিয়েছেন তিনি। তবে ২৬৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানটা ঠিকই দখলে নিয়েছেন এ আফগান। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে গেøন ম্যাক্সওয়েলের। তিন ধাপ এগিয়ে চার নম্বরে উঠে এসেছেন এ অস্ট্রেলিয়ান। ওমানের জিসান মাকসুদও এগিয়েছেন। তিনি আছেন পাঁচ নম্বরে। তিনে রয়েছেন শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ারসেরা অবস্থানে এইডেন মারক্রাম। ইংল্যান্ডের বিপক্ষে ২৫ বলে হার না মানা ৫২ রানের ইনিংস খেলা এই দক্ষিণ আফ্রিকান ব্যাটার তিন নম্বরে উঠে এসেছেন। তার সতীর্থ রাসি ফন ডের ডুসেন ছয় ধাপ এগিয়ে ১০ নম্বরে জায়গা করে নিয়েছেন। শীর্ষস্থান ধরে রেখেছেন বাবর আজম। দ্বিতীয় স্থানে ডেভিড মালান।
এছাড়া বোলিং র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার দুই বোলার অ্যাডাম জাম্পা ও জশ হ্যাজেলউড দিয়েছেন বড় লাফ। জাম্পা রয়েছেন পাঁচ নম্বরে। আর হ্যাজেলউড ১১ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন আট নম্বরে। টিম সাউদি তিন ধাপ এগিয়ে ৯ নম্বরে। অন্যদিকে শীর্ষস্থান ধরে রেখেছেন হাসারাঙ্গা।
তবে বিশ্বকাপে শেষ দুটি ম্যাচে যদি সাকিব ব্যাট-বলে ভালো করতেন, তাহলে এককভাবে শীর্ষস্থান দখল করতে পারতেন। কিন্তু হ্যামস্ট্রিং ইনজুরিতে দুই ম্যাচ আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়ে গেছে তার। এছাড়া ঘরের মাঠে পাকিস্তান সিরিজের শুরুতে সাকিব খেলবেন কিনা, তা নিয়ে শঙ্কা আছে। কারণ সাকিবের এই ইনজুরি গ্রেড ওয়ানের, সম্পূর্ণ ফিট হতে ২ থেকে ৩ সপ্তাহ সময় লাগবে। ফলে টি-টোয়েন্টি সিরিজে হয়তো তার সেবা পাবে না বাংলাদেশ। তবে টেস্ট সিরিজে সাকিবকে পাওয়া নিয়ে খুব একটা শঙ্কা নেই। তাছাড়া তার ইনজুরির বিষয় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসক দেবাশীষ চৌধুরী আগেই বলেছেন, বিশ্বকাপে সাকিব ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফিল্ডিংয়ের সময় বাঁ পায়ে চোট পেয়েছেন। তার হ্যামস্ট্রিংয়ের চোটটা গ্রেড ওয়ানের। এই ইনজুরি থেকে সম্পূর্ণ সুস্থ হতে ২ থেকে ৩ সপ্তাহ সময় লাগবে। তাই পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ হয়তো তার মিস হতে পারে। কিন্তু পরে টেস্ট সিরিজে সাকিবকে পাওয়া নিয়ে শঙ্কা নেই।
পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ উপলক্ষে কদিনের মধ্যে শুরু হবে টাইগারদের প্রস্তুতি। এরপর ১৯, ২০ ও ২২ নভেম্বর অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে তিনটি টি-টোয়েন্টি। ২৬ নভেম্বর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। বাকি টেস্টটি মিরপুরের মাঠে গড়াবে ৪ ডিসেম্বর।
তবে এবার বিশ্বকাপে সাকিব যে নৈপুণ্য দেখিয়েছেন, তাতে ক্রিকেটপ্রেমীদের চোখ জুড়িয়ে গেছে। ব্যাট হাতে দুর্দান্ত জবাব দিয়েছেন। এমনকি বল হাতে ধারাবাহিক সাফল্যে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি এবং বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট নেয়ার অনন্য কীর্তি গড়েছেন। নানা কারণে এবারের বিশ্বকাপও তার স্মরণীয় হয়ে থাকবে। ব্যাটিংয়ে ৬ ম্যাচে ১৩১ রান ও বল হাতে ১১ উইকেট পেয়েছেন।
বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফিল্ডিং করতে নেমে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েন সাকিব। এতে মাঠ ছেড়ে বেরিয়ে যান। পরে ফিরে ৪ ওভার বল করলেও অস্বস্তি ভুগতে দেখা যায় তাকে। চোটের কারণে ব্যাট হাতে ইনিংস শুরু করেন পাওয়ার-প্লের ফায়দা নিতে। তবে ইনজুরি থেকে সেরে ওঠেননি। চোটের অস্বস্তি ফুটে উঠেছিল তার পারফরম্যান্সে। রান নেয়ার সময় তাকে খুঁড়িয়ে খুঁড়িয়ে দৌড়াতে দেখা গেছে।
এদিকে বিশ্বকাপে বাংলাদেশের অর্জনের খাতায় বিশেষ কিছু যোগ না হলেও ভারী হয়েছে সাকিবের অর্জনের খাতা। চলতি বিশ্বকাপ আসরে পাকিস্তানের শহিদ আফ্রিদিকে পেছনে ফেলে সাকিব এখন টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারি। ৩১ ম্যাচে ৪১ উইকেট নিয়ে সবার উপরে এখন তিনি। আফ্রিদির ৩৪ ম্যাচ থেকে ৩৯ উইকেট নিয়ে আছেন তালিকার দুইয়ে। তাছাড়া চলতি বিশ্বকাপ আসরেও ৬ ম্যাচে ১১ উইকেট শিকার করে এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব। তার আগে বিশ্বকাপের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ২ উইকেট শিকার করে সাকিব শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গাকে পেছনে ফেলে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক বনে যান। এছাড়া বাছাইপর্বে ওমানের বিপক্ষে ৩ উইকেট এবং পাপুয়া নিউগিনির বিপক্ষে ৪ উইকেট শিকার করেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এর বাছাইপর্বে শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেট নিলেও ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে উইকেটশূন্য থাকেন সাকিব।
চলতি ১১ উইকেটের নেয়ার পাশাপাশি ৬ ম্যাচে ১৪১ রান তুলে নেন তিনি। বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায়েও উন্নতি হয়েছে সাকিবের। বিশ্বকাপ শুরুর আগে যেখানে ৫৫৭ রান নিয়ে সাকিব তালিকার ১৫তম স্থানে ছিলেন, ৬ ম্যাচ খেলার পর ৬৯৮ রান নিয়ে এখন তালিকার সাতে অবস্থান করছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়