দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

মেসিকে নিয়ে স্কালোনির যত পরিকল্পনা

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বল পায়ে মাঠে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির দাপট নতুন কিছু নয়। তিনি মাঠে নামলেই প্রতিপক্ষের খেলোয়াড়দের হৃদস্পন্দন বেড়ে যায়। কিন্তু হাঁটুর ইনজুরির কারণে তিনি মাঠের বাইরে আছেন দুই সপ্তাহ ধরে। খেলতে পারেননি ক্লাব পিএসজির হয়ে সর্বশেষ দুটি ম্যাচে। আগামী শনিবার বাংলাদেশ সময় ভোর ৫টায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মাঠে নামবে আর্জেন্টিনা। তবে ইনজুরিতে থাকায় মেসির এই ম্যাচে মাঠে নামা নিয়ে রয়েছে সংশয়। অবশ্য উরুগুয়ের বিপক্ষে শনিবারের ম্যাচে আর্জেন্টাইন একাদশে রাখা হয়েছে তাকে। ম্যাচের শুরুতে অথবা বদলি হিসেবে মেসিকে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি মাঠে নামাতে পারেন বলে জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম মুন্দো আলবেসেলিস্তে। তবে উরুগুয়ের বিপক্ষে মাঠে দেখা না গেলে ১৭ নভেম্বর মেসিকে দেখা যেতে পারে ব্রাজিলের বিপক্ষে ম্যাচে।
আর্জেন্টাইন সংবাদ মাধ্যম মুন্দো তাদের সংবাদে জানিয়েছে, লিওনেল মেসি উরুগুয়ের বিপক্ষে শুরুর একাদশে খেলবেন। যদি শুরুর একাদশে তাকে না দেখা যায়, তাহলে তাহলে তার জায়গায় দেখা যেতে পারে পাওলো দিবালা অথবা আলেজান্দ্রো পাপু গোমেজকে। শুরুর একাদশে কোচ যদি তাকে বিবেচনা না করেন, তাহলে বদলি হিসেবে ম্যাচের যে কোনো সময় মাঠে দেখা যেতে পারে আর্জেন্টাইন সুপারস্টারকে। আবার আর্জেন্টিনা কোচ তাকে উরুগুয়ের বিপক্ষে বিশ্রামে রেখে পূর্ণ ফিট অবস্থায় মাঠে নামাতে পারেন ব্রাজিলের বিপক্ষে। তবে চোট অবস্থায় মেসিকে একাদশে রাখার বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি তার নতুন ক্লাব পিএসজি। ফ্রেঞ্চ ক্লাবটির স্পোর্টস ডিরেক্টর লিওনার্দো এ বিষয়ে ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফার হস্তক্ষেপ চেয়েছেন।
এদিকে মেসি উরুগুয়ের বিপক্ষে শুরুর একাদশে না থাকলে কপাল খুলবে জুভেন্টাস তারকার পাওলো দিবালার। মুন্দো তাদের প্রতিবেদনে উল্লেখ করেছে, নিকো গঞ্জালেসকে মেসির জায়গায় ভাবা হয়েছিল। কিন্তু এ ফুটবলার কোভিড-১৯ পজিটিভ হওয়ায় কপাল খুলেছে দিবালার। পিএসজি তারকা অ্যাঞ্জেল ডি মারিয়া ও ইন্টার মিলানের লাওতারো মার্টিনেজের সঙ্গে আক্রমণভাগে শুরু করবেন দিবালা। ভবিষ্যৎ মেসি হিসেবে দিবালার খ্যাতি অনেক দিনেরই। কিন্তু তিনি ক্লাবের হয়ে আলো ছড়ালেও জাতীয় দলে এখন পর্যন্ত খুব একটা খেলার সুযোগ পাননি। মেসি ও তার পজিশন এক হওয়ায় সুযোগ আসে না জুভেন্টাস তারকার। আর্জেন্টিনার জার্সিতে দিবালার অভিষেক ২০১৫ সালে। কিন্তু জাতীয় দলের হয়ে কখনো নিয়মিত হতে পারেননি এই জুভেন্টাস তারকা। আর্জেন্টিনার হয়ে এখন পর্যন্ত ৩০টি ম্যাচ খেলেছেন দিবালা। সেখানে গোলের দেখা পেয়েছেন মাত্র ২টি। গত দুই বছরে জাতীয় দলের হয়ে দিবালা মাঠে নামার সুযোগ পেয়েছেন মাত্র একবার। তবে ইতালিয়ান লিগ সিরি’আতে দাপটের সঙ্গে খেলছেন দিবালা। ক্লাবটির হয়ে ১৮৯ ম্যাচে তার গোল সংখ্যা ১০৬। দিবালা এখন আরো পরিণত। হয়তো একটি সুযোগ পেলে জাতীয় দলেও নিজেকে মেলে ধরতে পারবেন দিবালা। মেসির জায়গায় কপাল খুলতে পারে আরেক ফুটবলার আলেজান্দ্রো গোমেজেরও। এমনটিই জানিয়েছে মুন্দো তাদের প্রতিবেদনে। এখন পর্যন্ত সাদা-নীল জার্সিতে গোমেজ ১০ ম্যাচ খেলেছেন। যেখানে তার গোলসংখ্যা মাত্র ৩। নিজেকে প্রমাণ করার এই সুযোগটি হয়তো কাজে লাগাতে চাইবেন গোমেজ। আর্জেন্টিনার হয়ে তার অভিষেক হয় ২০১৭ সালে। পাপু গোমেজ বর্তমানে স্প্যানিশ ক্লাব সেভিয়ার হয়ে খেলছেন।
এদিকে কলম্বিয়ার বিপক্ষে শুক্রবারের ম্যাচে জয় পেলে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলবে ব্রাজিল। ব্রাজিল ও আর্জেন্টিনা এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে ১১২ ম্যাচে। এর মধ্যে ৪৬টিতে জয় ব্রাজিলের, আর আর্জেন্টিনার জয় ৪১ ম্যাচে। বাকি ২১ ম্যাচের ফল ড্র। বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে চারবার। সেখানে ব্রাজিলের দুই জয়ের বিপরীতে আর্জেন্টিনার জয় ১ ম্যাচে, বাকি ১ ম্যাচ ড্র। কোপা আমেরিকায় অবশ্য জয়ের পরিসংখ্যানে এগিয়ে মেসিরা। তাদের ১৬ জয়ের বিপরীতে ব্রাজিলের জয় ১০ ম্যাচে। আসরটিতে দুই দলের ড্রয়ের সংখ্যা ৮।
বিশ্ব দাঁপিয়ে বেড়ানো আর্জেন্টাইন সুপারস্টারের ক্যারিয়ারে অপ্রাপ্তি বলে কিছু নেই, ফিফা বিশ্বকাপ ছাড়া। তাই ক্যারিয়ার শেষ করার আগে অন্তত সাদা-নীল জার্সি গায়ে একটি বিশ্বকাপ ট্রফি হাতে তুলতে চান মেসি। তাই তার কাছে এখন জাতীয় দলের গুরুত্ব বেশি। গত ২৮ বছরে বড় কোনো শিরোপার স্বাদ না পাওয়া আর্জেন্টিনাকে চলতি বছর কোপা আমেরিকা ট্রফি এনে দিয়েছিলেন মেসি। এবার তার লক্ষ্য ১৯৮৬ সালের পর ফিফা বিশ্বকাপের স্পর্শ না পাওয়া দেশকে ট্রফি এনে দেয়া। কাতার বিশ্বকাপে সে লক্ষ্যেই এগিয়ে যাচ্ছেন মেসি। বিশ্বকাপ বাছাইয়ে লাতিন আমেরিকা অঞ্চল থেকে পাঁচটি দল কাতার যাওয়ার সুযোগ পাবে। ১১ ম্যাচে ৭ জয় ও ৪ ড্রয়ে ২৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে আছে তারা। ১১ ম্যাচে ১০ জয় ও এক ড্রয়ে ৩১ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে ব্রাজিল। কলম্বিয়ার বিপক্ষে শনিবারের ম্যাচে জয় তুলে নিতে পারলে লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে সবার আগে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করবে ব্রাজিল।
এদিকে চোটের কারণে পিএসজির সর্বশেষ দুই ম্যাচে খেলেননি লিওনেল মেসি। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচেও শঙ্কা ছিল আর্জেন্টাইন সুপারস্টারকে নিয়ে। তবে জাতীয় দলে ফিরে সতীর্থদের সঙ্গে অনুশীলন করেছেন মেসি। উরুগুয়ের বিপক্ষে প্রথম একাদশে দেখা যেতে পারে আর্জেন্টিনা অধিনায়ককে। গত সোমবার এককভাবে অনুশীলন করতে দেখা যায় মেসিকে। পরের দিনও দলের সঙ্গে অনুশীলনে নামেন তিনি।
চোটে পড়া মেসির বাছাইপর্বের ম্যাচ খেলা অবশ্য মানতে পারছে না পিএসজি। তাহলে কি ক্লাবের অমতে খেলতে গেলেন মেসি? এ বিষয় নিয়ে বেশ গুঞ্জন চলছে। স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ছাড়ার পর থেকেই বেশ কয়েকবার চোটে পড়ে মাঠের বাইরে ছিলেন মেসি। ফ্রেঞ্চ ক্লাব পিএসজির হয়ে বেশ কিছু ম্যাচে মাঠে নামা হয়নি তার। পায়ের পেশির চোটে খেলতে পারেননি চ্যাম্পিয়ন্স লিগে আরবি লাইপজিগ ও ফ্রেঞ্চ লিগে বোর্দোর বিপক্ষের ম্যাচে। এর মধ্যে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে খেলার জন্য তাকে জাতীয় দলে ডাকা হয়েছে। তবে চোট নিয়ে মেসিকে জাতীয় দলের হয়ে খেলতে দিতে নারাজ ক্লাব পিএসজি। এবিষয় ক্লাবের ডিরেক্টর লিওনার্দো ফ্রান্সের দৈনিক পত্রিকা লে পারিসিয়েনের সঙ্গে আলাপকালে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, একজন আনফিট খেলোয়াড়ের এভাবে জাতীয় দলে নেয়ার বিষয়ে ফিফার হস্তক্ষেপ করা উচিত। ওই সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে তিনি আরো বলেন, লিওনেল মেসি আমাদের হয়ে খেলার জন্য প্রস্তুত নন এবং এখনো তিনি সেরে ওঠার প্রক্রিয়ায় রয়েছেন।
তাকে তার জাতীয় দলের সঙ্গে যোগ দিতে আমরা রাজি নই। চোটে থাকা অবস্থায় তাকে খেলানোর কোনো মানে হয় না এবং এই ধরনের পরিস্থিতিতে ফিফার সঙ্গে আলোচনা করা উচিত। গত ২৯ অক্টোবর লিগ ওয়ানে লিলের বিপক্ষে মেসির খেলা নিয়েও অনিশ্চয়তা ছিল। পরে অবশ্য ওই ম্যাচের শুরুর একাদশে খেলেন তিনি। কিন্তু বিরতির পর আর খেলেননি। প্রথমার্ধ শেষে তাকে কিছুটা অস্বস্তি নিয়ে বের হতে দেখা যায়। এরপর ছিটকে যান চ্যাম্পিয়ন্স লিগে লাইপজিগ ও লিগে বোর্দোর বিপক্ষে গত শনিবারের ম্যাচ থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়