দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

মেয়রের সঙ্গে জাইকার বৈঠক : চট্টগ্রামকে দূষণমুক্ত করতে সহায়তা কামনা

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী জাতীয় ও চট্টগ্রামের উন্নয়নের সহযাত্রী ও সহায়তাকারী সংস্থা জাইকার সম্পৃক্ততাকে ইতিবাচক হিসেবে আখ্যায়িত করে বলেছেন, বর্জ্য অপসারণ ও বর্জ্যকে শক্তিতে পরিণত করতে তাদের অত্যাধুনিক ব্যবস্থাপনা একটি দৃষ্টান্তমূলক উদ্যোগ। তিনি বলেন, চসিক প্রস্তাবিত প্রকল্প বাস্তবায়নে জাইকা সহায়তা করলে চট্টগ্রাম নগরী দূষণমুক্ত ও পরিবেশবান্ধব হয়ে উঠবে। গতকাল বৃহস্পতিবার টাইগারপাসের নগর ভবনে তার দপ্তরে জাইকা বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের পক্ষ থেকে চসিককে ৩৫টি প্রোটোটাইপ রিকশা ভ্যান ও দুটি ওয়ার্ড কনজারভেন্সি অফিস হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
মেয়র বলেন, জাইকা চসিকের অনেক উন্নয়ন কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত। বিশেষ করে নগরীর বেশ কয়েকটি সড়ক উন্নয়নে সংস্থাটি সামঞ্জস্যপূর্ণ কার্যক্রম অব্যাহত রেখেছে। এছাড়া প্রতিষ্ঠানটি প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সেবামূলক কাজ করে যাচ্ছে। এই কাজটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য বিমোচনের সহায়ক। চট্টগ্রাম সিটি করপোরেশনের জায়গায় ৩১নং আলকরণ ওয়ার্ডস্থ রেলস্টেশন ও ৩৯নং দক্ষিণ হালিশহর ওয়ার্ডস্থ বক্স আলী রোডে জাইকার অর্থায়নে অত্যাধুনিক ও প্রযুক্তিগত পদ্ধতিতে ২টি কনজারভেন্সি সেন্টার স্থাপনের মাধ্যমে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হলো।
বৈঠকে চসিক মেয়র ছাড়াও চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, সচিব খালেদ মাহমুদ, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী কামরুল ইসলাম, অতিরিক্ত প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরী, নির্বাহী প্রকৌশলী মীর্জা ফজলুল কাদের প্রমুখ উপস্থিত ছিলেন।
এ সময় মেয়র জাইকা প্রতিনিধিদলকে চসিকের পক্ষ থেকে একটি চাহিদাপত্র দেন। এতে চসিকের মাস্টারপ্ল্যান (২০২১-২০৫০) অনুযায়ী প্রয়োগ পদ্ধতি অনুসরণ করে বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে টেকসই নগর সমাজ বিনির্মাণে তাদের সহায়তা কামনা করা হয়।
চসিকের প্রস্তাব সম্পর্কে জাইকা প্রতিনিধিদলের প্রধান সাহেকি তাকেশি বলেন, বাংলাদেশ এখন সাড়া বিশ্বে উন্নয়নের রোল মডেল। এই অভিযাত্রায় জাপানও সহায়ক সহযাত্রী। বিদ্যমান উন্নয়নের ধারাকে অধিকতর গতিশীল রাখতে জাইকা যে উদ্যোগ নিয়েছে এবং প্রকল্প বাস্তবায়নে বিনিয়োগ করেছে, তা জনগণের কল্যাণ বয়ে আনলে আমরা পরিতৃপ্তিবোধ করব।
তিনি বলেন, বর্তমান বিশ্বে বর্জ্য অপসারণের ক্ষেত্রে পরিবেশের নিরাপত্তা ও বায়ুদূষণের বিষয়কে গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়