দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

রাজধানীর নাটকপাড়ায় তিন মঞ্চে তিন নাটক

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হেমন্তের সন্ধ্যায় রাজধানীর তিন মিলনায়তনে গতকাল বৃহস্পতিবার মঞ্চায়ন হয়েছে তিন নাট্যদলের তিনটি নাটক। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় প্রাঙ্গণেমোর প্রযোজিত নাটক ‘কনডেমড সেল’, পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় এম্পটি স্পেস থিয়েটারের ‘এ নিউ টেস্টামেন্ট অব রোমিও এন্ড জুলিয়েট’ আর নাটক সরণি খ্যাত বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চায়ন হয় নাট্যচক্রের ‘একা এক নারী’।
এসব নাটকের মধ্যে দর্শকদের আকৃষ্ট করেছে এম্পটি স্পেস থিয়েটারের ‘এ নিউ টেস্টামেন্ট অব রোমিও এন্ড জুলিয়েট’। নাটকটিতে দর্শকদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। ছুটির দিনে শুক্র বা শনিবারে এ নাটকের মঞ্চায়ন হলে দর্শকদের মাত্রাতিরিক্ত চাপে হলে আসন সংকট দেখা দিত বলে ধারণা ব্যক্ত করেন সংশ্লিষ্টরা। উইলিয়াম শেক্সপিয়ারের ‘দ্য ট্র্যাজেডি অব রোমিও এন্ড জুলিয়েট’ এর আখ্যানকে প্রশ্নবিদ্ধ করে রচিত হয়েছে ‘এ নিউ টেস্টামেন্ট অব রোমিও এন্ড জুলিয়েট’ এর কাহিনী। সাইমন জাকারিয়া রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন নূর জামান রাজা।
নাটকটির কেন্দ্রীয় চরিত্র একজন কবি, যিনি পূর্ণিমা রাতে কবরস্থানে এসে ফুলের গন্ধে মাতাল হন আর নিষ্ঠ প্রেমের গান করেন। তার এই গান শুনে হাজির হয় রোমিও আর জুলিয়েট। চলতে থাকে নাটকের ঘটনা, এক পর্যায়ে উপস্থিত হয় ফাদার ফ্রায়ার এবং সবশেষে শেক্সপিয়ার। টানটান উত্তেজনা ও নানা নাটকীয়তার মধ্য দিয়ে এগিয়ে যায় গল্প। এ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন -গোলাম শাহরিয়ার সিক্ত, স্বাধীন বিশ্বাস, নুরজামান রাজা, লোবা আহম্মেদ, নাসিমুল হোসাইন বাঁধন, বাপ্পি সরদার, শুভ্র আহম্মেদ, আরিফুল ইসলাম প্রমুখ।
অন্যদিকে ইটালির নোবেল বিজয়ী সাহিত্যিক দারিয়ো ফো এবং ফ্রাংকো রামের ‘এ উইমেন এলোন’ গল্প অবলম্বনে অধ্যাপক আবদুস সেলিম অনূদিত নাট্যচক্রের ‘একা এক নারী’ নাটকের নির্দেশনায় ছিলেন দেবপ্রসাদ দেবনাথ। একক এই নাটকটিতে অভিনয় করেন তনিমা হামিদ। আর প্রাঙ্গণেমোর প্রযোজিত অনন্ত হিরা রচিত ‘কনডেমড সেল’ নাটকটির নির্দেশনায় ছিলেন আউয়াল রেজা। নাটকটিতে অভিনয় করেছেন-নুনা
আফরোজ, অনন্ত হিরা প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়