দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

‘মূল্যবোধের অবক্ষয়’ নিয়ে কিছু খুচরা চিন্তা!

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আমরা দীর্ঘ বছর ধরে শুনে আসছি, সমাজে ‘মূল্যবোধের চরম অবক্ষয়’ ঘটছে! সমাজে মূল্যবোধ বলে কিছু নেই! সমাজটা রীতিমতো রসাতলে গেল! এ ধরনের আহাজারি শুনছি বিগত কয়েক দশক ধরে। কিন্তু সমাজ এখনো টিকে আছে। বহালতবিয়তে টিকে আছে। ‘সমাজের পতন হয়েছে’ বলে যারা আহাজারি করছে বছরের পর বছর ধরে, তারা দেখছে সমাজ এখনো দাঁড়িয়ে আছে। এখন কীভাবে দাঁড়িয়ে আছে, সোজাভাবে নাকি বাঁকাভাবে, নাকি খানিকটা কুঁজভাবে তা নিয়ে বিতর্ক হতে পারে; কিন্তু একেবারে পতন হয়েছে এটা বলা যাবে না। ‘তরুণ প্রজন্ম একেবারে ধ্বংস হয়ে যাচ্ছে’! এ রকম আহাজারিও আমরা যখন তরুণ ছিলাম তখন থেকেই শুনছি। কিন্তু তরুণ প্রজন্ম ধ্বংস হয়ে যায়নি। আমাদের সময়কার তরুণ প্রজন্ম এখন প্রাপ্তবয়স্ক হয়েছে। চাকরি-বাকরি করছে। ঘর-সংসার করছে। সমাজ, অর্থনীতি ও রাষ্ট্র পরিচালনায় অবদান রাখছে। আবার অনেকে নিজের ঘরেই তরুণ প্রজন্মের জন্ম দিয়েছে। এভাবেই বিশেষ কালের কিছু হা-হুতাশ কালান্তরে এসে নতুন রূপে আবির্ভূত হয়। কালের ধারণাকে ভুল প্রমাণ করে কালান্তরের বোরাকে চড়ে নতুন ধারণার জন্ম দেয়। ‘মূল্যবোধের অবক্ষয়’ এ রকম একটি বিষয়, যা আমরা দীর্ঘ বছর ধরে সমাজের বিভিন্ন পরিসরে হা-হুতাশের সুরে শুনে আসছি। কিন্তু আদৌ কি মূল্যবোধের অবক্ষয় হয়েছে? হলে সেটার রকমফের কী? এ বিষয়ে আমার কিছু খুচরা চিন্তা শেয়ার করব আজকের কলামে। তার আগে জানা জরুরি মূল্যবোধ বলতে আমরা মোটা দাগে কী বুঝি। এবং অবক্ষয় বলতেই বা আমরা কী বুঝি বা আমাদের কী ধারণা দেয়া হয়।
মূল্যবোধ বলতে আমরা সাধারণত বুঝি একটি সমাজের বিদ্যমান রীতিনীতি, সামাজিক আচার-ব্যবহার, অনুষ্ঠান-প্রতিষ্ঠান, বিভিন্ন ধরনের সামাজিকতা, বিদ্যমান সংস্কৃতির অনুশীলন ও নানান সামাজিক কসরত, সামাজিক মিথস্ক্রিয়ার বিভিন্ন ধরনের কার্যক্রম, সমাজে জারি থাকা জ্ঞাতি সম্পর্কের ধরন, জ্ঞাতি সম্পর্কের পদাবলি, সামাজিক সম্পর্কের নানান ব্যাকরণ এবং সমাজে দীর্ঘকাল থেকে প্রচলিত ও প্রতিষ্ঠিত কিছু বিশ্বাসের সমষ্টি। আর অবক্ষয় বলতে মোটা দাগে বোঝায় যখন এসব মূল্যবোধকে যথাযথভাবে পালন করার ক্ষেত্রে একটা দৃশ্যমান ব্যত্যয় ঘটে। বিশেষ করে যখন তরুণ প্রজন্মের ছেলেমেয়েরা সমাজের বিদ্যমান রীতিনীতিকে অক্ষরে অক্ষরে পদে পদে অনুসরণ না- নিজেদের তারুণ্যের উচ্ছ¡াসে কিছু কিছু ভঙ্গ করে, তখন সমাজ তাকে মূল্যবোধের অবক্ষয় বলে উপস্থাপন করে। এভাবেই সমাজের বিভিন্ন পর্যায়ে একটি প্রাপ্তবয়স্ক প্রজন্ম যখন প্রত্যাশা করে যে, নতুন প্রজন্মের ছেলেমেয়েরা সমাজে বিদ্যমান রীতিনীতি যথাযথভাবে মেনে চলবে কিন্তু নতুন প্রজন্মের ছেলেমেয়েরা যখনই সেটার ব্যত্যয় ঘটায় তখনই প্রাপ্তবয়স্ক প্রজন্ম সেটাকে মূল্যবোধের অবক্ষয় বলে আহাজারি করে। আর এ কারণেই এ আহাজারি বিভিন্ন সমাজে বিভিন্নভাবে জারি ছিল এবং এখনো বিদ্যমান। কিন্তু আমাদের মনে রাখতে হবে যে, সমাজ একটি পরিবর্তনশীল প্রতিষ্ঠান। সময়ের পরিক্রমায় সমাজের রূপান্তর ঘটবে। ফলে সমাজের বিদ্যমান রীতিনীতি, আচার-ব্যবহার, নানান সামাজিক আচার-অনুষ্ঠানেরও পরিবর্তন ঘটবে। সমাজের পুরনো সংস্কারকে আঁকড়ে ধরে থাকলে সমাজ আগাবে না। তাই তরুণ প্রজন্ম যখন সমাজের মধ্যে খানিকটা রূপান্তর ঘটানোর চেষ্টা করে, তখন সেটাকে আমরা মূল্যবোধের অবক্ষয় হিসেবে আহাজারি করি। কিন্তু বিষয়টা একেবারেই সে রকম নয়। আজকের সমাজ অনেক গতিশীল। পুরো বিশ্বের সঙ্গে সংযুক্ত এবং সম্পৃক্ত। আজকের প্রজন্ম পুরো পৃথিবীর সঙ্গে নিজেদের সম্পৃক্ত করেছে। সুতরাং তারা পুরো পৃথিবী থেকে উদার হচ্ছে, গ্রহণ করছে। নিজেকে বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলছে। নিজেকে আগামী দিনের যোগ্য নাগরিক হিসেবে তৈরি করছে। হয়তো এসব কিছু তার জীবনাচারের মধ্যে খানিকটা রূপান্তর আনছে। হয়তো তার কিছু কিছু সমাজে জারি থাকা নানা রীতিনীতির সঙ্গে খাপ খায় না। তার মানে এ নয় যে, তরুণ প্রজন্মের মধ্যে মূল্যবোধের চরম অবক্ষয় ঘটছে। সমাজটা একেবারেই রসাতলে যাচ্ছে। আসলে মূল্যবোধের অবক্ষয় ঘটে না, মূল্যবোধের রূপান্তর ঘটে। সমাজ একেবারে রসাতলে যায় না, সমাজে তলে তলে পরিবর্তন ঘটে। এবং পূর্ব প্রজন্মের দায়িত্ব হচ্ছে উত্তর প্রজন্মের রূপান্তর এবং পরিবর্তনকে প্রণোদিত করা। সামাজিক মূল্যবোধের নামে নানা সামাজিক সংস্কারের বেড়াজালে আটকে না রেখে আজকের প্রজন্মকে তার প্রাজন্মিক চাহিদা অনুযায়ী জোগান দেয়া। তাকে পেছনের দিকে না টেনে সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করা এবং প্রেরণা দিয়ে প্রাণিত করা। সুতরাং মূল্যবোধের অবক্ষয় নিয়ে পূর্ব-প্রজন্ম এবং উত্তর-প্রজন্মের মধ্যকার যে দ্ব›দ্ব সেটা মূলত দুটি প্রজন্মের দৃষ্টিভঙ্গি এবং সমাজ ভাবনার দ্ব›দ্ব। সমাজে মূল্যবোধের অবক্ষয় নিয়ে যে আহাজারি বিরাজ করছে, সময়ের বিভিন্ন বাঁকে বাঁকে, সেটা মোটা দাগে সমাজের বিভিন্ন রীতিনীতিকে অনুশীলন এবং অনুসরণ করা নিয়ে বিভিন্ন প্রজন্মের বিভিন্ন দৃষ্টিভঙ্গির দ্ব›দ্ব ছাড়া অন্য কিছু নয়। তাই মূল্যবোধের অবক্ষয় এক অর্থে সমাজের প্রতিক্রিয়াশীলতা এবং প্রগতিশীলতার দ্ব›েদ্বর এক প্রাজন্মিক বহিঃপ্রকাশ।
তবে এ কথাও অনস্বীকার্য যে, এসব তরুণ প্রজন্মেরও একটা অংশ নানা ধরনের সামাজিক উচ্ছৃঙ্খলা এবং সামাজিক অপরাধের সঙ্গে যুক্ত হয়ে পড়ে। তাদের অনেকে মাদকাসক্ত হয়ে পড়ে। অনেকে জড়িয়ে পড়ে নানা ধরনের খুন, ডাকাতি, ছিনতাইসহ বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের মধ্যে। সমাজে কিশোর অপরাধ যে কারণে কমে না। সমাজে তরুণ-যুবাদের অনেকে নানা ধরনের অবৈধ ব্যবসা-বাণিজ্যের সঙ্গে জড়িয়ে পড়ে। ইভটিজিং কিংবা ধর্ষণের মতো অপরাধও এসব তরুণ-যুবার কেউ কেউ করে থাকে। সুতরাং তরুণ প্রজন্মের এসব অল্পসংখ্যক বকে যাওয়া ছেলেমেয়ের জন্য গোটা প্রজন্মকে মূল্যবোধের অবক্ষয়ের জন্য দায়ী করে সমাজের অনেককে আহাজারি করতে দেখা যায়। কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না যে, এসব তরুণ প্রজন্মই ক্রিকেট খেলে বিশ্ব দরবারে বাংলাদেশকে মর্যাদার আসন এনে দিয়েছে। এসব তরুণ প্রজন্মই আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের মুখ উজ্জ্বল করে। এসব তরুণ প্রজন্মই এভারেস্টের চূড়ায় বাংলাদেশের পতাকা উড়ায়। এসব তরুণ প্রজন্মই কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের মুখ উজ্জ্বল করে। এসব তরুণ প্রজন্মই সফটওয়্যার রপ্তানিতে বাংলাদেশের সুনাম অর্জন করে। এসব নতুন প্রজন্মই জ্ঞান-বিজ্ঞানের নানান আবিষ্কার দিয়ে বাংলাদেশকে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়ানোর শক্তি জোগায়। তাই তরুণ প্রজন্মের মধ্যে মূল্যবোধের অবক্ষয় ঘটছে বলে তাদের যেন আমরা দুর্নাম ও বদনামের অভিশাপ না দিই। বরং দোয়া এবং আশীর্বাদ করি যাতে এসব তরুণ প্রজন্ম এক একজন বাংলাদেশকে একটি উন্নত দেশ নির্মাণে সত্যিকার নির্মাতা হয়ে উঠতে পারে।
ড. রাহমান নাসির উদ্দিন : নৃবিজ্ঞানী ও অধ্যাপক, নৃবিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়